মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৭। আমি সবসময় সুন্দর থাকতে চাই। কিন্তু মুখে বলি রেখা ও বয়সের চিহ্ন আমাকে নিরাশ করছে। আমি এ অবস্থা থেকে মুক্তি চাই।
ফারজানা বেগম, কাপাশিয়া, গাজিপুর।
উ: বর্তমানের চিকিৎসা মেসোথেরাপি কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনার মুখের ত্বক আবার স্বাভাবিক অনস্থায় ফিরিয়ে আনতে সক্ষম।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৮। এ বয়সে আমার যৌবনে ভাটা পড়েছে। অথচ আমার এক বন্ধু ৬০ বছর বয়সেও যৌন মিলনে সক্ষম। এটি কেন? আমি আমার পূর্বের অবস্থায় ফিরতে কি সক্ষম?
মশিহুর রহমান। কক্সবাজার। চট্টগ্রাম।
উ: আপনার রোগটি অবশ্যই পুরুষত্বহীনতা। এ বয়সে এটি অস্বাভাবিক। সেক্সের সাথে বয়সের তেমন কোনো সম্পর্ক নেই। শরীর মন ঠিক রেখে ফিটনেস ঠিক রাখলে ৭০-৮০ বছর বয়সেও যৌন মিলন সম্ভব। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ যৌন রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। আমার মুখের ত্বকে ২টি সাদা দাগ পড়েছে। এ জন্য আমি হতাশ। আমার কি বিয়ে হবে? প্লিজ, আমাকে সুপরামর্শ দেবেন।
-রুবী। চৌধুরীপাড়া, মালিবাগ। ঢাকা।
উ: আপনার মুখের দাগ সম্ভবত শ্বেতী রোগ। বর্তমানে অত্যাধুনিক কসমেটিক সার্জারি ‘মিনি-পাঞ্চ গ্রাফটিং’-এর মাধ্যমে আপনার সমস্যাটি স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৪। আমার সমস্ত দেহে অসম্ভব চুলকানিসহ ত্বকে দানা দানা পেপুলসহ চামড়া উঠে যাচ্ছে। মাথায় চুলকানিসহ খুশকি আছে। অনেক চিকিৎসা নিয়েছি। সুফল পাইনি।
-ন্যান্সি। মিরপুর। ঢাকা।
উ: আপনার রোগটি সম্ভবত “সেবোরিক ডারমাটাইটিস।” এটি একটি নিয়ন্ত্রণযোগ্য রোগ। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন