শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবারো পথহারা রিয়াল

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পয়েন্ট তালিকার ১৭ নম্বর দল লেভান্তে। গেল সেপ্টেম্বরে এই দলটির সঙ্গেই ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ড্র করেছিল রিয়াল মাদ্রিদ। এবার লেভান্তেও মাঠেও একই ভাগ্যে বরণ করতে হলো জিনেদিন জিদানের দলকে।
ড্রয়ের দিকে এগুতে থাকা ম্যাচে ৮১তম মিনিটে গোল করে জয়ের শক্ত আবহ তৈরী করেছিলেন ইসকো। কিন্তু নির্ধারিত সময়ের এক মিনিট আগে ভেরোনা থেকে ধারে খেলতে এসে অভিষেক ম্যাচেই লেভান্তেকে গোল উপহার দেন ইতালির সাবেক স্ট্রাইকার গিয়ামপাওলো পাজ্জিনি। আর তাতেই কপার পোড়ে রিয়ালের। পরশুর ম্যাচটি ড্র হয় ২-২ গোলে। চলতি লিগ মৌসুমে যা তাদের ষষ্ঠ ড্রয়ের ঘটনা। হার চারটিতে। প্রথমার্ধে সার্জিও রামোসের হেডে করা গোল শোধ দেন ইমানুয়েল বোয়েটাং। রিয়ালের হয়ে এটি ছিল অধিনায়ক রামোসের ৫০তম লিগ গোল। ডিফেন্ডার হিসেবে টানা ১৪ মৌসুম রিয়ালের হয়ে গোল করলেন এই স্প্যানিশ। লা লিগায় যা একটি রেকর্ড।
সমান ২১ ম্যাচ শেষে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে ১৮ পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে জিনেদিন জিদানের দল। সেখানেও স্বস্তি কোথায়। মাত্র দুই পয়েন্ট পিছিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ভিয়ারিয়াল। একই রাতে রিয়াল বেটিসের মাঠে ২-১ গোলে না হারলে রিয়াল মাদ্রিদের সমান পয়েন্ট দাঁড়াতো ভিয়ারিয়ালের। তার মানে শীর্ষ চারে থাকা নিয়েও এখন ভাবতে হচ্ছে বর্তমান চ্যাম্পিয়নদের! মাদ্রিদ ভক্তদের জন্যে ব্যাপারটা লজ্জার বটে।
রক্ষণ-আক্রমণ কোন খানেই স্বস্তি নেই ইউরোপিয়ান জায়ান্টদের। এ নিয়ে টানা ৬ ম্যাচ নিজেদের জাল অক্ষত রাখতে ব্যর্থ হলো তারা। নিজেদের ডিফেন্সের যা করুণ দশাই প্রকাশ করে। এদিন বোয়েটাং ও পাজ্জিনির করা গোল দুটিও ছিল দুর্বল রক্ষণের ফল। আর আক্রমণে জিদানের দুই প্রধান অস্ত্র ক্রিশ্চিয়ানো রোনালদো ও করিম বেনজেমা যেন নিজেদের খুঁজে ফিরছেন। যেদিন দেখা দেন সেদিন প্রতিপক্ষ দুমড়ে মুষড়ে যায়। লিগে আগের দুই ম্যাচে যে হাল হয়েছিল দিপোর্তিভো ও ভ্যালেন্সিয়ার। দুই ম্যাচে ৪ গোল করেছিলেন রোনালদো। আবারো তারা পথহারা। এদিন তারা কেবল হতাশাই উপহার দিযেছেন বার বার। রোনালদোকে তো বাধ্য হয়ে দ্বিতীয়ার্ধে তুলেই নেন জিদান। চারজন ডিফেন্ডারকে দারুণভাবে কাটিয়েও লক্ষ্যে শট নিতে পারেননি বেনজেমা। লেভান্তে গোলরক্ষক দারুণ দক্ষতায় রামোসকেও একবার করেন গোলবঞ্চিত। সব মিলে দিন শেষে রিয়ালের আরেকটি হতাশার চিত্র।
জিদান নিজেও ব্যাপারটা আঁজ করতে পাচ্ছেন। যে কারণে বলেও ফেললেন, ‘বছরটা আমাদের জন্য একেবারেই যাচ্ছেতাই কারণ আমরা এখনো টানা ছয় ম্যাচ ভালো কিছু করতে ব্যর্থ হয়েছি।’ ফরাসি কিংবদন্তি বলেন, ‘আমরা এই ফলাফলে ও দলের পারফর্ম্যান্সে বিরক্ত। অনেক ক্ষেত্রেই ম্যাচ আমাদের অনুকূলে ছিল কিন্তু আমরা গোল করতে ভুলে গেছি। তাছাড়া দুই ভুলে দুটো গোলও খেয়েছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন