মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোথায় থামবেন ‘ফেডএক্স’!

কেথায় থামবেন ‘ফেডএক্স’! | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বয়সের বাঁধা পেরিয়ে একের পর এক শিরোপা নিজের করে নিয়ে এখন কিংবদন্তীদের খাতায় নাম লিখিয়ে ফেলেছেন সুইস সুপারস্টার রজার ফেদেরার। মেলবোর্ন পার্কে গতকাল বছরের প্রথম গ্র্যান্ড ¯ø্যাম অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পরে ফেদেরার নিজেই বলেছেন কতদিন পর্যন্ত খেলা চালিয়ে যাবেন তা নিয়ে কোন চিন্তাই তার মধ্যে নেই।
৩৬ বছর বয়সী ফেদেরার ক্যারিয়ারে ৩০তম গ্র্যান্ড ¯ø্যাম ফাইনালে খেলে ২০তম শিরোপার পাশাপাশি ষষ্ঠবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন। এর আগে ২০০৪, ২০০৬, ২০০৭, ২০১০ ও ১০২৭ সালে আসরের শিরোপা জেতেন ফেদেরার। এছাড়া ফ্রেঞ্চ ওপেনে একবার (২০০৯), উইম্বলডনে ৮বার (২০০৩-০৭, ২০০৯, ২০১২ ও ২০১৭) এবং ইউএস ওপেনে ৫বার (২০০৪-০৮) চ্যাম্পিয়ন হন তিনি। ফাইনালে ক্রোয়েশিয়ান মারিন সিলিচকে পাঁচ সেটের উত্তেজনাকর লড়াইয়ে ৬-২, ৬-৭ (৫/৭), ৬-৩, ৩-৬, ৬-১ গেমে পরাজিত করে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা অক্ষুন্ন রেখেছেন। গত বছর চির প্রতিদ্ব›দ্বী রাফায়েল নাদালের বিপক্ষেও নাটকীয় পাঁচ সেটের লড়াইয়ের পরে শিরোপা জিতেছিলেন ফেদেরার। যদিও এবারের ফাইনালের পথটা বেশ কিছুটা সহজ ছিল। ফাইনালসহ সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতেই দুই ঘন্টারও কম সময় নিয়ে জিতেছেন। সব মিলিয়ে কোর্টে ছিলেন মাত্র ১৩ ঘন্টা ৫৩ মিনিট।
পুরুষদের বিভাগে নিজেকে আরো কতদিন এভাবে দাপটের সাথে এগিয়ে নিয়ে যাবেন এমন প্রশ্নের উত্তরে সদা হাস্যোজ্জ্বল ফেদেরার বলেছেন, ‘সত্যি কথা বলতে কি, এ ব্যপারে কোন পরিকল্পনা নেই। গত ১২ মাসে আমি তিনটি গ্র্যান্ড ¯ø্যাম জিতেছি। আমি নিজেও এটা বিশ্বাস করতে পারছি না। এখন প্রয়োজন নিজেকে ফিট রেখে এগিয়ে যাওয়া, নিজের লক্ষ্যে অবিচল থাকা, তাহলে ভাল কিছু সম্ভব।’ এক্ষেত্রে বয়স কোন বিষয়ই না এমনটা সবসময়ই দাবী করে ফেডএক্স বলেন, ‘আমি মনে করিনা বয়স কোন ব্যাপার, এটা শুধুই একটি সংখ্যা। কিন্তু আমার পরিকল্পনার ব্যপারে সতর্ক থাকতে হবে। অগ্রাধিকার ভিত্তিতে বেছে নিতে হবে লক্ষ্যগুলো। আমি মনে করি এভাবে সাফল্য সম্ভব।’
মেলবোর্ন পার্কে জয়ের মাধ্যমে নোভাক জোকোভিচ ও অস্ট্রেলিয়ান রয় এমারসনের সাথে সবচেয়ে বেশি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপার মালিক এখন ফেদেরার। নতুন মৌসুমে দীর্ঘদিনের প্রতিদ্ব›দ্বী নাদাল, জোকোভিচ ও ভাভরিঙ্কা ইনজুরির কারণে নতি স্বীকার করলে ফেদেরারের জন্য ফাইনালের পথ অনেকটা সহজ হয়ে যায়। তারপরেও শক্তিশালী সিলিচের বিপক্ষে ফেদেরারের লড়াইটা অনুমেয় ছিল। এই জয়ের পরেও অবশ্য নাদালকে পিছনে ফেলে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারেননি সুইস তারকা, আছেন দুইয়েই। তবে ছয়ধাপ উপরে উঠে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠে এসেছেন সিলিচ।
১৯৭২ সালে কেন রোসওয়াল (৩৭) ও মাল এন্ডারসনের (৩৬) পরে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে ফেদেরার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে খেলেছেন। এছাড়া মার্গারেট কোর্ট, সেরেনা উইলিয়ামস ও স্টাফি গ্রাফের পর চতুর্থ খেলোয়াড় হিসেবে টেনিসের এককে ২০ বা ততোধিক বার গ্র্যান্ড ¯ø্যাম জিতলেন ফেদেরার। তবে একটি জায়গাতে ৩৬ বছর বয়সী অনেক এগিয়ে। পুরুষ এককে তার নিকটতম প্রতিদ্ব›দ্বী রাফায়েল নাদালের চেয়েও তার শিরোপা ৪টি বেশি।
যে বয়সে সবাই র‌্যাকেট তুলে রাখার দিকে মন দেন সেই বয়সে এসেই যেন ক্যারিয়ারের সেরা সময় পার করছেন ফেদেরার। মাঝে দীর্ঘ ৫ বছরের বিরতির পর ২০১৭ সালে এই অস্ট্রেলিয়ান ওপেন দিয়েই আবার জেতেন কোন গ্র্যান্ড ¯ø্যাম শিরোপা। এরপর থেকে যেন রুপকথার ভেলার সাওয়ারী ফেদেরার। শেষ ৫ গ্র্যান্ড ¯ø্যামের তিনটিতেই হয়েছেন চ্যাম্পিয়ন। ঠিক যেন নতুনভাবে নিজেকে আবিষ্কার করা। কোথায় গিয়ে থামবেন ফেদেরার!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন