শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নয়াদিল্লির ডাব্লিউটিও বৈঠকে অংশ নিচ্ছে না পাকিস্তান

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নয়াদিল্লীতে আগামী সপ্তাহে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশানের যে বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে, সেখানে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। ভারতে পাকিস্তানের কূটনীতিকদের হয়রানি করার কথিত অভিযোগে এ সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।
১৯-২০ মার্চ নয়াদিল্লীতে যে ডাবিøউটিও মন্ত্রীপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে অংশ নিতে গত মাসে পাকিস্তানী বাণিজ্যমন্ত্রী পারভেজ মালিককে আমন্ত্রণ জানিয়েছিল ভারত। প্রাথমিকভাবে আমন্ত্রণ গ্রহণও করেছিল ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে যে, কূটনীতিকদের পরিবারকে বারবার হয়রানি করার কারণে পরিস্থিতি বদলে গেছে এবং তারা আমন্ত্রণ প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছেন।
একটি সূত্র বলেছে, “বর্তমান পরিস্থিতিতে আমরা আমাদের বাণিজ্য মন্ত্রীকে ভারত পাঠাতে পারি না এবং ভারতকে এ ব্যাপার অবগত করা হয়েছে।”
তিনি বলেন, নিয়ন্ত্রণরেখা বরাবর অস্ত্রবিরতি লঙ্ঘনও বন্ধ করতে হবে ভারতকে যেখানে বেসামরিক মানুষ নিহত হচ্ছে। তাছাড়া কাশ্মীরেও নৃশংসতা বন্ধ করতে হবে তাদের। কৃষি ও সেবা নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, চীন ও পাকিস্তানসহ ৫০টি দেশের বাণিজ্য মন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। পাকিস্তান এমন সময় ডাবিøউটিও বৈঠক থেকে সরে দাঁড়ালো, যখন ভারতে নিযুক্ত হাইকমিশনার সোহাইল মেহমুদকে দেশে ডেকে পাঠিয়েছে ইসলামাবাদ। নয়াদিল্লীতে পাকিস্তানী কূটনীতিকদের বারবার হেনস্তা করার অভিযোগ করার পর মেহমুদ আলোচনার জন্য শনিবার সন্ধ্যায় ইসলামাবাদ পৌঁছান। পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানান যে “কূটনীতিকদের পরিবারের সদস্যেদর সাথে অব্যাহত হয়রানি করার বিষয়ে” কথা বলার জন্য তাকে ডেকে পাঠানো হয়েছে। এর একদিন পরই মেহমুদ ইসলামাবাদ পৌঁছান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, মেহমুদ কর্মকর্তাদের কাছে পরিস্থিতি সম্পর্কে অবগত করবেন। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps