বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শিক্ষার্থীদের অবরোধ : কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

সাত কলেজে ভর্তি জটিলতা

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে ভর্তি সমস্যার প্রতিবাদে রাজধানীর নীলক্ষেত এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। গতকাল শনিবার দুপুর ১টা ২০ মিনিট থেকে ৩টা পর্যন্ত প্রায় দেড় ঘণ্টা নীলক্ষেত মোড় অবরোধ করে রাখে সাত কলেজের বিজ্ঞান ও বাণিজ্য ইউনিট থেকে কলা অনুষদে পরীক্ষা দেয়া ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এরপর অধ্যাপক মাইনুল কবির আগামী ৩০ তারিখের মধ্যে এ সমস্যা সমাধানের আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। তবে, আগামী ৩০ জানুয়ারির মধ্যে কোনো সুষ্ঠু সমাধান না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।
শিক্ষার্থীদের অভিযোগ, যারা বিজ্ঞান এবং বাণিজ্য অনুষদ থেকে কলা অনুষদে পরীক্ষা দিয়েছে তাদের আসন খালি থাকা সত্তে¡ও আসন দেয়া হচ্ছে না। বরং যারা বিজ্ঞান বিভাগ থেকে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পরীক্ষা দেন নি তাদের আসন দেয়া হচ্ছে। যার ফলে পরীক্ষা দেয়া সত্তে¡ও বিজ্ঞান ও বাণিজ্য ইউনিট থেকে কলা অনুষদে পরীক্ষা দেয়া শিক্ষার্থীরা কোনো বিষয়ে ভর্তির সুযোগ পাচ্ছে না।
বেশকিছু শিক্ষার্থী জানান, তারা ন্যাশনালে ভর্তি হয়েছিলো এবং ৭ কলেজের কথা ভেবে ইতোমধ্যে ভর্তি বাতিল করেছে। এখন যদি তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭টি সরকারি কলেজে ভর্তি সুযোগ না পায় তবে তারা কি করবে?
উল্লেখ্য, গত ১ ডিসেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ১২ ডিসেম্বর ফলাফল প্রকাশ করা হয়। তবে এদিন শুধুমাত্র এইচএসসিতে মানবিক বিভাগে থাকা শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়। অন্য বিভাগ থেকে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তি পরীক্ষা দেয়া শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়নি বলে কোনো নোটিশেও উল্লেখ করেনি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এরপর শিক্ষার্থীদের অভিযোগের মুখে পরদিন ১৩ ডিসেম্বর তাদের ফলাফল প্রকাশ করা হয়। এতে বিজ্ঞান ও বাণিজ্য শাখার জন্য আলাদা আলাদা মেরিট প্রকাশ করা হয়। এরপর প্রথমে এইচএসসিতে মানবিকে পড়–য়া শিক্ষার্থীদেরকে অনলাইনে বিষয় পছন্দক্রম ফরম পুরণ করতে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রথম পর্বে তাদের ভর্তি নিশ্চয়ন শেষে ১৭ জানুয়ারি থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত এইচএসসিতে বিজ্ঞান বিভাগে পড়–য়া শিক্ষার্থীদের অনলাইনে বিষয় পছন্দক্রম ফরম পুরণ করতে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
গত ২০ জানুয়ারি প্রকাশিত ফলাফলে দেখা যায়, অনেক শিক্ষার্থী মেরিটে এগিয়ে থাকলেও কোনো বিষয় ভর্তি সুযোগ পাচ্ছে না। অথচ কেউ কেউ পিছিয়ে থেকেও বিষয় বরাদ্দ পেয়েছে। এছাড়া কেউ কেউ মেরিটে ভাল অবস্থানে থেকেও তুলনামূলক পেছনের সারির বিষয় বরাদ্দ পেয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন