বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তামিমদের সান্ত¦না আমলা-মর্গ্যানরা

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দুই দিনে আট দলের অর্ধের ঝনঝনানির মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম। নিলামে আকাশছোঁয়া দরে বিক্রি হয়ে যেমন বিষ্ময়ের জন্ম দিয়েছেন ভারতীয় অখ্যত ক্রিকেটার জয়দেব উনাদকাট তেমনি মালিঙ্গা-আমলাদের মত তারকাদের অবিক্রিত থাকার ঘটনাও ভক্তদের জন্যে ছিল হতাশার।
এবারের আইপিএলের অংশ হয়েছেন মোট ১৮৭ জন ক্রিকেটার। নিলামের প্রথম দিনে অবিক্রিত ছিলেন টি-২০ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা ক্রিস গেইল। যদিও পরের দিন দল পেয়েছেন ক্যারিবীয়ান ব্যাটিং দানব। তবে আশ্চর্যের ব্যাপার হলো, তাকে বলতে গেলে পানির দামে পেয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। ভিত্তিমূল্য ২ কোটি রুপিতেই তাকে দলে পেয়েছে প্রীতি জিনতার দল।
এবার খেলোয়াড় কেনার জন্য প্রতি দলকে ৮০ কোটি রুপির বাজেট ধরিয়ে দেওয়া হয়েছিল। ২০১৭ সালের তুলনায় যা ১৪ কোটি বেশি। আট দল ১৮ জন খেলোয়াড়কে ধরে রাখে। বাকিদের যেতে হয়েছে নিলামের হাতুড়িন নিচে। নিলামের জন্য মনোনিত হওয়া ৪০৯ জন ক্রিকেটারকে হতাশ মনে ফিরতে হয়েছে। এর মধ্যে বাংলাদেশের রয়েছেন চারজনÑ তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান ও আবুল হাসান। অথচ স›দ্বীপ লামচানের মত নেপালের অক্ষত অল-রাউন্ডার পেয়েছেন দল। সাকিব আল হাসানকে ২ কোটি রুপিতে কিনেছে মুস্তাফিজুর রহমানের সাবেক দল সানরাইজাসৃ হায়দরাবাদ। আর মুস্তাফিজকে কিনেছে মুম্বাই ইন্ডিয়ান্স।
তামিম-মাহমুদউল্লাহরা অবশ্য সান্ত¦না পেতে পারেন অবিক্রিত কিছু তারকা খেলোয়াড়দের নাম দেখে। গেলবার বিদেশি খেলেয়াড় হিসেবে ১২ কোটি রুপিতে বিক্রি হওয়া মিলসকে এবার কোন দলই নিতে চায়নি। ঘন্টায় ১৪৫-৫০ কিলোমিটার গতিতে বল করা লকি ফার্গুসন অথবা অ্যাডাম মিলনের মত বোলাররাও থেকেছেন অবিক্রিত। এই তালিকায় আছেন টি-২০ বোলিং তারকা লাসিথ মালিঙ্গাও। জস গ্যাজেল উড, মরনে মর্কেল, ভারনন ফিল্যান্ডারের মত বোলাররাও দল পাননি। আরো বিষ্ময় জাগাতে পারে টেস্ট স্পেশালিস্ট বনে যাওয়া ইশান্ত শর্মার দল না পাওয়ার খবরটি।
এবারের আইপিএলে দল না পাওয়া আরো কয়েকটি নাম বিষ্ময় জাগাবে যে কোন ক্রিকেট ভক্তের। এই তালিকায় রয়েছেন টি-২০ বিশেষজ্ঞ জেমস ফকনার, এউইন মর্গ্যান, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ক্যামেরন হোয়াইটদের মত ক্রিকেটার। গেলবারের আসরে দুটি সেঞ্চুরি হাঁকানো হাশিম আমলাকেও কেউ কেনেনি। এছাড়া জো রুট, মার্টিন গাপটিল, লেন্ডন সিমন্স ও স্যামেয়ল বদ্রির মত টি-২০ স্পেশালিস্টদেরও এবারের আইপিএলে দেখা যাবে না।
দামের দিক দিয়ে এবারের নিলামে সবাইকে ছাড়িয়ে গেছেন ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস। ১২ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে ভিড়িয়েছে আইপিএলে ফেরা রাজস্থান রয়্যালস। ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন জয়দেব উনাদকাট, ১১ কোটি ৫০ লাখ রুপিতে। ভারতীয় এই বঁ-হাতি মিডিয়াম পেসার জাতীয় দলে ডাক পেলেও খেলেছেন কেবল একটি টেস্ট ম্যাচ। ওয়ানডে ও টি-২০ দলে অভিষেক হয়নি এখনো। তার দলও রাজস্থান। তবে অনুমিতভাবেই গেলবারের মত এবারো আইপিএলের সবচেয়ে বেশি বেতনভুক্ত খেলোয়াড় বিরাট কোহলি। ১৭ কোটি রুপি পাচ্ছেন ভারত ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়ক।
নিষেধাজ্ঞা কাটিয়ে আইপিএলে ফিরেছে চেন্নায় সুপার কিংসও। এবারো ঘরের ছেলে মাহেন্দ্রসিং ধোনিকে কিনেছে দলটি। গেলবারের চ্যাম্পিয়ন মুম্বাই ১৫ কোটি রুপিতে ধরে রেখেছে রোহিত শর্মাকে।

পারিশ্রমিকে শীর্ষ ১২ ক্রিকেটার
খেলোয়াড় দল মূল্য (রুপি)
বিরাট কোহলি (ভারত) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ১৭ কোটি
মহেন্দ্র সিং ধোনি (ভারত) চেন্নাই সুপার কিংস ১৫ কোটি
রোহিত শর্মা (ভারত) মুম্বাই ইন্ডিয়ানস ১৫ কোটি
বেন স্টোকস (ইংল্যান্ড) রাজস্থান রয়্যালস ১২ কোটি ৫০ লাখ
স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া) রাজস্থান রয়্যালস ১২ কোটি
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) সানরাইজার্স হায়দরাবাদ ১২ কোটি
জয়দেব উনাদকাট (ভারত) রাজস্থান রয়্যালস ১১ কোটি ৫০ লাখ
মনিশ পান্ডে (ভারত) সানরাইজার্স হায়দরাবাদ ১১ কোটি
লোকেশ রাহুল (ভারত) কিংস ইলেভেন পাঞ্জাব ১১ কোটি
সুরেশ রায়না (ভারত) চেন্নাই সুপার কিংস ১১ কোটি
হার্দিক পান্ডিয়া (ভারত) মুম্বাই ইন্ডিয়ানস ১১ কোটি
এবি ডি ভিলিয়ার্স (দ. আফ্রিকা) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ১১ কোটি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন