বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাফর ইকবালের ওপর হামলায় বিভিন্ন সংগঠনের প্রতিবাদ

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন। একই সঙ্গে প্রকৃত দোষীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন তারা। প্রকাশ্য দিবালোকে এ ধরনের হামলাকে আইশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা ও নিরাপত্তা ব্যবস্থার নাজুকতা হিসেবে উল্লেখ্য করছেন তারা।
হামলার প্রতিবাদে গতকাল রোববার বিকালে রাজধানীর শাহবাগ চত্বরে প্রতিবাদ সমাবেশ করেছে গণজাগরণ মঞ্চসহ বিভিন্ন সংগঠন। গণজাগরণ মঞ্চ, বিক্ষুব্ধ নাগরিক সমাজ, ডক্টর ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্ট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, প্রজন্ম’৭১ এবং আরও কয়েকটি সংগঠনসহ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। সমাবেশ শেষে দুই দিনের কর্মসূচি ঘোষণা করে গণজাগরণ মঞ্চ। কর্মসূচির মধ্যে রয়েছে, ৬ মার্চ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সকাল ১০টায় মানববন্ধন ও ৮ মার্চ সব জেলা উপজেলায় বিক্ষোভ সমাবেশ। ৮ মার্চ গণজাগরণ মঞ্চও শাহবাগে এ কর্মসূচি পালন করবে। সমাবেশ থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে জাফর ইকবালের ওপর হামলাকারীর বিস্তারিত পরিচয় জনগণের সামনে প্রকাশ করার দাবি জানানো হয়।
সমাবেশে অংশ নিয়ে মানবাধিকারকর্মী ও সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেন, আগে এ ধরনের হামলার বিচার না হওয়ায় জাফর ইকবালকে হত্যার চেষ্টা করা হয়েছে। জাফর ইকবাল ধর্মনিরপেক্ষতার পক্ষে, অসাস্প্রদায়িকতার পক্ষে। তিনি এমন একজন মানুষ যিনি মুক্ত বুদ্ধিচর্চার তরঙ্গ বইয়ে দিতে পারেন। যাঁরা মুক্তিযুদ্ধের বিপক্ষে, তাঁরাই তাঁকে নিশ্চিহ্ন করার চেষ্টা করছে।
মানবাধিকারকর্মী খুশী কবির বলেন, ‘এ ধরনের ঘটনা কেন হচ্ছে, তা খুঁজে বের করতে হবে। আমরা ভয় পাই না। পিছু হটব না।’ গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, ‘অভিজিৎ হত্যা মামলার অভিযোগপত্র দেওয়ার তারিখ ৩২ বার ঘোষণা করা হলেও এখন পর্যন্ত তা দেওয়া হয়নি। মূল হোতারা ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। কোনো একটি ঘটনার সুষ্ঠু তদন্ত হয়নি।’
বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নামে একটি সংগঠন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, প্রকাশ্য দিবালোকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একজন শিক্ষকের ওপর হামলা দেশের লেখক সমাজের সার্বিক নিরাপত্তা দিতে ব্যর্থতার চিত্র ফুটে উঠেছে। অবিলম্বে সকল লেখকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বিশিষ্ট লেখক ও অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় আটক হামলাকারীকে আইনের আওতায় এনে দ্রæত বিচার নিশ্চিত করার দাবি জানিয়েছেন তারা।
বাংলাদেশ কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল গণতান্ত্রিক বাম মোর্চা এক যৌথ বিবৃতিতে বলেছেন, প্রকাশ্য দিবালোকে একজন শিক্ষাবিদের ওপর এধরনের হামলা দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার নাজুকতাকে তুলে ধরেছে। নিরিবিচ্ছিন্ন হত্যার হুমকির মধ্যে থাকা অধ্যাপক জাফর ইকবালকে নিরাপত্তা দিতে সরকার ও পুলিশ বাহিনী ব্যর্থ হয়েছে।
এছাড়াও এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, বাংলাদেশ অর্থনীতি সমিতিসহ বেশ কিছু সংগঠন। এ ঘটনার প্রতিবাদে সারাদেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ, মানবন্ধন সহ বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে।
জাফর ইকবালের উপর হামলার নিন্দা জানিয়েছেন সাদা দলের শিক্ষকরা
সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের শিক্ষকরা। গতকাল (রোববার) এক বিবৃতিতে শিক্ষকরা বলেন, সহকর্মী প্রফেসর জাফর ইকবালের উপর হামলার ঘটনায় আমরা ভীষণভাবে ক্ষুব্ধ। আমরা এধরণের ন্যাক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং একই সাথে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরার জোর দাবি জানাচ্ছি। সাদা দলের আহŸায়ক প্রফেসর ড. মোঃ আখতার হোসেন খান স্বাক্ষরিত বিবৃতিতে আরও রয়েছেন প্রফেসর ড. মো: আবদুর রশীদ, প্রফেসর ড. মোর্শেদ হাসান খান, প্রফেসর ড. সদরুল আমিন, প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, প্রফেসর ড. এ বি এম ওবায়দুল ইসলাম, প্রফেসর মো. লুৎফর রহমান, প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, প্রফেসর ড. মো. আবুল কালাম সরকার, প্রফেসর ড. দিলীপ কুমার বড়ূয়া, প্রফেসর ড. মো. মোশাররফ হোসাইন ভূঁইয়া, প্রফেসর ড. মোঃ এমরান কাইয়ুম, মো. আল আমিন, রাশীদ মাহমুদ, প্রফেসর ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, প্রফেসর ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, প্রফেসর মো. মাহফুজুল হক, প্রফেসর ড. মো. আসলাম হোসেন, প্রফেসর ড. হায়দার আলী, কাওসার হোসেন টগর, প্রফেসর ড. মোহাম্মদ আলী জিন্নাহ, প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম, প্রফেসর ড. লায়লা নূর ইসলাম, প্রফেসর ড. মামুন আহমেদ, প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম, প্রফেসর ড. মো. এনামুল হক, প্রফেসর মো. আতাউর রহমান বিশ্বাস, প্রফেসর ড. মোঃ মোজাম্মেল হক, প্রফেসর আ কা ফিরোজ আহমদ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন