শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রিসের কাছে নৌকাডুবিতে শিশুসহ অন্তত ১৫ অভিবাসীর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইউরোপগ্রিসের উপকূলে এক নৌকাডুবিতে অন্তত ৫ শিশুসহ ১৫ জনের মৃত্যু হওয়ার খবর পাওয়া গেছে। শনিবার আরোহীদের নিয়ে ছোট নৌকাটি উল্টে গেলে মৃত্যুর এই ঘটনা ঘটে। তুরস্ক থেকে আসা এসব অভিবাসী শরণার্থীদের ছিল গ্রিস। গ্রিক কোস্টগার্ডের বরাতে এ খবর দেওয়া প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স উল্লেখ করেছে, তুরস্কের নিকটবর্তী গ্রিসের আজাথোনিসিস দ্বীপের কাছে নৌকাডুবির এ ঘটনা ঘটেছে। নিহত আরোহীদের পরিচয় তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। গ্রিক কোস্টগার্ডের একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘অন্তত ৪ জনকে খুঁজে পাওয়া যাচ্ছে না।’ তাদের মতে, এ মাসে গ্রিসের দ্বীপগুলোতে পৌঁছাতে চাওয়া অভিবাসীদের মৃত্যুর ঘটনাগুলোর মধ্যে মধ্যে গতকাল শনিবার হওয়া ওই নৌকাডুবিতেই সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। নৌকাটিতে ২২ জন আরোহীর থাকার কথা জানিয়েছে দেশটি। গ্রিসের কোস্টগার্ড দুটি হেলিপকপ্টার ও নিজেদের নৌযান নিয়ে নিখোঁজদের উদ্ধারের চেষ্টা করেছে।
এক বিবৃতিতে গ্রিসের অভিবাসনবিষয়ক মন্ত্রী দিমিত্রিস ভিতসাস বলেছেন, ‘আমরা এজিয়ান সাগরে ছোট ছোট শিশুদের মৃত্যু হওয়াটা মেনে নিতে পারি না। মানব পাচারকারীদের পর্যদুস্ত করে সমস্যা সমাধানের জন্য আমাদের মানুষকে রক্ষা, নিরাপদ প্রক্রিয়া বাস্তবায়ন এবং শরণার্থী ও অভিবাসীদের জন্য নিরাপদ পথ নির্ধারণ করে দিতে হবে।’ ২০১৫ সালে শুরু হয়ে এখন পর্যন্ত তুরস্ক থেকে গ্রিসে হাজার হাজার শরণার্থী ও অভিবাসী যাচ্ছে। এজিয়ান সাগর দিয়ে তুরস্ক থেকে গ্রিসে যাওয়ার পথ ছোট হলেও বিপদজনক। প্রতিদিন শত শত মানুষ এভাবে সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে।
২০১৬ সালে তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। তারপর থেকে এভাবে গ্রিসে যেতে চাওয়া অভিবাসী ও শরণার্থীদের সংখ্যা কমে এসেছে। ওই চুক্তি অনুযায়ী, যদি গ্রিসের আইন অনুযায়ী গ্রিসে গিয়ে পৌঁছানো কোনও অভিবাসী বা শরণার্থী গ্রিসে উপস্থিত হওয়ার পর যদি দেশটির আইন অনুযায়ী শরণার্থীর ,মর্যাদা না পায় তাহলে তাদেরকে তুরস্কে ফেরত পাঠানো হবে। কিন্তু যেহেতু বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে সময় লেগে যায়, সেহেতু গ্রিসের দ্বীপগুলোতে ক্রমেই ভিড় বেড়ে চলেছে। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন