বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঢাকায় মালদ্বীপের ক্লাব

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এএফসি কাপের প্রিলিমিনারী স্টেজের অ্যাওয়ে ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাবকে মোকাবেলা করতে মালদ্বীপের টিসি স্পোর্টস এখন ঢাকায়। গতকাল সকাল সাড়ে ১১টায় ঢাকা পৌঁছে মালদ্বীপের ক্লাবটি। ২৬ সদস্যের বহরে ১৮ জন ফুটবলার এবং কোচ ও কর্মকর্তা মিলিয়ে আট জন রয়েছেন। আগামীকাল বিকাল ৩টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাইফের মুখোমুখী হবে টিসি স্পোর্টস।
বাংলাদেশে টিসি স্পোর্টসের এটা দ্বিতীয় সফর। এর আগে গত বছর চট্টগ্রাম আবাহনীর ব্যবস্থাপনায় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের দ্বিতীয় আসরে অংশ নিয়ে শিরোপা জিতেছিলো তারা। তাই বাংলাদেশের ফুটবল সম্পর্কে বেশ ভালই জানা আছে ক্লাবটির। তাছাড়া মালদ্বীপের ঘরোয়া লিগে রানার্সআপও হয়েছে টিসি স্পোর্টস। সেই সুবাদে সুযোগ পেয়েছে এএফসি কাপের প্রিলিমিনারী স্টেজে খেলার। যেখানে প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ বাংলাদেশের নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব।
কাল সকালে ঢাকায় পৌঁছে বিকালে বুয়েট মাঠে অনুশীলন করেন টিসি স্পোর্টসের ফুটবলাররা। সেখানেই সাইফ স্পোটিং ক্লাব নিয়ে নানা কথা বলেছেন দলটির কোচ মোহাম্মদ নিজাম। শেখ কামাল টুর্নামেন্টের শিরোপা জেতার অনুপ্রেরনাই তাদের মূল ভরসা বলে জানান তিনি। দীর্ঘদিন ধরেই টিসি স্পোর্টসের সঙ্গে আছেন মোহাম্মদ নিজাম। তার হাত ধরেই ২০১৪ সালে দ্বিতীয় বিভাগ থেকে প্রথম বিভাগে উঠে আসে টিসি স্পোর্টস। চলতি মৌসুমে মালদ্বীপ লিগে রানার্সআপ হয়েছে ক্লাবটি। রানার্সআপ হওয়ার সুবাদেই মালদ্বীপের দ্বিতীয় দল হিসেবে এএফসি কাপে খেলার সুযোগ পেয়েছে। এই সুযোগ কাজে লাগানোর জন্য মুখিয়ে রয়েছেন কোচ। মালদ্বীপ জাতীয় দলের সাবেক ফুটবলার মোহাম্মদ নিজাম বলেন, ‘এএফসি কাপের প্লে-অপের জন্য আমরা প্রস্ততি নিয়েই এসেছি। প্রতিপক্ষ সাইফ স্পোটিং সর্ম্পকেও ধারনা রয়েছে আমাদের।’ তিনি যোগ করেন, ‘আমি জানি ঢাকা আবাহনী, চট্টগ্রাম আবাহনী ও শেখ জামালের মতোই শক্তিশালী সাইফ স্পোর্টিং। চট্টগ্রাম আবাহনী থেকে চার ফুটবলার দলে ভিড়িয়ে শক্তি আরও বৃদ্ধি করেছে তারা। সব কিছু জেনে আমরা প্রস্তুত হয়েই ঢাকায় এসেছি।’ সাইফের খেলা দেখেছেন কিনা জানতে চাইলে নিজাম বলেন, ‘আমি ভিডিওতে সাইফ স্পোটিংয়ের খেলা দেখেছি। দলটি বেশ শক্তিশালীই। বাংলাদেশের ঘরোয়া আসরে প্রথমবার অংশ নিয়ে তারা বেশ প্রশংসা কুড়িয়েছে। তাদের দলে এমন কয়েকজন ফুটবলার রয়েছেন যারা মাঠে জ্বলে উঠলে ম্যাচের ফলাফল তাদের দিকেই যেতে পারে। এই সব খেলোয়াড়ের দিকে আমার বিশেষ নজর থাকবে।’
বাংলাদেশ থেকে দু’টি ক্লাব এএফসি কাপে অংশ নিচ্ছে। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড সরাসরি এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার সুযোগ পেলেও সাইফ স্পোর্টিং ক্লাবকে আবাহনীর কাতারে যেতে হলে টপকাতে হবে দু’টি হার্ডল। মালদ্বীপের লিগ রানার্সআপদের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে জিতলে প্লে­অফ খেলতে হবে সাইফকে। সেখানে জিতলে টুর্নামেন্টের ‘ডি’ গ্রুপে খেলার সুযোগ পাবে বাংলাদেশের নবাগত দলটি। এই গ্রুপে আছে ঢাকা আবাহনীও। কাল সাইফ বঙ্গবন্ধুতে হোম ম্যাচে মাঠে নামার পর ৩০ জানুয়ারি মালে ফিরতি ম্যাচে টিসি স্পোর্টসের মুখোমুখী হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন