ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

দামেস্কের কিছু এলাকা দখলে নিয়েছে আইএস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৮, ২:৫২ পিএম | আপডেট : ৩:১১ পিএম, ২১ মার্চ, ২০১৮

আইএস যোদ্ধারা সিরিয়ার একটি সেনা ইউনিটকে পার্শ্ববর্তী এলাকায় হটিয়ে রাজধানী দামেস্কের একটি ক্ষুদ্র অঞ্চল আল কদম নিয়ন্ত্রণ নিয়েছে। একটি যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, এক সপ্তাহ আগে বিদ্রোহীদের পরিত্যক্ত এই এলাকায় সেনা ইউনিটটি ঢুকে পড়ে।
ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ২৪ ঘণ্টা স্থায়ী এই লড়াইয়ে আইএস যোদ্ধারা ৩৬ জন সিরিয় সৈন্যকে হত্যা করে। সিরিয় সেনাবাহিনী তাৎক্ষনিক কোন মন্তব্য করেনি।
আল কদম এলাকাটি সিরিয় রাজধানীর দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে অবস্থিত এবং পূর্বাঞ্চলীয় গৌতায় বিদ্রোহীদের বিরুদ্ধে মাসব্যাপী সেনা অভিযানের তালিকাভুক্ত নয়। এলাকাটি ইয়ারমুক ফিলিস্তিনী উদ্বাস্তু শিবিরের কাছে অবস্থিত। সাত বছরব্যাপী সংঘাতের শুরুতে এই এলাকায় তীব্র লড়াই চলে।
কয়েক বছর ধরে আল কদমের অংশ বিশেষ বিদ্রোহীরা দখল করেছিল। সম্প্রতি এক উদ্বাসন চুক্তি অনুযায়ী উত্তরাঞ্চলীয় সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় যাওয়ার জন্য তারা এলাকাটি ত্যাগ করে। তবে আল কদমের পৃথক একটি অংশ দখলকারী আইএস যোদ্ধারা বিদ্রোহীদের ছেড়ে যাওয়া এলাকাটি দখলের জন্য হামলা চালায়। এর আগে তারা এই এলাকাটি দখলের উদ্দেশে বিক্ষিপ্তভাবে লড়াই চালিয়ে যায়।
রাশিয়া ও ইরান সমর্থিত সিরিয় সেনাবাহিনী এবং যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি ও আরব মিলিশিয়া জোট এই দুই শক্তির অভিযানের পর আইএস সিরিয়ায় তার নিয়ন্ত্রণাধীন প্রায় সব ভূখণ্ড হারায়। এখন তাদের নিয়ন্ত্রণে রয়েছে আল কদমের একটি ক্ষুদ্র এলাকা, জর্ডান ও ইসরাইল সীমান্তের কাছে দক্ষিণাঞ্চলীয় সিরিয়ার এক ফালি ভূখ- এবং ইরাক সীমান্তের কাছে ফুরাত নদীর উভয় পারের দুইটি ছোট মরু অঞ্চল। সূত্র: জেরুজালেম পোস্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন