মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ছাড় দেবে না বাংলাদেশ

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচেই হেসেখেলে জয়। সঙ্গে যোগ হয় বোনাস পয়েন্টও। বাকি দুই ম্যাচ হাতে রেখেই তাই ফাইনাল নিশ্চিত করে ফেলে স্বাগতিক বাংলাদেশ। লিগে ফিরতি পর্বের প্রথম ম্যাচে আজ জিম্বাবুয়ের কাছে হারলেও তাই এর প্রভাব সিরিজে পড়বে না। এরপরও ছাড় দিতে নারাজ বাংলাদেশ। জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখাই টাইগারদের লক্ষ্য।
ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে টুর্নামেন্টের অন্য দু’টি দল, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা। দু’দলেরই জয় আছে একটি করে। আজ লিগ পর্বে জিম্বাবুয়ের শেষ ম্যাচ। জিতলেই ফাইনালে উঠে যাওয়ার সম্ভবনা খুব বেশি। হারলেও যে বিদায় নিশ্চিত হবে তা নয়। সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার শেষ ম্যাচের দিকে। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে কে-ই বা হারতে চায়। হারতে চায় না জিম্বাবুয়েও। বাংলাদেশকে হারিয়ে ফাইনালের পথটা মসৃন করতে মরিয়া জিম্বাবুয়ে। দলটির অধিনায়ক গ্রায়েম ক্রেমার বললেন তেমনই, ‘পয়েন্ট টেবিলের অবস্থা খুবই মজার ও প্রতিদ্ব›িদ্বতামূলক। শ্রীলঙ্কা ও আমাদের ফাইনালের যেতে হলে শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জিততেই হবে। আমি আশা করছি, আগামীকাল (আজ) বাংলাদেশকে হারিয়ে আমরা ফাইনালের পথে অনেকখানি এগিয়ে থাকতে চাই।’
তবে ছাড় দিতে নারাজ বাংলাদেশ। ব্যাটসম্যান-বোলারদের যে আক্রমণাত্মক পারফরমেন্স বাংলাদেশকে ফাইনালে নিয়ে গেছে, টুর্নামেন্টের বাকী দু’ম্যাচেও সেই আক্রমণাত্মক মেজাজ ধরে রাখতে বদ্ধপরিকর টাইগার বাহিনী। বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল এমন প্রত্যয় ব্যক্ত করে বলেন, ‘আমরা চেষ্টা করবো সব ম্যাচই ভাল খেলার। কখনো সেটা সম্ভব হয়, কখনো হয়না। তবে পরের দু’ম্যাচে ভালো পারফরমেন্স করতে চাই।’
প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে যে পরিকল্পনা নিয়ে খেলেছিল বাংলাদেশ সেই একই পরিকল্পনায় নিয়ে আজও মাঠে নামবেন মাশরাফি বাহিনী। যে কারণে মোহাম্মাদ সাইফুদ্দিনের জায়গায় ফিরছেন সানজামুল হক। প্রথম ম্যাচে ১০ ওভারে ২৯ রান দিয়ে ১ উইকেট নিয়েছিলেন সানজামুল। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে শক্ত পিচের কথা মাথায় রেখে সানজামুলের পরিবর্তে দেয়া হয় সাইফুদ্দিনকে। এই একটি পরিবর্তনই হতে পারে বাংলাতেশ দলে। মুস্তাফিজকে বিশ্রামের দেয়ার কথা ভাবলেও ফর্ম ধরে রাখার প্রশ্নে তাকে দলে রাখা হতে পারে। ফাইনাল নিশ্চিত করার পর দলের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদও পরীক্ষা-নিরীক্ষার বিপক্ষেই মত দিয়েছিলেন।
ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করে বাংলাদেশ। এরপর টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ১৬৩ রানের রেকর্ড ব্যবধানে হারিয়ে আগেভাগেই ফাইনাল নিশ্চিত করে ফেলে টাইগাররা। কারণ দুই ম্যাচে ৪ পয়েন্ট করে অর্জনের সাথে বড় ব্যবধানে জয়ের জন্য ২টি বোনাস পয়েন্টও পায় মাশরাফির দল। তাই ১০ পয়েন্ট নিয়ে দু’ম্যাচ হাতে রেখেই ফাইনাল নিশ্চিত করে ফেলে কোচ বিহীন বাংলাদেশ।
জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কারও পয়েন্ট এখন সমান ৪ করে। তবে রান রেটে এগিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে জিম্বাবুয়ে। বাংলাদেশের কাছে একবার করে হারের স্বাদ নেয় এই দু’দল। লিগের প্রথম পর্বে শ্রীলঙ্কাকে ১২ রানে হারিয়ে ৪ পয়েন্ট অর্জন করে জিম্বাবুয়ে। আর ফিরতি লিগে গতকাল জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়ে ৪ পয়েন্ট আদায় করে টুর্নামেন্টে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখে শ্রীলঙ্কা। লিগ পর্বে নিজেদের শেষ দু’ম্যাচের ফলাফলের উপর নির্ভর করছে শ্রীলঙ্কা-জিম্বাবুয়ের ভাগ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন