বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

লবণ চাষীদের উৎসাহ ও সহযোগিতা দিতে হবে : বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের চাহিদা মোতাবেক লবণের উৎপাদন করতে হবে। এ জন্য লবণচাষীদের প্রয়োজনীয় সহযোগিতা ও উৎসাহ প্রদান করতে হবে। সরকার লবণচাষীদের উৎসাহিত করতে বিদেশ থেকে লবণ আমদানি বন্ধ রেখেছে। দেশে উৎপাদিত লবণের মান বেশ ভালো।
তিনি গতকাল বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের সমন্বয় সভা থেকে ভিডিও কনফারেন্স সিসটেমের উদ্বোধন করে কক্সবাজার জেলার জেলা প্রশাসকে এ সকল নির্দেশনা প্রদান করেন। মন্ত্রী বলেন, চাষীদের লবণ উৎপাদনে যাতে কোন ধরনের সমস্যা না হয়, সে জন্য সরকার সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। এ বিষয়ে কক্সবাজারের জেলা প্রশাসককে প্রয়োজনীয় উদ্যোগ ও ব্যবস্থা গ্রহণ করতে হবে।
মন্ত্রী কক্সবাজার জেলা প্রশাসকের উদ্দেশে বলেন, নিত্য পয়োজনীয় পণ্যের মূল্য এবং সরবরাহ যাতে স্বাভাবিক থাকে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। সকল পণ্য যাতে মানুষের ক্রয় ক্ষতার মধ্যে থাকে এবং কোন কৃত্রিম সংকট যাতে সৃষ্টি না হয়ে, এ বিষয়ে সজাগ থাকতে হবে। বাজার মনিটরিংসহ প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
তোফায়েল আহমেদ এ সময় বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অকল্পনীয়। দেশের মানুষ যাতে এ সুযোগ থেকে বঞ্চিত না হন, সে জন্য সতর্ক থাকতে হবে। বাংলাদেশ এখন পাকিস্তান থেকে সকল ক্ষেত্রে এগিয়ে আছে। সামাজিক উন্নয়নসহ বেশ কিছু ক্ষেত্রে ভারত থেকেও এগিয়ে আছে। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন, চাউল বিদেশে রপ্তানি হচ্ছে, দেশের রিজার্ভ-রেমিটেন্স পর্যাপ্ত। সবমিলিয়ে দেশের অর্থনীতি উর্ধ্বমুখী। দেশের মানুষের কল্যাণে সরকার সবকিছুই করে যাচ্ছে।
সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব মো. শওকত আলী ওয়ারেছি,অতিরিক্ত সচিব (রপ্তানি) জহির উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব (এফটিএ) মনোজ কুমার রায়, অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডবিøউটিও সেল) শুভাশিষ বোস, বাংলাদেশ টেরিফ কমিশনের চেয়ারম্যান মুসফিকা ইকফাত, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বেগম মাফরুহা সুলতানা, টিসিবি-এর চেয়ারম্যান ব্রি.জে. আবু সালেহ মো. গোলাম আম্বিয়া, বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মে. জে. মো. শাফিনুন ইসলাম, আমদানি-রপ্তানির প্রধান নিয়ন্ত্রক বেগম আফরুজা খাতুনসহ  মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন