শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ছত্রিশে ‘কুড়ি’র ফেদেরার

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : উদযাপনে বাড়তি কোন আবেগের প্রকাশ নেই। ম্যাচ পয়েন্ট নিশ্চিত হওয়ার পর ব্যাটসহ দুই বাহু উপরে তুলে দর্শকদের অভিবাদনের জবাব দিলেন মাত্র। কাউকে ছাড়িয়ে গেলেই না শ্রেষ্ঠত্ব প্রকাশের একটা অহংবোধ নিজেকে পেয়ে বসে এবং তা থেকেই আসে বাড়তি উন্মদনা। কিন্তু এ যে ফেদেরারÑ রজার ফেদেরার। যার তুলনা একমাত্র তিনি নিজেই।
ক্রেয়েশিয়ার মারিন সিলিচকে হারিয়ে এবার অস্ট্রেলিয়ান ওপেনের ষষ্ঠ ও ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড ¯ø্যাম শিরোপা জিতেছেন জীবন্তু টেনিস কিংবদন্তি। বিশ্বের ষষ্ঠ বাছাইয়ের বিপক্ষে চতুর্থ সেটে হারের পরও ৬-২, ৬-৭ (৫-৭), ৬-৩, ৩-৬, ৬-১ গেমে ম্যাচ জিতে নেন সুইচ তারকা।
এতদিন বছরের প্রথম গ্র্যান্ড ¯ø্যাম অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা সর্বোচ্চ ৬ বার করে জিতেছিলেন নোভাক জকোভিচ ও রয় এমারসন। তাদের রেকর্ডে এবার ভাগ বসালেন ফেদেরার। এছাড়া মার্গারেট কোর্ট, সেরেনা উইলিয়ামস ও স্টাফি গ্রাফের পর চতুর্থ খেলোয়াড় হিসেবে টেনিসের এককে ২০ বা ততোধিক বার গ্র্যান্ড ¯ø্যাম জিতলেন ফেদেরার। তবে একটি জায়গাতে ৩৬ বছর বয়সী অনেক এগিয়ে। পুরুষ এককে তার নিকটতম প্রতিদ্ব›দ্বী রাফায়েল নাদালের চেয়েও তার শিরোপা ৪টি বেশি।
যে বয়সে সবাই ব্যাট তুলে রাখার দিকে মন দেন সেই বয়সে এসেই যেন ক্যারিয়ারের সেরা সময় পার করছেন ফেদেরার। মাঝে দীর্ঘ ৫ বছরের বিরতির পর ২০১৭ সালে এই অস্ট্রেলিয়ান ওপেন দিয়েই আবার জেতেন কোন গ্র্যান্ড ¯ø্যাম শিরোপা। এরপর থেকে যেন রুপকথার ভেলার সাওয়ারী ফেদেরার। শেষ ৫ গ্র্যান্ড ¯ø্যামের তিনটিতেই হয়েছেন চ্যাম্পিয়ন। ঠিক যেন নতুনভাবে নিজেকে আবিষÍার করা। গতকাল ম্যাচ শেষে তার অভিব্যক্তিটাও ছিল অনেকটা তেমন, ‘আমি খুব খুশি, এটা অবিশ্বাস্য। স্বপ্ন সত্যি হওয়ার মত ব্যাপার। দারুণ একটি বছর পার করার পর রুপকথা যেন চলতেই আছে।’
এর আগে ২০০৪, ২০০৬, ২০০৭, ২০১০ ও ১০২৭ সালে আসরের শিরোপা জেতেন ফেদেরার। এছাড়া ফ্রেঞ্চ ওপেনে একবার (২০০৯), উইম্বলডনে ৮বার (২০০৩-০৭, ২০০৯, ২০১২ ও ২০১৭) এবং ইউএস ওপেনে ৫বার (২০০৪-০৮) চ্যাম্পিয়ন হন তিনি।
একবারের গ্র্যান্ড ¯ø্যামজয়ী সিলিচের সামনে সুযোগ ছিল প্রথম ক্রেয়েশিয়ান হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককে শিরোপা জেতার। কিন্তু দিনটি যে ছিল ফেদেরানের। বিজয়ীকে অভিনন্দন জানিয়ে তাই ২৯ বছর বয়সী সিলিচ বলেন, ‘রজার ও তার দলকে অনেক অভিনন্দন। বছরের পর বছর ধরে তুমি যা করে যাচ্ছ তা অবিশ্বাস্য। ফাইনালে আসতে পারাটাও আমার জন্যে ছিল চমৎকার।’
মেলবোর্নের রড লেভার অ্যারেনায় স্থানীয় সময় সকাল সাড়ে নটায় ম্যাচ শুরু হয়। কড়া উত্তাপের মধ্যে ম্যাচ স্থায়ী হয় ৩ ঘন্টা ২ মিনিট। প্রথম সেট মাত্র ২৪ মিনিটেই জিতে নিয়ে ম্যাচ তাড়াতাড়ি শেষ হওয়ার একটা আভাস দিয়েছিলেন ফেদেরার। কিন্তু দ্বিতীয় ও চতুর্থ সেটে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে লড়াইটা পঞ্চম সেটে নিয়ে যান সিলিচ।
পুরুষ এককে শীর্ষ গ্র্যান্ড ¯ø্যাম জয়ী

খেলোয়াড় সংখ্যা
রজার ফেদেরার (সুইজারল্যান্ড) ২০
রাফায়েল নাদাল (স্পেন) ১৬
পিট সাম্প্রাস (যুক্তরাষ্ট্র) ১৪
রয় এমারসন (অস্ট্রেলিয়া) ১২
নোভাক জকোভিচ (সার্বিয়া) ১২

ফেদেরারের ২০ গ্র্যান্ড ¯ø্যাম

অস্ট্রেলিয়ান ওপেন ৬টি
২০০৪, ২০০৬, ২০০৭, ২০১০, ২০১৭, ২০১৮
ফ্রেঞ্চ ওপেন ১টি 
২০০৯
উইম্বলডন ৮টি 
২০০৩, ২০০৪, ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৯, ২০১২, ২০১৭
ইউএস ওপেন ৫টি
২০০৪, ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন