বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অধিনায়কের সঙ্গে বদলে যাবে দলও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

নিদাহাস ট্রফির অঘোষিত সেমিফাইনালে শ্রীলংকার বিপক্ষে দলে ফিরছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এদিকে সাকিব ফেরায় দলীয় কম্বিনেশন ঠিক করতে ভালো রকমের সমস্যায় পরতে হচ্ছে দলকে।
সাকিবের বদলি হিসেবে জায়গা পাওয়া লিটন দাস নিদাহাস ট্রফিতে দলের ওপেনার হিসেবে একরকম নিশ্চিতভাবেই জায়গা ধরে রেখেছেন (ডান হাতি-বাঁহাতি কম্বিনেশন এবং লিটনের ফর্ম)। আর লিটন ওপেন করায় তিনে নামতে হচ্ছে সৌম্য সরকারকে।
সৌম্য এই সিরিজে ব্যাট হাতে জ্বলে উঠতে না পারলেও টি-টুয়েন্টিতে সৌম্যের সা¤প্রতিক পারফর্মেন্সে তাকে হুট করেই বাদ দেওয়া যায়না। একইসাথে একজন ওপেনারকে তিনের নিচে কোনো পজিশনে সহজে খেলানোও যায়না।
অথচ সাকিব কিন্তু টি-টুয়েন্টির তিন নম্বরের ব্যাটসম্যান। তামিম, লিটন, সৌম্য-- তিনজন ম্যাচে খেললে সাকিব হয়তো চারে নামতে পারতেন। এখানেও কিছুটা সমস্যা। কেননা চার নম্বরে নেমে মুশফিকুর রহিম নিদাহাস ট্রফিকে অনেক বেশি আপন করে নিয়েছেন ইতিমধ্যেই। তাই তামিম, লিটন, সৌম্য, সাকিব-- এইভাবেও চিন্তা করা যাচ্ছে না।
এই বিবেচনায় বলা যায়, সাকিব ফিরলে বাদ পরতে পারেন সৌম্য! যেহেতু শ্রীলংকার বিপক্ষে শেষ ম্যাচে ১৯ বলে ৪৩ রান করে জয়ের অন্যতম কারিগর ছিলেন লিটন, সেহেতু তিনি থাকার সম্ভাবনা প্রবল। তবে সাকিব ফিরলে বাদ যাওয়ার সবচেয়ে বেশি সম্ভাবনা মেহেদী হাসান মিরাজের। কেননা ব্যাট হাতে বরাবরই ব্যর্থ তিনি, আর বল হাতেও অনেক বেশি ভালো পারফর্মেন্স নেই তার। সমস্যা দেখা যাচ্ছে তাতেও! কেননা মিরাজ ডান হাতি অফ স্পিনার। আর দলের আরেক স্পিনার নাজমুল ইসলাম অপু বাঁহাতি অফ স্পিনার। এদিকে সাকিব নিজেও বাঁহাতি অফ স্পিনার!
কাজেই সাকিব ফিরলে আরেকজন বাঁহাতি স্পিনার দলে থাকার প্রয়োজন কি? পরিসংখ্যান বলে প্রয়োজন কিছুটা হলেও আছে। কেননা নিদাহাস ট্রফিতে দলের সবচেয়ে ইকোনোমিকাল বোলার অপু। মাথা খাটিয়ে বল করাতেও মুন্সিয়ানা দেখিয়েছেন তিনি।
এদিক দিয়ে চিন্তা করলে সাকিব ফিরলে মিরাজ বা অপুর যেকোনো একজন বাদ পরতে যাচ্ছে। এদিকে সাকিব ফিরতে পারেন সাব্বির রহমানের জায়গাতেও! যদিও শেষ ম্যাচে ভালো খেলার কিছুটা প্রচেষ্টা দেখা গিয়েছে সাব্বিরের মাঝে। দুই চার আর এক ছক্কায় করেছিলেন ২৩ বলে ২৭ রান।
তবে দল জেতাতে প্রত্যাশিত ভাবেই ব্যর্থ হয়েছিলেন। তারপরেও হাই স্কোরিং ম্যাচে ব্যাটসম্যান দরকার- এই বিবেচনায় দলে থাকতে পারেন তিনি। সবমিলিয়ে যদিও দলীয় কম্বিনেশনে কিছুটা হিমসিম খাচ্ছে দল, তবুও বিশ্বসেরা অলরাউন্ডার দলে ফিরছেন এটাই ফাইলেন ওঠার স্পৃহা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
OK DEV ১৬ মার্চ, ২০১৮, ২:০৮ পিএম says : 0
দলের বাড়তি শক্তি যোগ হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন