বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


মো: আলতাফ হোসেন : সব ক্রীড়া ডিসিপ্লিনের মত কারাতে ও কুংফু প্রশিক্ষণ বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ নীতিমালার উপর নির্ভরশীল। প্রশিক্ষণের পর সব ক্রীড়াবিদই নজরকাড়া পারফরমেন্স দেখাতে সক্ষম হন। প্রশিক্ষণের লক্ষ্য হচ্ছে একজন ক্রীড়াবিদকে শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত করে গড়ে তোলা। এতে শরীর-মন সতেজ ও সুন্দর থাকে। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৪১তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘কাতা বা ফং-৬ (এফ)’ ইভেন্ট নিয়ে ।
কাতা বা ফং-৬ (ই)....
কিবাডাসী পজিশনে থেকেই ‘কাতা বা ফং-৬ (ই)’ প্রশিক্ষণ শুরু করতে হবে। শুরুতে ডান পা পেছনে রেখে একই সঙ্গে ডান হাত মুষ্টিবদ্ধ অবস্থায় রাখতে হবে। এরপর বাম হাতের তালুতে মুষ্টিবদ্ধ ডান হাত দিয়ে পাঞ্চ করতে হবে। পাঞ্চ করার পর ডান হাতটি চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে আর বাম হাত দিয়ে সামনে ঘুরিয়ে চপ মারতে হবে। এরপর ডান পা এক স্টেপ সামনে যাবে এবং বাম পা ডান পায়ের ভেতরে চলে যাবে। একই সঙ্গে ডান হাতের বাহু ঘুরিয়ে বাম হাতের তালু দিয়ে কুনুইয়ের উপরে মারতে হবে। তারপর মুষ্টিবদ্ধ ডান হাতটি ডান দিকে ঘুরিয়ে আবার বাম হাতের তালুর উপরে কুনুই দিয়ে মারতে হবে। এরপর বাম হাতের তালু দিয়ে ডান হাতের তালুর উপর মারতে হবে। আবার ডান হাতের তালুর উপর বাম হাতের তালু দিয়ে মারতে হবে। এরপর ডান পায়ে সাইড কিক মারতে হবে। এসময় ডান পা হাটু ভাঙ্গা অবস্থায় থাকবে এবং ডান হাতের তালুর উপর বাম হাতের তালু দিয়ে এক সঙ্গে সামনের দিকে মারতে হবে।
পরে বাম পা দিয়ে ফ্রন্ট কিক ও বাম হাতে লাজুইক মারতে হবে। এসময় ডান হাত চলে যাবে পেছনে। বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার বাম পা চলে যাবে পেছনে আর ডান হাত দিয়ে লাজুইক মারতে হবে। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার ডান পা’টি চলে যাবে পেছনে এবং বাম হাতে লাজুইক মারতে হবে এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায়। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার এক স্টেপ সামনে গিয়ে ডান পা বাম পায়ের ভেতরে নিতে হবে। পরে বাম হাতের তালুর উপরে ডান হাতের উপরের অংশ দিয়ে মারতে হবে। এসময় দু’হাত মুষ্টিবদ্ধ অবস্থায় ঈগল পাখির মতো দু’পাশে উপরে দিকে চলে যাবে। এবার ডান পা চলে যাবে পেছনে আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম হাতটি মুষ্টিবদ্ধ অবস্থায় নিচের ডান দিক থেকে উপরের বাম দিকে ঘুরে চলে যাবে। আর ডান হাতটি থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবার বাম দিক দিয়ে ঘুরে ডান পা শূন্যের উপরে রেখে বাম পায়ে ব্যাক কিক মারতে হবে।
এরপর বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরারব পেছনে। এসময় বাম হাতে জুডোকি (বøক) মারতে হবে। এসময় ডান হাতটি থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এরপর বাম পা চলে যাবে পেছনে আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম হাতের তালু দিয়ে ডান হাতের তালুর উপর মারতে হবে। একই সঙ্গে বাম হাতের উপর দিয়ে ডান হাতটি ক্রস অবস্থায় সামনের দিকে চলে যাবে। এসময় বাম হাতের তালু থাকবে নিচে আর ডান হাতের তালু থাকবে উপরের দিকে। এবার এক স্টেপ পেছনে ডান পা এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও দুই হাতের তালু এক সঙ্গে সামনের দিকে থাকবে। এরপর হাত দু’টি মুষ্টিবদ্ধ অবস্থায় ক্রস করে উপর দিক দিয়ে দু’হাত দু’পাশে ঈগল স্টাইলে চলে যাবে। এসময় বাম পা চলে যাবে পেছনে আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায়। পরে ডান পা’টি চলে যাবে পেছনে বাম পায়ের উপরে আর ডান হাতের কুনুইয়ের নিচে বাম হাতটি থাকবে মাংকি স্টাইলে।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন