বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

| প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সু চি’র আরেক অনুগত
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্ষমতাসীন দলের নেত্রি অং সান সু চির অনুগত হিসেবে পরিচিত উইন মিন্ট। মিয়ানমারের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার গত বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। পত্রিকাটি বলেছে, ‘৬৬ বছরের ইউ উইন মিন্টকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে, যে পদটি থেকে স্বাস্থ্যগত কারণে ইউ টিন কিইয়াঅ পদত্যাগ করেছেন।’ মিয়ানমারের প্রেসিডেন্টের দপ্তর থেকে ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, স্বাস্থ্যগত কারণে অব্যাহতি নিয়ে বিশ্রামের জন্য পদত্যাগ করেছেন টিন কিইয়াঅ। তার এই পদত্যাগ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। রয়টার্স।

থাই এয়ারওয়েজ
ইনকিলাব ডেস্ক : মোটা লোকজন এবং শিশুদের বিজনেস ক্লাসে নেবে না থাই এয়ারওয়েজ। নিজেদের নতুন নীতিমালায় এমন কথা জানিয়েছে সংস্থাটি। থাই এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল জানিয়েছে, তাদের বোয়িং ৭৮৭-৯ বিমান মোটা লোকজন এবং শিশুদের বহনে নিষেধাজ্ঞা আনা হয়েছে। অতিরিক্ত মোটা লোকজন বিমানের সিট বেল্ট বেল্ট বাধতে পারেন না। কারণ অনেক সময়ই তাদের শরীরের তুলনায় সিট বেল্ট ছোট থাকে। একই ধরনের ঘটনা ছোট বাচ্চাদের ক্ষেত্রেও ঘটে থাকে। ফলে বিমান আরোহীদের নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে থাই এয়ারওয়েজ। রয়টার্স।

খাদ্যনিরাপত্তাহীনতা
ইনকিলাব ডেস্ক : গত বছর শেষে বিশ্বের প্রায় ১২ কোটি ৪০ লাখ মানুষ মারাত্মক খাদ্যনিরাপত্তাহীনতায় ছিল। মূলত বিভিন্ন দেশে চলমান বিবাদ ও খরার কারণে খাদ্য সংকট চরমে পৌঁছে। খাদ্যনিরাপত্তা বিষয়ে এক বার্ষিক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জাতিসংঘ। ২০১৭ সালে সবচেয়ে বেশি খাদ্য সংকটে ছিল নাইজেরিয়া, সোমালিয়া, ইয়েমেন ও দক্ষিণ সুদান। বার্ষিক প্রতিবেদনটিতে জাতিসংঘ ও ইইউ জানায়, ‘এসব অঞ্চলের ৩ কোটি ২০ লাখ অধিবাসী মারাত্মক খাদ্যনিরাপত্তাহীনতায় ছিল এবং তাদের জরুরি ভিত্তিতে সাহায্যের প্রয়োজনীয়তা দেখা দেয়। এএফপি।

অব্যাহতি পেলেন না
ইনকিলাব ডেস্ক : সপ্তাহের জন্য সশরীরে আদালতে হাজিরা দেওয়া থেকে অব্যাহতি চেয়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজের দায়ের করা আবেদন খারিজ করে দেয়া হয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, গত বৃহস্পতিবার পাকিস্তানের অ্যাকাউন্টেবিলিটি কোর্ট আবেদনটি খারিজ করে দিয়েছে। পাকিস্তানের অ্যাকাউন্টেবিলিটি কোর্টে নওয়াজ ও মরিয়মের বিরুদ্ধে বিচার কার্য চলছে। ডন।

৯ জিহাদি নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের দু’টি প্রদেশে বিমান হামলায় ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের কমপক্ষে নয় জিহাদি নিহত হয়েছে। গতকাল শুক্রবার বিশেষ বাহিনী কমান্ড একথা জানিয়েছে। এ বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ‘আফগান স্পেশাল অপারেশনস ফোর্সেস বৃহস্পতিবার নানগরহার প্রদেশের দিহ বালা জেলায় আইএস সন্ত্রাসী গ্রুপের বিরুদ্ধে বিমান হামলা চালিয়েছে। এতে আট আইএস সদস্য নিহত হয়।’ বিবৃতিতে আরো বলা হয়, একই দিন পার্শ্ববর্তী কুনার প্রদেশের চাওকে জেলায় বিমান হামলায় আইএসের আরেক যোদ্ধা নিহত হয়। সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন