বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকল ফিচার

জিজ্ঞাসার জবাব

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

১। হাফেজ আবদুছ্্ ছামাদ, করিম কলোনি জামে মসজিদ,  সারুলিয়া, ডেমরা, ঢাকা।
জিজ্ঞাসা : জুমার নামাজে ইমামতির দায়িত্ব পালন করার প্রাক্কালে ইমাম সাহেব মিহরাবে দাঁড়িয়ে নামাজ আদায় সম্পন্ন করেন। জুমা ব্যতীত অন্যান্য ওয়াক্তিয়া নামাজে মুসল্লির সংখ্যা কম হওয়ার কারণে ইমাম সাহেব যদি মিহরাব বরাবর প্রথম কাতারে দাঁড়িয়ে জামাতের সাথে নামাজ আদায় করেন, তাহলে নামাজ সহিহ শুদ্ধ হবে কি না জানতে চাই?
জবাব : হ্যাঁ, নামাজ আদায় সহিহ শুদ্ধ হবে। নামাজের কোনো ক্ষতি হবে না। কেননা মসজিদের সকল অংশেই নামাজ আদায় করা যায়।
২। মোহাম্মদ ফারহানুল বারী
দাইয়্যান, খেজুরবাগ, ঢাকা।
জিজ্ঞাসা : কিয়ামতের আলামত সম্পর্কিত কিছু হাদিস উপস্থাপন করুন?
জবাব : (ক) রাসূলুল্লাহ (সা.) বলেছেন : কিয়ামতের পূর্বে গনিমতের মাল সম্পদতুল্য এবং আমানত গনিমতের মালতুল্য মানুষের কাছে বিবেচিত হবে। (খ) নগ্নদেহ ও নগ্নপদ ব্যক্তিগণ সমাজের নেতৃত্ব গ্রহণ করবে, (গ) ঈমান মদনাভিমুখে এমনিভাবে প্রত্যাবর্তন করবে যেমন সর্প তার গর্তে প্রত্যাবর্তন করে থাকে। (ঘ) মানুষের মধ্যে এমন এক সময় আগমন করবে, যখন দ্বীনের ওপর ধৈর্য-সহকারে দৃঢ়তার সাথে অবস্থানকারী আপন হস্তে অগ্নিখ- ধারণকারী তুল্য কঠিন অবস্থার মধ্যে থাকবে।
(ঙ) দ্বীনি এলেম হ্রাস পাবে। অজ্ঞতা, মূর্খতা, জিনা-ব্যভিচার প্রকাশ পাবে। নারীর সংখ্যা বৃদ্ধি পাবে, পুরুষের সংখ্যা হ্রাস পাবে। এমনকি পঞ্চাশজন নারীর একজন মাত্র পুরুষ তত্ত্বাবধায়ক থাকবে। (চ) আমার উম্মতের মধ্যে ত্রিশজন প্রতারক মিথ্যাবাদীর আবির্ভাব হবে। তাদের প্রত্যেকেই নিজেকে নবী বলে দাবি করবে। অথচ আমিই সর্ব শেষ নবী। আমার পর আর কোনো নবীর আগমন হবে না।
৩।  মোহাম্মদ মুহাইমিনুল ইসলাম মাহির, ডগাইর, ঢাকা।
জিজ্ঞাসা : দাজ্জালের আগমন কীভাবে ঘটবে, জানতে চাই?
জবাব : ইমাম মহদী (আ.) দামেস্ক অবস্থানকালে সিরিয়া ও ইরাকের মধ্যবর্তী স্থানে দাজ্জালের আগমন ঘটবে। প্রথমে সে নবুওতের দাবি করবে। সেখান থেকে ইস্পাহান যাবে। ইস্পাহানের ৭০ হাজার ইহুদি তার অনুসারী ও অনুগামী হবে। তারপর সে নিজেকে খোদা বলে দাবি করতে থাকবে এবং নিজের বিশাল বাহিনী সঙ্গে করে ভূপৃষ্ঠে ফিতনা ও অশান্তি সৃষ্টি করবে। অনেক সা¤্রাজ্য ঘুর ইয়েমেন পৌঁছবে। অনেক পথভ্রষ্ট ব্যক্তিবর্গ তার সাথী ও সহযোগী হয়ে যাবে। এখান থেকে সে মক্কার কাছাকাছি পৌঁছে থেমে যেতে বাধ্য হবে। কেননা, মক্কা শরিফের চতুর্দিকে ফেরেস্তাদের প্রহরা বেষ্টনী থাকবে। ফলে দাজ্জাল মক্কায় প্রবেশ করতে পারবে না। তারপর মদিনার দিকে ধাবিত হবে। মদিনার চতুর্দিকে ফেরেস্তাদের প্রহরা বেষ্টনী থাকায় তাতেও প্রবেশ করতে পারবে না। সে সময় মদিনায় তিনবার ভূকম্পন অনুভূত হবে। দুর্বল ঈমানদারগণ ভূক¤নে ভীত হয়ে মদিনা হতে বের হয়ে যাবে এবং দাজ্জালের খপ্পরে পড়ে যাবে। মদিনা শরিফের উপকণ্ঠে আল্লাহর একজন প্রিয় বান্দা দাজ্জালের সাথে তর্ক যুদ্ধে অবতীর্ণ হবেন। দাজ্জাল তার জীবনপাত করে পুনরায় জীবিত করবে। তখন আল্লাহর ওলি দৃঢ় কণ্ঠে ঘোষণা করবেন যে, তোর দাজ্জাল হওয়ার ব্যাপারটি আমার নিকট এখন সুস্পষ্ট। দাজ্জাল তাকে দ্বিতীয়বার হত্যা করতে চাইবে, কিন্তু এবার হত্যা করতে পারবে না।
উত্তর দিচ্ছেন : মোহাম্মদ লাবীবুল বারী-উসাইদ।   

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন