শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

অবশেষে ত্রাণ পৌঁছাল সিরিয়ার পূর্ব ঘৌতায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিমান হামলার মধ্যেই জরুরী মানবিক সহায়তা পৌছেছে সিরিয়ার পূর্ব ঘৌতায়। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ের পর থেকে ৪৬টি ট্রাক বোঝাই ত্রাণ সামগ্রী ওই অঞ্চলে প্রবেশ করা প্রথম ত্রাণ বহর। এ খবর দিয়েছে আল জাজিরা অনলাইন। উল্লেখ্য, ফেব্রুয়ারির মাঝামাঝি হতে এ পর্যন্ত ওই অঞ্চলে বহু শিশুসহ কমপক্ষে ৭১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৬৪০ জনেরও বেশি। বিবিসির জেরেমি বয়েন বলেছেন, সাড়ে সাতাশ হাজার মানুষের জন্যে বরাদ্দকৃত এই ত্রাণসামগ্রী যদি যথাযথভাবে বিতরণ করা সম্ভব হয়, তবে তা হবে একটি তাৎপর্যপূর্ণ অবস্থার সূত্রপাত।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সিরিয়ার সরকারি কর্মকর্তারা ত্রাণ সামগ্রীর ৭০ শতাংশ অপসারণ করেছে। যার মধ্যে আছে চিকিৎসা সেবার নানা সামগ্রী। ধারণা করা হচ্ছে, বিদ্রোহীরা যাতে চিকিৎসা সহায়তা পেতে না পারেন এ জন্যেই এমনটি করা হয়েছে।
সরকারি বাহিনীর হামলায় ৩৪ বেসামরিক লোক নিহত
এদিকে সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘাঁটি পূর্ব ঘৌতায় গত রোববার সরকারি বাহিনীর বিমান হামলায় শিশুসহ ৩০ জনের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। পর্যবেক্ষণ সংস্থা একথা জানায়। মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থার প্রধান রামি আব্দেল রহমান জানান, পূর্ব ঘৌতায় আসাদ বাহিনীর রকেট হামলায় ৩৪ বেসামরিক লোক নিহত হয়েছে।’
তিনি আরো জানান, নিহতদের মধ্যে ১১ শিশু রয়েছে। হামলায় ঘৌতার প্রধান নগরী দৌমা ও এর পূর্বাঞ্চলীয় শহরতলীতে ২৬ জন নিহত হয়েছে। সংস্থাটি জানায়, গত ১৫ দিন ধরে ঘৌতায় সরকারি বাহিনীর বিমান হামলা, গোলা বর্ষণ ও রকেট হামলায় ৬৯০ জনের বেশি বেসামরিক লোক প্রাণ হারিয়েছে। রোববার সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেন, তার বাহিনী বিদ্রোহীদের কবল থেকে পূর্ব ঘৌতাকে অবশ্যই পুনরুদ্ধার করবে। আন্তর্জাতিক বাহিনীর পক্ষ থেকে ওই এলাকায় রক্তপাত বন্ধের আহŸান জানানো সত্তে¡ও তিনি এমন ঘোষণা দিলেন। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন