ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

তনু হত্যার বিচার বিভাগীয় তদন্ত চায় বিএনপি নোমান

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫১ পিএম, ২৮ মার্চ, ২০১৬

স্টাফ রিপোর্টার : কুমিল্লার সোহাগী জাহান তনু হত্যাকা-ের বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছে বিএনপি। গতকাল এক মানববন্ধন কর্মসূচিতে দলের ভাইস-চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান এ দাবি জানান। এই হত্যার বিচারের দাবিতে সোচ্চার হওয়া সংগঠনগুলোকে ‘রাউন্ড টেবিল বৈঠকে’ বসার আহ্বান তিনি।
গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী মহিলা দলের এক মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। প্রধান অতিথির বক্তব্যে আব্দুল্লাহ আল নোমান বলেন, সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন অথবা তিনজন বিচারপতিকে দিয়ে একটি তদন্ত কমিটি গঠন করতে হবে, যারা তদন্ত করে তনু হত্যার প্রকৃত রহস্য উদঘাটন করবেন।
ধর্ষণের কারণেই দেশে প্রতিদিন গড়ে পাঁচজন নারীর মৃত্যু হচ্ছেÑ এমন তথ্য জানান নোমান। তিনি বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার এখনো হয়নি। সরকার আইনের শাসন প্রয়োগ করতে পারছে না। বে-আইনি অবস্থায় দেশ পরিচালিত হচ্ছে। এ ধরনের অসংখ্য সাগর-রুনি আছেন, যারা সাংবাদিকতার সাথে জড়িত না, যাদেরকে আমরা চিনি না- জানি না, তারা মধ্য ও নিম্নবিত্ত পরিবারের সন্তান। তারা ধর্ষিত হচ্ছে, তাদের মৃত্যু হচ্ছে। কিন্তু তাদের খবর আমাদের কাছে নেই।
বিএনপি তনু হত্যার বিচার চায় জানিয়ে দলটির এ ভাইস চেয়ারম্যান বলেন, আজকে যদি সামরিক বাহিনীর কোনো অফিসারের মেয়ে এভাবে ধর্ষিত হয়ে মারা যেত, তাহলে আমরা বিচারের অবস্থা দেখতে পেতাম। কিন্তু তনু সামরিক বাহিনীর ওই ধরনের বড় কোনো অফিসারের মেয়ে নয়। সেজন্য তনুর মৃত্যুর ঘটনাকে ধীরে ধীরে স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার একটা প্রচেষ্টা হচ্ছে। আমরা এ হত্যার বিচার চাই।
সরকারের নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার রাজনৈতিক-সামাজিক-বেসরকারী সংগঠনগুলোর উদ্দেশে নোমান বলেন, সরকার সর্বক্ষেত্রে ব্যর্থ হয়েছে। তারা দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত করতে পারছে না। তাই আসুন, সরকারের নির্যাতন-নিপীড়ন ও নারীর ওপর অত্যাচারের বিষয়গুলো নিয়ে সবাই মিলে রাউন্ড টেবিল করি। এর মাধ্যমে প্রকৃত অবস্থার বিচার-বিশ্লেষণ করে সরকারের ওপর চাপ প্রয়োগ করি, যাতে ভবিষ্যতে আর কাউকে তনুদের মতো পরিণতি ভোগ করতে না হয়।
সরকারের উদ্দেশে বিএনপির সাবেক এই মন্ত্রী বলেন, আপনারা অবিলম্বে পদত্যাগ করে নতুন একটি নির্বাচনের মাধ্যমে দেশে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করুন। আইয়ুব-ইয়াহিয়া খান স্বৈরাচার এরশাদ জোর করে ক্ষমতায় টিকে থাকতে পারে নাই, শেখ হাসিনাও পারবে না। নির্যাতন-নিপীড়ন-অত্যাচারের মধ্য দিয়ে এই সরকার যতই এগিয়ে যাবে জনগণের মধ্যে তাদের বিরুদ্ধে ক্ষোভ ততই বাড়বে। এতে সরকার এক পর্যায়ে পিছনের দরজা দিয়ে পালাতে বাধ্য হবে।
মহিলা দলের সভাপতি নূরী আরা সাফার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদিক শিরিন সুলতানার পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে আরো বক্তব্য রাখেনÑ বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, মহিলা দলের সিনিয়র সহ-সভাপতি রাবেয়া সিরাজ, সহ-সভাপতি নূর জাহান ইয়াসমিন, নার্গিস আলী, যুগ্ম-সাধারণ সম্পাদক নেওয়াজ হালিমা আরলী ও ঢাকা মহানগর সভাপতি সুলতানা আহমেদ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন