শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজনৈতিক প্রভাব লাভের লক্ষ্যে ইউএইর সম্ভাব্য চেষ্টা বিষয়ে মুয়েলার টিমের তদন্ত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

সিএনএন | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাজনৈতিক প্রভাব লাভের উদ্দেশ্যে ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে অর্থপ্রদানে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সম্ভাব্য চেষ্টা সম্পর্কে তথ্য পেতে যুক্তরাষ্ট্রের বিশেষ কাউন্সেল রবার্ট মুয়েলারের তদন্তকারীরা সাক্ষীদের চাপ দিচ্ছেন। দি নিউইয়র্ক টাইমস এ খবর দিয়েছে। 

পত্রিকার শনিবারের খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের তদন্তের সম্ভাব্য সম্প্রসারণের মধ্যে ট্রাম্প প্রশাসনকে প্রভাবিত করার ইউএই-র চেষ্টার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে উপসাগরীয় দেশটির সাথে সম্পর্কযুক্ত এক লেবাননী-আমেরিকান ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ যিনি ট্রাম্পের শীর্ষ সহযোগীদের সাথে মধ্যপ্রাচ্য বিষয় নিয়ে বৈঠক করেছিলেন। 
মুয়েলারের টিম সাম্প্রতিক সপ্তাহগুলোতে জর্জ নাদের নামের ঐ ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করেন। জর্জ নাদের আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের একজন উপদেষ্টা ছিলেন। এ সাথে ট্রাম্প প্রশাসনের রাজনৈতিক প্রভাব কেনার ইউএই-র সম্ভাব্য চেষ্টা বিষয়ে অন্য সাক্ষীদেরও জিজ্ঞাসা করা হবে। 
গত বছর নাদের ছিলেন হোয়াইট হাউসে ঘন ঘন যাতায়াতকারী। তিনি ট্রাম্প প্রশাসনের সিনিয়র উপদেষ্টা জেয়ার্ড কুশনার ও সাবেক প্রধান কৌশলবিদ স্টিভ ব্যাননের সাথে বৈঠক করেন বলে বৈঠকগুলোর সাথে সম্পর্কিত সূত্রগুলো নিউইয়র্ক টাইমসকে জানান। টাইমস বলে, এ সব বৈঠকে ২০১৭ সালে সউদী আরবে ট্রাম্পের প্রথম সফরের প্রাক্কালে উপসাগরীয় দেশগুলোর প্রতি মার্কিন নীতির উপর গুরুত¦ আরোপ করা হয়।
টাইমস ফোনে নাদেরের সাথে যোগাযোগ করে। তিনি বলেন, তিনি কলব্যাক করবেন। কিন্তু তিনি বা তার আইনজীবী নিউইয়র্ক টাইমসের অনুরোধের প্রেক্ষিতে কলব্যাক করে কোনো মন্তব্য করেননি। হোয়াইট হাউসও এ বিষয়ে মন্তব্যের জন্য নিউইয়র্ক টাইমসের অনুরোধে সাড়া দেয়নি। 
হোয়াইট হাউস শনিবার এ বিষয়ে মন্তব্যের জন্য সিএনএনের অনুরোধেও সাড়া দেয়নি। 
গত গ্রীষ্মে কাতারের সাথে ইউএই, সউদী আরব, বাহরাইন ও মিসরের বিরোধে ট্রাম্প জড়িত হন। মার্কিন কর্মকর্তারা বলেন, কাতারের বিরুদ্ধে এ স্ব দেশের অবরোধ ইসলামিক স্টেটের বিরুদ্ধে মার্কিন নেতৃতৃ¦াধীন জোটের অভিযানের ক্ষতি করছে। 
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অনধিকার চর্চার অভিযোগে মুয়েলারের টিম ১৩ জন রুশ নাগরিক ও ৩ টি রুশ প্রতিষ্ঠানকে অভিযুক্ত করার পর এবং ট্রাম্পের নির্বাচনী উপদেষ্টা রিক গেটস ব্যাপক ভিত্তিক এ তদন্তে ফৌজদারি অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর এতে ইউএই-র প্রসঙ্গ গুরুত¦ পায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন