ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

মহানগর

নবজাতকদের সুচিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নবজাতকদের সুচিকিৎসা নিশ্চিত করা ও ব্যবস্থাপনা (ম্যানেজমেন্ট প্রটোকল অফ নিউবর্ন ডক্টরস হ্যান্ডবুক) বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সি-বøকে এমআর খান ক্লাসরুমে গতকাল অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগের উদ্যোগে বের হওয়া এই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। নবজাতক বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে ও ডা. সঞ্জয় কুমার দে-এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. মো. রহুল আমিন মিয়া, সাবেক প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর মোহাম্মদ সহিদুল্লা, রেজিস্ট্রার প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, শিশু বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর চৌধুরী আলী কাওসার প্রমুখ। আরো উপস্থিত ছিলেন শিশু বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. শাহানা আখতার রহমান, শিশু কিডনী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান, শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামালসহ নবজাতক বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ।
ডা. কামরুল হাসান খান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সকল ধরণের শিশু বিভাগের শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীরা অত্যন্ত আন্তরিকতা ও যতেœর সাথে শিশুদেরকে সেবা দিয়ে যাচ্ছেন। এরমধ্যে নবজাতক বিভাগ আন্তরিকতা ও যতেœর সাথে নবজাতকদের সেবা দেয়ার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি বলেন, এই বই নবজাতকদের সুচিকিৎসা ও সঠিক ব্যবস্থাপনার ক্ষেত্রে সারাদেশের চিকিৎসকদের জন্য একটি কার্যকরী গাইডলাইন হিসেবে কাজ করবে।
ডা. মো. আব্দুল মান্নান বলেন, বাংলাদেশে নবজাতকদের রোগ, চিকিৎসা ও ব্যবস্থাপনা বিদেশের চাইতে একটু ভিন্ন। ‘ম্যানেজমেন্ট প্রটোকল অফ নিউবর্ন ডক্টরস হ্যান্ডবুক’ শীর্ষক বইটি নবজাতকদের রোগ, চিকিৎসা ও ব্যবস্থাপনা ক্ষেত্রে বাংলাদেশের জন্য উপযোগী করে প্রকাশ করা হয়েছে। এ বইটিতে ডেলিভারি রুম ম্যানেজমেন্ট, ড্রাগস ইউজড ইন এনআইসিইউসহ তথ্যসমৃদ্ধ ও চিকিৎসা বিজ্ঞানসম্মত ২৬টি টপিক অত্যন্ত সহজ ও সুন্দরভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলো পড়ে একজন চিকিৎসক সুন্দরভাবে নবজাতকের রোগ, চিকিৎসা ও ব্যবস্থাপনা ক্ষেত্রে ফলপ্রসূ ভূমিকা রাখতে পারবেন। যা দেশের নবজাতক তথা শিশুমৃত্যু হ্রাসে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন