শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গ্রামাঞ্চলে শিক্ষা ব্যবস্থা অনেক এগিয়ে গেছে

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মো. সাদাত উল্লাহ, লোহাগাড়া থেকে ফিরে : প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মুহাম্মদ জয়নুল আবেদীন বীরবিক্রম পিএসসি বলেছেন, আগের তুলনায় গ্রামাঞ্চলে শিক্ষার প্রসার অনেক এগিয়ে গেছে। শিক্ষার হারও বেড়ে গেছে। শিক্ষা ছাড়া কোন বিকল্প নেই। তিনি গতকাল চট্টগ্রামের লোহাগাড়ার নিজ গ্রাম চুনতিতে দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। নিজের মায়ের নামে মেহেরুন্নেছা প্রাথমিক বিদ্যালয় ও এলাকাবাসীর অনুরোধে বীরবিক্রম জয়নুল আবেদীন উচ্চ বিদ্যালয় আনুষ্ঠনিকভাবে সূচনা করেন।
প্রধান অতিথি আরো বলেন, মাটি ও এ দেশ আমার, আপনার সকলের। দেশকে ভালোবাসার মতো মহত্ব অন্যকিছু নেই। এ দেশের শিক্ষার ভূমিকে উর্বর করতে প্রধানমন্ত্রী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি প্রতিটি উপজেলায় একটি করে মাধ্যমিক স্কুলকে সরকারিকরণের ঘোষণা দিয়েছেন। এছাড়া বছরের প্রথমেই প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে বর্তমান সরকার। অশিক্ষিত জনের পক্ষে দেশের উন্নয়ন করা সম্ভব নয়। তাই মাটি ও মানুষের কল্যাণে শিক্ষার গুরুত্ব অপরিসীম। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম-১৫ আসনের এমপি প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী। মেহেরুন্নেছা স্কুল মাঠে অনুষ্ঠিত সভাপতিত্ব করেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ ফিজনূর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যথাক্রমে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. মোঃ হানিফ, বার আউলিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ ফয়েজ উল্লাহ চৌধুরী, চুনতি মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আবু নাঈম আজাদ, চুনতি মহিলা ডিগ্রী কলেজ পরিচালনা কমিটির সভাপতি মোঃ ইসমাইল মানিক, কর্ণফুলী গ্যাস সিস্টেম লি.’র ব্যবস্থাপক মোঃ আইয়ুব খান, পল্লী বিদ্যুৎ সমিতি চট্টগ্রাম-১ জিএম মোঃ শাহজাহান তালুকদার, চট্টগ্রাম (দক্ষিণ) অতিরিক্ত পুলিশ সুপার হাবিবুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেহেরুন্নিছা প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সচিব মোঃ আনিছ উল্লাহ।
বিকেলে পানত্রিশা বীরবিক্রম জয়নুল আবেদীন উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরণী উপলক্ষে অনুরূপ এক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ মোঃ শাহজাহান। বক্তব্য রাখেন যথাক্রমে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শক কাজী নাজিমুল ইসলাম, মোস্তফা গ্রুপের ভাইসচেয়ারম্যান আলহাজ শফিক উদ্দিন, দৈনিক সাঙ্গুর সম্পাদক কবির হোসাইন ছিদ্দিকী ও মোঃ ইসমাইল মানিক। স্বাগত বক্তব্য রাখেন চুনতি ইউপি’র সাবেক চেয়ারম্যান আলহাজ সিরাজুল ইসলাম চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রামের (দক্ষিণ) অতিরিক্ত পুলিশ সুপার হাবিবুর রহমানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
উল্লেখ্য, মরহুমা মেহেরুন্নেছা মেজর জেনারেল মিয়া মুহাম্মদ জয়নুল আবেদীন বীরবিক্রম পিএসসি’র মাতা। তাঁর নামেই এ স্কুল প্রতিষ্ঠিত। অপরদিকে, পানত্রিশার জনগণ মেজর জেনারেল মিয়া মুহাম্মদ জয়নুল আবেদীন বীরবিক্রম পিএসসি’র নামে এ স্কুল প্রতিষ্ঠা করেন। তিনি স্কুল প্রতিষ্ঠায় নিজে জমি কিনে দিয়েছেন। আর এলাকাবাসীরা অনেকে স্কুলের নামে জমি দান করেছেন। সকালের অনুষ্ঠানে চরম্বা ইউপি চেয়ারম্যান সাংবাদিক সাদাত উল্লাহ, বড়হাতিয়া ইউপি চেয়ারম্যান এমডি জুনায়েদসহ এলাকার জনপ্রতিনিধি, শিক্ষক, বরেণ্য ব্যক্তিত্ব, স্কুলের শিক্ষক-শিক্ষিক, অভিভাবক-অভিভাবিকসহ এলাকাবাসীরা উপস্থিত ছিলেন। তারা আগামীদিনে দুটি প্রতিষ্ঠানই সমাজ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন