বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ভারতে আউটসোর্সিং থেকে আসবে ১০ হাজার কোটিরও বেশি ডলার

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের তথ্য-প্রযুক্তি শিল্প ক্রমেই বড় হয়ে উঠছে। এর প্রধান কারণ আউটসোর্সিং বলে মনে করছে গবেষণা ও আউটসোর্সিং উপদেষ্টা প্রতিষ্ঠান আইএসজি। ২০১৬-১৭ সালে আউটসোর্সিংয়ে ১০ হাজার কোটিরও বেশি ডলার আসছে চুক্তি পুনঃনবায়নের কারণে। এ চুক্তিতে রয়েছে ডয়েচে ব্যাংক, ইউবিএস, মিতসুবিশি ও ভোডাফোন। খবর ইকোনমিক টাইমস।
চুক্তি পুনঃনবায়ন টিসিএস ও ইনফোসিসের মতো আউটসোর্সিং কোম্পানিগুলোর জন্য ইতিবাচক। এদের গ্রাহকদের মধ্যে উল্লেখযোগ্য অ্যাস্ট্রাজেনেকা, লোইজ, জেপি মরগানের বিভিন্ন সফটওয়্যার প্রকল্প। আইএসজির তথ্য অনুযায়ী, ব্রিটিশ ফার্ম ন্যাশনাল গ্রিড, ডয়েচে ব্যাংক, যুক্তরাজ্যের নেটওয়ার্ক রেল ও জাপানের মিতসুবিশি এখন আইবিএম, সিএসসি, হিতাচি ও ক্যারিলিয়নের মতো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ। এসব কোম্পানিও ভবিষ্যতে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে আউটসোর্সিং ব্যবসার জন্য চুক্তি পুনঃনবায়ন করবে।
আইএসজির প্রধান (ভারত) ও অংশীদার দীনেশ গোয়েল জানান, প্রতি বছরই ভারতীয় আউটসোর্সিং সেবা প্রদানকারীদের বাজার দখল বাড়ছে। কাজ ভালো হওয়ায় বাইরের প্রতিষ্ঠানগুলোও আগ্রহী হচ্ছে তাদের সঙ্গে কাজ করার জন্য। গত কয়েক বছর ভারতের আউটসোর্সিং খাতে টিসিএস, কগনিজেন্ট ও ইনফোসিসের মধ্যে প্রতিযোগিতায় চলছে। আগামী অর্থবছরও এমনটাই হতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছেন বিশেষজ্ঞরা। গোয়েলের মতে, প্রতিযোগিতা বাড়লে আউটসোর্সিংয়ের দাম নিয়েও চাপ বাড়বে। অবকাঠামোর পরিপ্রেক্ষিতে চুক্তির সুযোগ ও নির্মাণে পরিবর্তন আসবে। ইনফোসিস বড় চুক্তিগুলো নিজের হাতে রাখতে বদ্ধপরিকর। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী (সিইও) বিশাল সিক্কা সম্প্রতি অনুষ্ঠিত বিনিয়োগকারীদের এক সম্মেলনে বলেছেন, প্রতি প্রান্তিকে ৮০-৯০ কোটি ডলারের চুক্তি সম্পাদন করা হয়। এ অঙ্ক খুব একটা কম নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন