শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুমিল্লায় সরকারের রূপকল্প বাস্তবায়নে কাজ করছে এলজিইডি

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কুমিল্লায় যোগাযোগ ব্যবস্থা, পল্লী-নগর অবকাঠামো উন্নয়ন, ক্ষুদ্র পানিসম্পদ ব্যবস্থাপনা ও অবকাঠামো নির্মানের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এলজিইডি। টেকসই উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের পথ ধরে জীবন জীবিকা আর যাতায়াতে অপরিসীম গুরুত্ব দৃশ্যমান হচ্ছে কুমিল্লা এলজিইডির নিবিড় তত্তাবধানে বাস্তবায়ন হওয়া সড়কগুলো ঘিরে।
সরকারের উন্নয়নের রোডম্যাপ বাস্তবায়নের প্রয়াস চালাচ্ছে কুমিল্লা এলজিইডি। সাধারণ মানুষের আয় বৃদ্ধিসহ জীবন যাত্রার মান উন্নয়নই এলজিইডির মূল মিশন। আর এ মিশনকে সামনে রেখে সরকারের রূপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে কুমিল্লা জেলায় গত ৯ বছরে যথেষ্ট উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। কুমিল্লা এলজিইডি সুত্রে জানা গেছে, ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জেলায় ৮৫৪ কোটি টাকা ব্যয়ে ২ হাজার ৯০ কিলোমিটার পল্লী সড়ক নির্মান করা হয়েছে। একই সময়ে ২৬৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে রক্ষনাাবেক্ষণ করা হয়েছে ১ হাজার ৮১৩ দশমিক ৮৭৩ কিলোমিটার পল্লী সড়ক। গত ৯ বছরে কুমিল্লা জেলায় ১৩১ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে মোট ৫শ’ ১২ দশমিক ১০ মিটার দৈর্ঘ্যরে ৮৪টি সেতু, কালভার্ট এবং একই সময়ে গ্রামীণ অর্থনীতির গতিশীল সঞ্চালনে উপজেলা কমপ্লেক্স ভবন সম্প্রসারণ, ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন ও হাটবাজার নির্মান করা হয়েছে। প্রাথমিক শিক্ষায় শতভাগ শিশুর উপস্থিতি নিশ্চিত ও আনন্দময় শিক্ষা শৈশবের জন্য সরকার প্রাথমিক বিদ্যালয়গুলো নির্মান ও পুন:নির্মান করছে। সেই আলোকে কুমিল্লা এলজিইডি গত ৯ বছরে ২৫৬ কোটি টাকা ব্যয়ে জেলায় ৬১১টি নতুন প্রাথমিক বিদ্যালয় ভবন, ২৪৪টি বিদ্যালয়ের কক্ষ সম্প্রসারণ, ১৭টি পিটিআই এবং উপজেলা রিসোর্স সেন্টার এবং মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে আরবান প্রাইমারি হেলথকেয়ার প্রকল্পের আওতায় তিনটি আরবান হেলথকেয়ার সেন্টার নির্মান করেছে। খাদ্য স্বনির্ভরতার বিষয়টি সামনে রেখে ক্ষুদ্রাকার পানিসম্পদ উন্নয়ন প্রকল্পের মাধ্যমে কুমিল্লা এলজিইডি গত ৯ বছরে জেলায় ২ লাখ ৭৫ হেক্টর জমির পানিসম্পদ উন্নয়ন করেছে। এছাড়াও ৫০ দশমিক ৩৭৫ কিলোমিটার খালখনন এবং ৪টি স্লুইসগেট, রেগুলেটর, রাবার ড্যাম নির্মান করেছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে জাদুঘরসহ লাইব্রেরী, মুক্তিযোদ্ধা সংসদের অফিস, মুক্তিযোদ্ধা মার্কেটসহ সাড়ে ৭ হাজার বর্গফুটের ভবন তৈরি এবং অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ১১৩টি বাসগৃহ নির্মান করেছে কুমিল্লা এলজিইডি।
এলজিইডি কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মো. সোহরাব আলী বলেন, ‘এলজিইডি সরকারের উন্নয়ন কর্মকান্ড তথা রূপকল্প বাস্তবায়নের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান। কুমিল্লা জেলায় এলজিইডি পল্লী ও নগর অবকাঠামো উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে শক্তিশালী ভূমিকা রাখছে। কুমিল্লা জেলায় অসংখ্য উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। আরো অনেক কাজ বাস্তবায়নাধীন ও পরিকল্পনাধীন। এলজিইডির বর্তমান প্রধান প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ মহোদয়ের দক্ষ নেতৃত্বে কুমিল্লা এলজিইডিকে আমরা সরকারের উন্নয়নের রোলমডেল হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন