শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১০:১৫ এএম | আপডেট : ৪:১০ পিএম, ১৬ মার্চ, ২০১৮

হট ফেভারিটের তকমা গায়ে সেঁটে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করেছিল আফগানিস্তান। তবে গ্রুপ পর্বে সেভাবে নিজেদের মেলে ধরতে পারেনি দলটি। চার ম্যাচে মাত্র একটি জয় পায় আফগানরা। কোনোরকমে ঠেলেঠুলে সুপার সিক্সে কোয়ালিফাই করে তারা।

নাজুক সেই দলটির সুপার সিক্স অভিযান শুরু হলো দুর্দান্তভাবে। গ্রুপ পর্বের একমাত্র অপরাজিত দল ওয়েস্ট ইন্ডিজকে ৩ উইকেটে হারিয়েছে রশিদ খান বাহিনী।

বৃহস্পতিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে আগে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। তবে তাদের সূচনাটা ভালো হয়নি। তৃতীয় ওভারেই মুজিব জাদরানের শিকার হয়ে ফিরে যান ক্রিস গেইল। পরে দলের হাল ধরার চেষ্টা করেন এভিন লুইস ও শিমরন হেটমায়ার। এ দুজন ফিরে গেলে ধাক্কা খান ক্যারিবীয়রা।

হেটমায়ারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে অনন্য মাইলফলক স্পর্শ করেন মোহাম্মদ নবী। আফগানিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে উইকেটের সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি।

এর পর মারলন স্যামুয়েলস ও জেসন হোল্ডারের সঙ্গে দুটি অর্ধশত রানের জুটি গড়ে বিপর্যয় কাটিয়ে ওঠেন শাই হোপ। তবে হোল্ডার বিদায় নিলে বিপাকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। স্কোর ১৫৮/৪ থেকে দ্রুতই ১৬৯/৮ হয়ে যায়।

নবম উইকেটে অ্যাশলে নার্স ও কিমো পলের অবিচ্ছিন্ন ২৮ রানের জুটিতে অলআউট হওয়া ঠেকায় ওয়েস্ট ইন্ডিজ। তবে সংগ্রহ ২০০ পার হয়নি। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৯৭ রান করে হোল্ডারের দল। সর্বোচ্চ ৪৩ রান করেন হোপ।

ওয়েস্ট ইন্ডিজের লাগাম টেনে ধরে রাখতে ৩ উইকেট নিয়ে সামনে থেকে নেতৃত্ব দেন তরুণ তুর্কি মুজিব জাদরান। ২ উইকেট নিয়ে তাতে সমর্থন জোগান মোহাম্মদ নবী।

জবাবে ১৪ বল বাকি থাকতেই সেই লক্ষ্য পেরিয়ে যায় আফগানিস্তান। তবে শুরুটা ভালো হয়নি তাদেরও। ১৭ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়েন তারা। পরে সামিউল্লাহ শেনওয়ারি ও মোহাম্মদ নবীর সঙ্গে ভালো জুটি গড়ে দলকে সুবিধাজনক অবস্থানে নেন রহমত শাহ। সাজঘরে ফেরার আগে ৬৮ রান করেন রহমত।

দলীয় ১৬৮ রানে আফগানিস্তানে ষষ্ঠ উইকেটের পতন হলে জয়ের স্বপ্ন দেখে ওয়েস্ট ইন্ডিজ। তবে তাদের লড়াই সে পর্যন্তই। পরে গুলবাদিন নাইব ও অধিনায়ক রশিদ খান সৌজন্য জয় তুলে নেয় ক্রিকেটে নব্য শক্তির দলটি। জয় থেকে হাত ছোঁয়া দূরত্বে নাইব ফিরলেও দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন রশিদ খান। তিনি ১৩ রানে অপরাজিত থাকেন।

দিনের অপর ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৭৩ রানে হারিয়েছে স্কটল্যান্ড।

সুপার সিক্সের লড়াইয়ে শীর্ষ দুই দল খেলবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে অনুষ্ঠেয় ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। এজন্য দুদলকেই সব ম্যাচ জিততে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন