ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

মহানগর

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক-বাণিজ্যমন্ত্রী বৈঠক বাংলাদেশের উন্নয়নে জাতিসংঘের প্রশংসা

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ অর্থনীতিসহ সকল ক্ষেত্রে সঠিক পথে এগিয়ে যাচ্ছে। জাতিসংঘ বাংলাদেশে উন্নয়নের প্রশংসা করেছে। আর কিছুদিনের মধ্যে বাংলাদেশ নি¤œ আয়ের দেশে থেকে উন্নয়নশীল দেশে উন্নিত হবে, এ জন্য বাংলাদেশকে অগ্রিম অভিনন্দজন জানায় জাতিসংঘের সমন্বয়কারী। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ মানবিক কারনে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে, এজন্য জাতিসংঘসহ সারা বিশ^ বাংলাদেশের প্রশংসা করেছে। বিভিন্ন ভাবে সহায়তা প্রদান করছে। বাংলাদেশ সফল ভাবে এমডিজি অর্জন করায় জাতিসংঘ বাংলাদেশকে পুরষ্কৃত করেছে। এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হলে জিএসপি সুবিধা পাবে, এজন্য বাংলাদেশ প্রয়োজনীয় প্রস্তুুতি গ্রহণ শুরু করেছে। যে সকল দেশ জিএসপি বাণিজ্য সুবিধা প্রদান করে না, সেদেশের সাশে বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করছে।
গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রনালয়ে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এবং ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি মিয়া সিপ্পো এর সাথে মতবিনিময় করে সাংবাদিকদের এসব কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, যারা একসময় বাংলাদেশকে তলাবিহীন জুড়ি এবং বিশে^র দরিদ্র দেশের রোল মডেল বলতো, আজ তারাই বলছে- বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ ১৯৭২-৭৩ সালে ২৫টি পণ্য ৬৮টি দেশে রপ্তানি করে আয় করতো ৩৪৮ দশমিক ৪২ মিলিয়ন মার্কিন ডলার। আজ বিশে^র প্রায় ১৯৯টি দেশে ৭৪৪টি পণ্য রপ্তানি করে আয় করছে সার্ভিস সেক্টরসহ ৩৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে এ রপ্তানির পরিমান দাঁড়াবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। ব্যাংকে বৈদেশিক মূদ্রার রিজার্ভ ৩৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি, রেমিটেন্স আসছে প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ হবে ডিজিটাল মধ্য আয়ের দেশ। ২০৪০ সালে বাংলাদেশ বিশে^র মধ্যে ২৮তম অর্থনীতি এবং ২০৫০ সালে ২২তম অর্থনীতির দেশে পরিনত হবে।
জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এবং ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি মিয়া সিপ্পো সাংবাদিকদের বলেন, বাংলাদেশ দ্রæত এগিয়ে যাচ্ছে। অল্প কিছুদিনের মধ্যে বাংলাদেশ নি¤œ আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিনত হবে, বাংলাদেশকে অগ্রীম অভিনন্দন জানাচ্ছি। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ খুব ভালো কাজ করেছে। জাতিসংঘ রোহিংগা সমস্যা নিয়ে গুরুত্বসহকারে কাজ করছে। সমস্যা সমাধে অনেক অগ্রগতি হয়েছে। জাতিসংঘ প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু এসময় উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন