মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এখন সবচেয়ে বড় সমস্যা যুব সমাজকে সঠিক পথে রাখা -এ এম এম বাহাউদ্দীন

স্যোসাল মিডিয়া আমাদের মন ও মগজে বিশাল প্রভাব বিস্তার করছে

প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১১:২২ পিএম | আপডেট : ৫:০৭ পিএম, ২০ জানুয়ারি, ২০১৮

ফরিদগঞ্জ ইসলামপুরে ২ দিনব্যাপী ইসালে ছওয়াব মাহফিল সম্পন্ন
বি এম হান্নান ও মামুনুর রশিদ পাঠান, ফরিদগঞ্জ (চাঁদপুর) থেকে : বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন বলেছেন, আমাদের সমাজে এখন সবচেয়ে বড় সমস্যা হচ্ছে যুব সমাজকে সঠিক পথে রাখা। ইন্টারনেট, স্যোসাল মিডিয়া, টেলিভিশনসহ হরেক রকম ডিজিটাল কানেন্টিভিটিতে আমাদের মন ও মগজে বিশাল প্রভাব বিস্তার করছে। পিতা-মাতার জন্য বড় সংকট হচ্ছে তার সন্তানকে সঠিক পথে পরিচালিত করা। তিনি গতকাল শুক্রবার সন্ধ্যায় চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ইসলামপুর শাহ ইয়াছিন (রহ.) ফাজিল মাদরাসা ময়দানে দু’দিন ব্যাপি ৭৪তম ঈসালে ছওয়াব মাহফিলে বক্তব্য রাখছিলেন।
জনাব এ এম এম বাহাউদ্দীন আরো বলেন, ৯২ ভাগ মুসলমানের দেশ এই বাংলাদেশ। কিন্তু ডিজিটাল ক্যামেষ্টির কু-প্রভাবে মানুষ উগ্র ও বেয়াদব হয়ে উঠছে, মাদকাসক্ত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক নিজেরা পরকীয়া প্রেম থেকে শুরু করে মাদকের ব্যবসার করেন। ছাত্র-ছাত্রীদের সাথে অনৈতিক কাজ করেন। ভারতের বড় বড় আশ্রমগুলোতে হরেক রকম ধর্ম ব্যবসার নামে যৌন লীলার কাহিনী প্রকাশ পাচ্ছে। ইউরোপ-আমেরিকার চার্চগুলোর ভিতরে যৌন লীলার কাহিনীর খবর পাওয়া যাচ্ছে। তারা নাকি মানুষকে জ্ঞানী করবে। শুদ্ধতা শিক্ষার নামে তারা অপকর্ম করছে।
কিন্তু বাংলাদেশের মাদরাসা শিক্ষা ব্যবস্থা সম্পূর্ণ ব্যতিক্রম। বাংলাদেশের আলেম-ওলামাগণ এসব অবৈধ দূরাচার, মাদক এবং খারাপ কার্যকলাপ থেকে সামাজকে ভালো রাখার জন্য চেষ্টা করছেন। ফরিদগঞ্জ ইসলামপুর শাহ ইয়াছিন (রহ.) ফাজিল মাদরাসা দ্বীনী শিক্ষার একটি অনন্য প্রতিষ্ঠান। এ অঞ্চলের মানুষ অনেক বেশি সৌভাগ্যবান যে, আল্লাহর অলির প্রতিষ্ঠিত এ মাদরাসায় সন্তানদের নৈতিক শিক্ষা প্রদানের মাধ্যমে আদর্শবান মানুষ হিসেবে গড়ে তোলা হচ্ছে। যেখানে সন্তানকে পিতা-মাতার বাধ্যগত হওয়ায় শিক্ষা দেয়া হয়।
মাহফিলে প্রধান অতিথি ছিলেন ফুরফুরা শরীফের পীরে কামিল শাহ সুফি আলহাজ হযরত মাওলানা মুহাম্মদ আব্দুল্লাহিল মারূফ সিদ্দিকী আল-কুরাইশী সাহেব। ওয়াজ করেন, রাজবাড়ি ভাÐারিয়া সিদ্দীকিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবুল এরশাদ মো. সিরাজুম্মুনির, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার প্রিন্সিাপাল মাওলানা ড. এ কে এম মাহবুবুর রহমান, চাঁদপুর মান্দারী সিনিয়র মাদরাসার প্রিন্সিপাল মাওলানা নেছার আহাম্মদ, ঢাকা রূপায়ন টাউন কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা শাইখ মো. জামাল উদ্দীন, নারায়ণগঞ্জ তল্লা জামে মসজিদের খতিব মাওলানা মাহবুবুর রহমান প্রমুখ।
পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী নাজমুল হাসান ও মিসর, দুবাই, জেদ্দা এবং মাক্কায় আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী আব্দুল্লাহ আল মামুন।
প্রথম দিন বৃহস্পতিবার ওয়াজ করেন, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আলহাজ হযরত মাওলানা উবায়দুর রহমান খান নদভী, ঝালকাঠি এনএস কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবু জাফর মো. ছালেহ, রাজধানীর ডেমরা ডগাইর ফাজিল মাদরাসার আরবি প্রভাষক মাওলানা নূরুল আমিন আমজাদী, ইসলামপুর শাহ ইয়াছিন (রহ.) ফাজিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মো. আমীর হোছাইন, কুমিল্লা শাষনগাছা ওয়াপদা জামে মসজিদের খতিব মাওলানা বেলাল হোছাইন চিশতী। সঞ্চালনায় ছিলেন মাওলানা জোবায়ের হোসেন ও মাওলানা আবু জাফর মো. সালেহ।
দু’দিনব্যাপী ৭৪তম ঈসালে ছওয়াব মাহফিলের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন দৈনিক ইনকিলাবের কর্মকর্তা আলহাজ আবুল খায়েরসহ মাদরাসার শিক্ষকবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (21)
বুলবুল আহমেদ ২০ জানুয়ারি, ২০১৮, ৩:০৮ এএম says : 0
একদম ঠিক কথা বলেছেন মাননীয় সম্পাদক মহোদয়।
Total Reply(0)
কামরুজ্জামান ২০ জানুয়ারি, ২০১৮, ৩:১০ এএম says : 0
যুব সমাজকে সঠিক পথে না রাখতে পারলে আমাদের দেশের অবস্থা যে কি হবে তা মহান আল্লাহ তায়ালাই ভালো জানেন।
Total Reply(0)
রফিকুল ইসলাম ২০ জানুয়ারি, ২০১৮, ৩:১২ এএম says : 0
আসলে ইন্টারনেট, স্যোসাল মিডিয়া, টেলিভিশনসহ হরেক রকম ডিজিটাল কানেন্টিভিটি সমস্যা নয়, সমস্যা হলো এগুলোর অপব্যবহার এবং এখান থেকে খারাপ দিকগুলো গ্রহণ করা।
Total Reply(0)
নিজাম ২০ জানুয়ারি, ২০১৮, ৩:১৪ এএম says : 0
দেশের শিক্ষা ব্যবস্থার সর্ব স্তরে ধর্মীয় শিক্ষার ব্যবস্থা থাকতে হবে। তাহলে যুব সমাজকে সঠিক পথে রাখা যাবে।
Total Reply(0)
তারেক মাহমুদ ২০ জানুয়ারি, ২০১৮, ৩:১৬ এএম says : 0
আধুনিকতার নামে সমাজে যে খারাপ কাজগুলো হচ্ছে সেগুলো বন্ধ করতে হবে। না হলে যুব সমাজকে সঠিক পথে রাখা যাবে না।
Total Reply(0)
আমিনুল ইসলাম ২০ জানুয়ারি, ২০১৮, ৩:১৭ এএম says : 0
তথ্য প্রযুক্তির এই যুগে পিতামাতা অনেক বেশি সচেতন হতে হবে।
Total Reply(0)
সেলিম উদ্দিন ২০ জানুয়ারি, ২০১৮, ৩:১৮ এএম says : 0
দেশ ও সমাজের এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে কথা বলায় বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবকে অসংখ্য ধন্যবাদ
Total Reply(0)
তাওহীদ ২০ জানুয়ারি, ২০১৮, ৩:২১ এএম says : 0
মাদরাসায় সন্তানদের নৈতিক শিক্ষা প্রদানের মাধ্যমে আদর্শবান মানুষ হিসেবে গড়ে তোলা হচ্ছে। যেখানে সন্তানকে পিতা-মাতার বাধ্যগত হওয়ায় শিক্ষা দেয়া হয়। এজন্যই মাদ্রাসা শিক্ষার প্রসার ঘটানো দরকার।
Total Reply(0)
নাভিল ২০ জানুয়ারি, ২০১৮, ১২:৪১ পিএম says : 0
হে আল্লাহ তুমি আমাদের দেশের যুব সমাজকে হেফাজত করো।
Total Reply(0)
সেলিম উদ্দিন ২০ জানুয়ারি, ২০১৮, ১২:৪৭ পিএম says : 0
এই বিষয়গুলো নিয়ে ভাববার সময় এসেছে ।
Total Reply(0)
তামিম ২০ জানুয়ারি, ২০১৮, ১২:৪৮ পিএম says : 0
দেশের মাদ্রাসাগুলোই আলোকিত মানুষ সৃষ্টি করে।
Total Reply(0)
ইমরান ২০ জানুয়ারি, ২০১৮, ১২:৪৯ পিএম says : 0
মাদ্রাসা শিক্ষিতদের হাতেই দেশে গুরুত্বপূর্ণ পদগুলো নিরাপদ। তারা অন্যান্য সকলের তুলনায় সৎ, নিষ্ঠাবান ও দায়িত্বশীল। কারণ তাদের মধ্যে ইসলামের জ্ঞান আছে, সর্বোপরি মহান আল্লাহ রাব্বুল আলামিন ভয় আছে।
Total Reply(0)
Abdul Latif ২০ জানুয়ারি, ২০১৮, ১২:৫০ পিএম says : 0
Madrasah Students are all-rounder. They learn Bangla and English like general students. As well as they learn Arabic. On other hand, they learn general education and science like general student. they also learn about Islam. So we think they are better than others.
Total Reply(0)
Bashir Ahmed ২০ জানুয়ারি, ২০১৮, ১২:৫০ পিএম says : 0
একমাত্র ইসলামী শিক্ষাই পারে সব ধরনের হানাহানি ও হিংসা-বিদ্বেষ ও সব ধরনের অনৈতিকতা থেকে দেশের যুব সমাজকে রক্ষা করতে।
Total Reply(0)
ইমরান ২০ জানুয়ারি, ২০১৮, ৪:২৪ পিএম says : 0
পিতা-মাতার উচিত ছোটবেলা থেকেই সন্তানদেরকে ধর্মীয় শিক্ষা দেয়া, নৈতিকতা শিক্ষা দেয়া।
Total Reply(0)
রফিকুল ইসলাম ২০ জানুয়ারি, ২০১৮, ৪:৫০ পিএম says : 0
যুব সমাজ দেশের সবচেয়ে বড় শক্তি । এই শক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে হলে আগে তাদেরকে ভালো এবং যোগ্য মানুষে পরিণত করতে হবে। সেজন্য প্রয়োজন ধর্মীয় শিক্ষা যেটা দিয়ে থাকে মাদ্রাসাগুলো।
Total Reply(0)
জালাল উদ্দিন ২০ জানুয়ারি, ২০১৮, ৪:৫২ পিএম says : 0
ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবে সংক্ষিপ্ত এই বক্তব্যের প্রত্যেকটি কথা খুবই মূল্যবান।
Total Reply(0)
ফজলুল হক ২০ জানুয়ারি, ২০১৮, ৫:২৯ পিএম says : 0
আসুন আমরা সবাই নিজেদের সন্তানদেরকে আধুনিক শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষা দেই। যাতে তারা দুনিয়াবি শিক্ষার পাশাপাশি পরকালীন শিক্ষাও লাভ করতে পারে। তাহলেই যুব সমাজকে সঠিক পথে রাখা সম্ভব হবে।
Total Reply(0)
Rafiq Ullah ২০ জানুয়ারি, ২০১৮, ৫:৩২ পিএম says : 0
It's a national problem. So we should think about this matter.
Total Reply(0)
Arifur Rahman ২০ জানুয়ারি, ২০১৮, ৫:৩৩ পিএম says : 0
Many many thanks to the Editor of The Daily Inqilab for this brilliant speech
Total Reply(0)
তরিকুল ২০ জানুয়ারি, ২০১৮, ৮:১৩ পিএম says : 0
দেশের কিছু বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক নিজেরা পরকীয়া প্রেম থেকে শুরু করে মাদকের ব্যবসার করেন। ছাত্র-ছাত্রীদের সাথে অনৈতিক কাজ করেন। বিষয়গুলো খুবই উদ্বেগের
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন