বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এপ্রিলে মেট্রোরেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এপ্রিলের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের নির্মাণ কাজের উদ্বোধন করবেন।
গতকাল রোববার দুপুরে সোনারগাঁও হোটেলে মেট্রোরেলের ডিপো ল্যান্ড ডেভেলপমেন্ট কাজের জন্য জাইকার সঙ্গে চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমটিসিএল) এবং জাপানের টোকিও কন্সট্রাকশন কোম্পানি লিমিটেডের মধ্যে এ চুক্তি সই হয়। এমটিসিএল’র পক্ষে প্রকল্প পরিচালক মো. মোফাজ্জল হোসেন এবং টোকিও কন্সট্রাকশনের জেনারেল ম্যানেজার হিরোশ আসাকামি চুক্তিতে সই করেন।
চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য একাব্বর হোসেন এমপি, নাজমুল হক প্রধান এমপি, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, জাইকার চীফ রিপ্রেজেন্টেটিভ মিকিও হাতেইদা, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, ডিটিসিএর নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেনসহ মন্ত্রণালয় ও প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।
চুক্তি অনুযায়ী পাঁচশ’ ৬৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠান উত্তরা তৃতীয় ফেজ এলাকায় মাটি ভরাট, ভূমি উন্নয়ন ও মেট্রো রেল ডিপো নির্মাণসহ অন্যান্য কাজ সম্পাদন করবে। চুক্তি অনুযায়ী ২৫ মাসের মধ্যে একাজ সম্পন্ন করা হবে।
চুক্তি স্বাক্ষরের আগে বক্তব্যে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সুবিধা দেয়ার জন্য মেট্রোরেলের রুটে ওই পথ যুক্ত হয়েছে। তিনি জানান, আগামী অর্থবছরে এমআরটি লাইন ১ এবং এমআরটি লাইন ৫ নামে আরও দু’টি মেট্রোরেলের কাজ শুরু হবে। যানজট নিরসনে এলিভেটেডে এক্সপ্রেসওয়ের কথা উল্লেখ করে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এ প্রকল্পের কাজ এগিয়ে চলছে। এসব বাস্তবায়ন হলে যানজট নিরসনে তাৎপর্যপূর্ণ অগ্রগতি হবে। তবে প্রকল্প বাস্তবায়নের সময় নগরবাসীকে কিছুটা যানজটের দুর্ভোগ পোহাতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন