ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডেপুটি গভর্নর হলেন আহমেদ জামাল

| প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালকে চুক্তিতে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নরের দায়িত্ব দিয়েছে সরকার। স্বেচ্ছায় অবসর গ্রহণ এবং অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে আহমেদ জামালকে ওই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে গতকাল বৃহস্পতিবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
যোগদানের তারিখ থেকে ৬২ বছর বয়স পর্যন্ত, অর্থাৎ ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ডেপুটি গভর্নরের দায়িত্বে থাকবেন তিনি। তার নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারিত হবে। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) নিয়োগের জন্য গত বছর ডিসেম্বরে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে একটি বাছাই (সার্চ) কমিটি গঠন করে সরকার। কমিটি যোগ্য প্রার্থী বাছাই করে নিয়োগের জন্য সরকারের কাছে সুপারিশ করে। সেই সুপারিশের ভিত্তিতে আহমেদ জামালকে নিয়োগ দিল সরকার।
কুষ্টিয়ার সন্তান আহমেদ জামাল লেখাপড়া করেছেন হিসাব বিজ্ঞানে। তিনি সদ্য বিদায়ী ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরীর (এস কে সুর চৌধুরী) স্থলাভিসিক্ত হলেন। গত ৩১ জানুয়ারি এস কে সুরের চাকরির মেয়াদ শেষ হয়েছে। তিনি এখন বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।
বর্তমানে বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নরের চারটি পদ থাকলেও কর্মরত আছেন দুইজন। একজন হলেন আবু হেনা মোহা. রাজী হাসান। অন্যজন এস এম মনিরুজ্জামান। তৃতীয় জন হিসেবে যোগদান করা আহমেদ জামাল ১৯৮৪ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকের চাকরিতে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংক হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগ, বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এবং খুলনা, রংপুর ও বগুড়া অফিসে দায়িত্ব পালন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন