ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

স্বাস্থ্য

ফিজিওথেরাপি : চিকিৎসা না উপদেশ?

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডঐঙ এর নির্দেশনা অনুযাই ফিজিওথেরাপি বা ফিজিক্যাল থেরাপি একটি স্বতন্ত্র চিকিৎসা পদ্ধতি। দন্ত চিকিৎসা বা শল্য চিকিৎসার মতই এটি একটি চিকিৎসা শাখা। একজন ফিজিওথেরাপি চিকিৎসক ফিজিওথেরাপির ধারা অনুযাই রোগীর রোগ নির্ণয় করেন এবং চিকিৎসা নির্ধারন করেন। ফিজিওথেরাপি চিকিৎসার মধ্যে ইলেকট্রোথেরাপি, ম্যানিপুলেশন এবং থেরাপিউটিক এক্সারসাইজ অন্যতম। তবে সমন্বিত চিকিৎসা বা আইপিএম সবচেয়ে কার্যকর চিকিৎসা। ফিজিওথেরাপি বিশেষজ্ঞগণ তাদের বিশেষ জ্ঞান (এক্সপার্টিজ) অনুযাই অর্থোপেডিক, নিউরোলজি, গাইনি কিংবা শিশু রোগীর চিকিৎসা দিয়ে থাকেন। বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও ফিজিওথেরাপির উপ-শাখার বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসক রয়েছেন।
তবে অনেকেই এখনো ফিজিওথেরাপিকে উপদেশ হিসাবে চালিয়ে দিতে চান। এর জন্য বাংলাদেশের ফিজিওথেরাপি শিক্ষা ব্যবস্থার অব্যবস্থাপনা ও সরকারের উদাসীনতাই দায়ী। এদেশে যে কেউ প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই নিজেকে ফিজিওথেরাপিস্ট পরিচয় দিয়ে সেন্টার খুলে বসেন এবং থেরাপি বাণিজ্য করে থাকেন। সরকারি নীতিমালা না মেনে গড়ে ওঠা বিভিন্ন হাসপাতালেও এ ধরনের সেন্টার দেখা যায় যেখানে প্রকৃত ফিজিওথেরাপি চিকিৎসা হয় না।
কিন্তু দ্রæতই এই অবস্থার অবসান হতে চলেছে। সরকারের উচ্চ মহল স্বাস্থ্য মন্ত্রনালয়ের মাধ্যমে বাংলাদেশে ফিজিওথেরাপি চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থায় শৃংখলা আনায়নের জন্য দৃঢ় পদক্ষেপ গ্রহণ করেছেন। যার সুফল সাধারন জনগণ অচিরেই পেতে শুরু করবে। এরই সাথে রোগীদেরও আরো সচেতন হতে হবে। শুধু কম খরচের প্রলোভনে যেখানে সেখানে ফিজিওথেরাপি নিয়ে নিজের বিপদ ডেকে আনবেন না। ্রফিজিওথেরাপিগ্ধ আর ্রসঠিক ফিজিওথেরাপিগ্ধর ফারাক অনেক। তাই চিকিৎসা নেয়ার পূর্বে ফিজিওথেরাপি কি এবং কারা ফিজিওথেরাপি চিকিৎসক তা জেনে নেয়া জরুরি। যারা ফিজিওথেরাপিতে স্নাতক ডিগ্রি বা বিপিটি অর্জন করেছেন তারা ফিজিওথেরাপি চিকিৎসক আর যারা মাস্টার অব ফিজিওথেরাপি বা তদূর্ধো ডিগ্রি অর্জন করেছেন তারা ফিজিওথেরাপি বিশেষজ্ঞ। এছাড়া আর কেউই নিজেকে ফিজিওথেরাপি চিকিৎসক বা বিশেষজ্ঞ পরিচয় দেয়ার বা চিকিৎসা সেন্টার খোলার আইনগত অধিকার রাখেনা।
জনগণের স্বার্থে সরকারের পদক্ষেপ আর সবার সচেতনতায় ফিজিওথেরাপি চিকিৎসা ও শিক্ষা এদেশে প্রসার লাভ করবে, ফিজিওথেরাপি চিকিৎসক ও বিশেষজ্ঞগণ নির্বিঘেœ জনগণের সেবা করবেন, সবাই এ প্রত্যাশাই করেন।

ডাঃ মোহাম্মদ আলী
বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি বিভাগ
উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল।
E-mail: hprc2005@live.com.

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন