শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় গড় আয়ু বৃদ্ধি পাওয়ায় দেশে ক্রমশ বাড়ছে প্রবীণ মানুষের সংখ্যা। বর্তমানে ষাটোর্ধ্ব মানুষের সংখ্যা দেড় কোটির বেশি, যা মোট জনসংখ্যার ৭ শতাংশ। ২০৩০ সালে এই সংখ্যা দাঁড়াবে সোয়া দুই কোটি। সন্তান বা পরিবারের অন্য সদস্যের পেশাগত ব্যস্ততা কিংবা প্রবাসে অবস্থানের কারণে প্রবীণদের স্বাস্থ্যঝুঁকিও বাড়ছে। শারীরিক ও মানসিক রোগ দুটিই আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেলেও যথাযথ সেবা পাচ্ছেন না প্রবীণরা। তাই প্রবীণদের সুরক্ষা ও সেবা দিতেই বিশ্বের অন্য দেশের মতো প্রথমবারের মতো দেশে তৈরি হচ্ছে মেডিক্যাল রিসোর্ট ‘অবসর’। এখানে চিকিৎসা ও বিনোদনের পাশাপাশি পারিবারিক আন্তরিকতার ছোঁয়া পাবেন প্রবীণরা।
এই উদ্যোগের মূল উদ্যোক্তা বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) পরিচালক এবং ইউনিভার্সেল মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী। সঙ্গে রয়েছে সরকারি প্রতিষ্ঠানও। মূলত সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে নির্মিত হচ্ছে প্রবীণদের জন্য এই মেডিকেল রিসোর্ট। ‘অবসর-আমার আনন্দভুবন’ এই নামে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে মেডিকেল রিসোর্টটি নির্মাণ করবে ইউনিভার্সেল মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল।প্রাকৃতিক পরিবেশে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এখানে থাকবে মেডিকেল রিসোর্ট, ১০০টি নিরাপদ আবাসন, ৫০ শয্যার হাসপাতাল, খেলার মাঠ, জলরাশি ও সবুজের সমারোহ।
মেডিকেল রিসোর্টটি নির্মাণে ইতোমধ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিফতর ও ইউনিভার্সেল মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী জমি ও লজিস্টিকস সাপোর্ট দেবে সমাজসেবা অধিদফতর, আর ব্যয় বহন করবে ইউনিভার্সেল মেডিকেল কলেজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন