বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এবার প্রোটিয়াদের সর্বনিম্ন রানের লজ্জা

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টস জিতে বল বেছে নেয়ায় অনেক ভক্তরাই হয়ত বিরক্ত হয়েছিলেন বিরাট কোহলির উপর। ভগ্ন মনে হয়ত টিভি বন্ধ করে ভারতীয় ইনিংসের অপেক্ষায় ছিলেন। এমন পরিকল্পনা যাদের ছিল তাদের ভাগ্যে আর খেলা দেখাই জুটেনি। ম্যাচের স্থায়ীত্বকালই যে ছিল মাত্র ৫১.২ ওভার!
সেঞ্চুরিয়ানে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৩২.২ ওভারে মাত্র ১১৮ রানে গুটিয়ে ৯ উইকেটে ম্যাচ জিতেছে সফরকারী ভারত। ঘরের মাঠে যা প্রোটিয়াদের সর্বনি¤œ ইনিংসের লজ্জার রেকর্ড। ভারত এই রান পেরিয়ে যায় মাত্র ৩১ ওভার ও ৯ উইকেট হাতে রেখে। তার মানে, ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০তে লিড নিলো বিরাট কোহলির দল।
এইডেন মার্করাম নিশ্চয় দিনটার কথা ভুলে যেতে চাইবেন। কিন্তু পারবেন কি! চোটের কারণে এবি ডি ভিলিয়ার্স ও ফাফ ড্র প্লেসির অনুপস্থিতিতে এই ম্যাচেই যে অধিনায়কত্বে অভিষেক ঘটে তার।
দশম ওভারে হাশিম আমলাকে ফিরিয়ে উইকেট নেয়ার মহোৎসব শুরু করে ভারত। শুরুটা হয় ভুবেনেশ্বর কুমারের হাত ধরে। এরপর উইকেট নেয়ার প্রতিযোগীতায় নামেন দুই স্পিনার যোগেন্দ্র চাহাল ও কুলদ্বীপ যাদব। দুজনই গড়েন ক্যারিয়ার সেরা বোলিং রেকর্ড। শেষ দিকে দুই উইকেট বেশি নিয়ে যাদবকে ছাড়িয়ে যান চাহাল। ৮.২ ওভারে মাত্র ২২ রানের খরচায় ৫ উইকেট নেন ডান-হাতি লেগ স্পিনার। ক্যারিয়ারে এটি তার প্রথম ৫ উইকেট শিকারও। ২০ রানে ৩টি নেন যাদব। আর তাতে ছিন্ন-ভিন্ন হয় প্রটিয়া ইনিংস। ৫১ রানে দাঁড়িয়েই মাত্র ৬ বলের ব্যবধানে তারা হারায় ৩ উইকেট। ৪৮ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেন অভিষিক্ত খায়া জন্ডো ও জেপি ডুমিনি। দুজনেই করেন ইনিংস সর্বোচ্চ ২৫ রান করে। এরপর ৪ উইকেটে ৯৯ রান থেকে ১১৮ রানে পৌঁছাতেই সব শেষ। শেষ ৬ উইকেট হারায় ১৯ রানে। ঘরের মাঠে যা তাদের সর্বনিম্ন রানের রেকর্ড। আগের রেকর্ডটি ছিল পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে। ২০০৯ সালের সেই ম্যাচে ১১৯ রানে গুটিয়ে গিয়েছিল প্রোটিয়ারা।
মামুলি এই রান কেবল রোহিত শর্মার উইকেটটি হারিয়ে আয়ত্বে নিয়ে নেয় ভারত। দলীয় ২৬ রানে রোহিতকে (১৫) হারানোর পর বাকি কাজটা আয়েশেই সেরে নেন শেখর ধাওয়ান (৫১*) ও বিরাট কোহলি (৪৪*)। প্রথম ম্যাচেও ৮ উইকেটের বড় জয় পেয়েছিল ভারত। মজার ব্যাপার হল, জয় থেকে ভারত যখন দুই রান দুরে তখন লাঞ্চ বিরতি দেন দুই আম্পায়ার!
দ. আফ্রিকা : ৩২.২ ওভারে ১১৮ (ডুমিনি ২৫, জন্ডো ২৫, ডি কক ২০; চাহাল ৫/২২, যাদব ৩/২০, বুমরাহ ১/১২)। ভারত : ১৯ ওভারে ১১৯/১ (শর্মা ১৫, ধাওয়ান ৫১*, কোহলি ৪৪*; রাবাদা ১/২৪)। ফল : ভারত ৯ উইকেটে জয়ী। সিরিজ : ৬ ম্যাচ সিরিজে ভারত ২-০তে এগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন