শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ফের সড়ক অবরোধে সাত কলেজে ভর্তিচ্ছুরা

আমরা লেখাপড়া করবো, না আন্দোলন করবো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ৬:০৩ পিএম


এবার কলা এবং সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তিতে অনিয়মের অভিযোগ এনে সড়ক অবরোধ করেছে সাত কলেজের বিভাগ পরিবর্তনকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। মঙ্গলবার (৩০ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর নীলক্ষেত এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এতে করে ওই রুটের যান চলাচল বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীদের অভিযোগ, একাধিকবার নোটিশ দিয়েও তারা কোনো সাবজেক্ট পাচ্ছেন না। ঢাকার বাইরে থেকে আসা মামুন নামে এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের সাথে কেন এরকম হচ্ছে? আমরা লেখাপড়া করবো না আন্দোলন করবো!’ টঙ্গী থেকে আসা মাসুদ আলম এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের এই নিয়ে ৫ বার নোটিশ দিয়েছে কিন্তু কোনো সাবজেক্ট দিচ্ছে না। যারা পরীক্ষা দেয়নি তারা বিষয় পেয়েছে কিন্তু আমরা এখনও কোনো বিষয় পাইনি। যতক্ষণ পর্যন্ত আমাদের সবাইকে বিষয় দেওয়া না হবে ততক্ষণ পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

শিক্ষার্থীদের দাবি, গ্রুপ পরিবর্তনকারী প্রত্যেক ছাত্র-ছাত্রীকে সাবজেক্ট এবং কলেজ দিতে হবে। পরীক্ষা দিয়েও বিষয় পাই না অথচ পরীক্ষা না দিয়ে বিষয় পায় কিভাবে? তার জবাব চাই। যারা পরীক্ষা দিয়েছে তারা কলেজ ও বিষয় পাওয়ার পরে অন্যদেরকে বিষয় দেয়া হোক।

এর আগে শনিবার (২৭ জানুয়ারি) বেলা ১টা ২০ মিনিট থেকে ৩টা পর্যন্ত প্রায় দেড় ঘণ্টা নীলক্ষেত মোড় অবরোধ করে রাখে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আন্দোলনের কারণ হিসেবে শিক্ষার্থীরা বলেছিলেন, আমাদের যারা বিজ্ঞান এবং বাণিজ্য অনুষদ থেকে কলা অনুষদে পরীক্ষা দিয়েছে তাদের আসন খালি থাকা সত্ত্বেও আসন দেয়া হচ্ছে না। বরং যারা বিজ্ঞান বিভাগ থেকে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পরীক্ষা দেন নি তাদের আসন দেয়া হচ্ছে। যার ফলে পরীক্ষা দেয়া সত্ত্বেও বিজ্ঞান ও বাণিজ্য ইউনিট থেকে কলা অনুষদে পরীক্ষা দেয়া শিক্ষার্থীরা কোনো বিষয়ে ভর্তির সুযোগ পাচ্ছে না।

শিক্ষার্থীদের শনিবারের আন্দোলনের পরিপেক্ষিতে ঢাবি (ঢাকা বিশ্ববিদ্যালয়) এক বিজ্ঞপতিতে জানায়, যথেষ্ট আসন খালি রয়েছে এবং সবাই ভর্তি হতে পারবে। এবং যারা কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে যথাক্রমে বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ শাখা থেকে যারা মেধা তালিকায় স্থান পেয়ে পছন্দক্রম ফরম পূরণ করেছে কিন্তু কোনো ইউনিটেই (কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট কিংবা বানিজ্য ইউনিট) বিষয় ও কলেজ মনোনয়ন পায়নি, তাদের সাক্ষাৎকার আগামী ৯/২/২০১৮ তারিখ ঢাকা কলেজে অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন