বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপের মহড়ায় রোনালদো ঝলক

জিতেছে মেসিহীন আর্জেন্টিনা ও নেইমারহীন ব্রাজিল

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের বাকি আর মাত্র ৮২ দিন। এজন্য প্রস্তুতির কমতি রাখছে না অসরে অংশ নিতে যাওয়া দলগুলো। তারই অংশ হিসেবে পরশু রাতে যেন বিশাল এক মহড়াই হয়ে গেল। প্রীতি ম্যাচের মাধ্যমে নিজেদের শানিয়ে নিতে এদিন আর্জেন্টিনা ব্রাজিল ছাড়াও মাঠে নামে ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, জার্মানি, পর্তুগালসহ বিশ্বকাপে অংশ নিতে যাওয়া প্রায় অধিকাংশ দলই।
প্রীতি ম্যাচ হলেও মেসি ভক্তরা এদিন একটু হলেও আশাহত হয়েছেন নিশ্চয়। ইতালির বিপক্ষে হাইভেল্টেজ ম্যাচে যে খেলেননি আর্জেন্টাইন তারকা। হালকা হ্যামস্ট্রিং চোট ছিল বার্সেলোনা তারকার। সামনে বিশ্বকাপ, এমন সময় তাকে নিয়ে ঝুঁকির দুঃসাহস দেখাবেন কেন কোচ জর্জ সাম্পাওলি।
ম্যানটেস্টারের ইতিহাদ স্টেডিয়ামের ম্যাচে ইনজুরির কারণে ছিলেন না দলের আরেক তারকা সার্জিও আগুয়েরোও। তাতে অবশ্য জয় পেতে মোটেও বেগ পেতে হয়নি সাম্পাওলির দলকে। দ্বিতীয়ার্ধের শেষভাগে বদলি খেলোয়াড় লুকাস বিগলিয়া ও আরেক মিডফিল্ডার ম্যানুয়েল লনজিনির গোলে চার বারের বিশ্ব চ্যাম্পিয়নদের সহজেই পরাজিত করে অলবাসিলেস্তেরা।
ইউরোপিয়ান রেকর্ড ১৭৬তম ম্যাচ খেলতে নামা জিয়ানলুইজি বুফন ছিলেন দুর্দান্ত। জুভেন্টাস কিংবদন্তি অমন দেয়াল হয়ে না দাঁড়ালো আরো গোল হজম করতে হতো ইতালিকে। প্রথমার্ধে মাঠে মেসির অনুপস্থিতি ছিল স্পষ্ট। এলোমেলো কয়েকটি সুযোগ তৈরী করা ছাড়া তেমন গোছালো ফুটবল খেলতে পারেনি আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধেও দুর্দান্ত খেলতে থাকা অ্যাঞ্জেল ডি মারিয়াকে ৬৪তম মিনিটে তুলে নেন সাম্পাওলি। এজন্য অনেকে চোখ কপালে তুললেও তাদের ভুল ভাঙে দ্রæতই। ৭৫তম মিনিটে দলকে এগিয়ে নেন তার বদলি হিসেবে নামা বিগলিয়া। ১০ মিনিট পর হিগুয়েইনের পাস থেকে ব্যবধান বাড়ান লানজিনি। ডি মারিয়া, নিকোলাস ওটোমেন্ডি, ও ক্লাব সতীর্থ হিগুয়েইনকে দুর্দান্তভাবে রুখে দিয়ে জাতীয় দলে নিজেকে আবারো অপরিহাজ্য প্রমাণ করেন ৪০ বছর বয়সী বুফন।
তবে ম্যাচের ফল ছাপিয়ে এটি ছিল আবেগঘন এক ম্যাচ। বিশেষ করে ইতালির জন্যে। ডেভিড আস্তরির মৃত্যুর পর এই প্রথম কোন ম্যাচ খেলতে নামে আজ্জুরিরা। গেল ৪ মার্চ ফিওরেন্তিনা অধিনায়কককে হোটেলের মধ্যে মৃত অবস্থায় আবিষ্কার করা হয়। ম্যাচ শুরু হওয়ার আগে তার আত্মার শান্তি কামনায় পুরো স্টেডিয়ামজুড়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
অসাধারণ ফুটবল উপহার দেয়া জার্মানি স্পেনের ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। শেষ দুই বিশ্বচ্যাম্পিয়ন দল এদিন নান্দনিক ফুটবরের পসরা সাজিয়ে বসে। ষষ্ঠ মিনিটে ইনিয়েস্তার পাস থেকে করা রড্রিগোর গোল প্রথমার্ধেই শোধ দেন টমাস মুলার। অবাক করা বিষয় হলো, এটি ছিল মুলারের ৩৮তম আন্তর্জাতিক গোল। মুলার গোল করেছেন এমন কোন ম্যাচেই হারেনি জার্মানি। তাছাড়া ইউরো ২০১৬-এর পর হারেনি কোন দলই। নিজেদের ২৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড থেকে এক ম্যাচ দুরে জার্মানি। স্পেন হারেনি টানা ১৭ ম্যাচ।
শ্বাসরুদ্ধকর আরেক ম্যাচে নেদারল্যান্ডসকে একমাত্র গোলে হারায় ইংল্যান্ড। জাতীয় দলের হয়ে প্রথম গোল করে দলকে জয় এনে দেন জেসে লিংগার্ড। দারুণ ফুটবল উপহার দিয়ে রিপাবলিক অব আয়ারল্যান্ডকেও একই ব্যবধানে হারায় তুরস্ক। অবশ্য বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিলেও রাশিয়ায় দেখা যাবে না নেদারল্যান্ডস ও ইতালিকে।
আরেক শ্বাসরুদ্ধকর ম্যাচ উপহার দেয় ফ্রান্স ও কলম্বিয়া। দুই গোলে পিছিয়ে পড়েও ম্যাচটি ৩-২ গোলে জিতে নেয় করম্বিয়া।
তবে ভাগ্য ভালো বলতে হয় পর্তুগালকে। সুইজারল্যান্ডের জুরিখের লড়াইটা ছিল ইউরোপের দুই ইন-ফর্ম ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো ও মোহমেদ সালাহর মধ্যে। ম্যাচের নির্ধারিত সময় গড়িয়ে যোগ করা সময়ের প্রথম মিনিট পর্যন্তও সেই লড়াইয়ে এগিয়ে ছিলেন লিভারপুল তারকা সালাহ। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে করা তার গোলেই ১-০ ব্যবধানে এগিয়ে ছিল মিসর। কিন্তু যোগ করা সময়ের দ্বিতীয় ও চতুর্থ মিনিটের জোড়া গোলে নাটকীয় জয় ছিনিয়ে নেন রোনালদো। দুটি গোলই করেন ক্রস থেকে উড়ে আসা বলে হেড করে।
এ নিয়ে ক্লাব ও জাতীয় দল মিলে শেষ নয় ম্যাচে তার গোলসংখ্যা দাঁড়ালো ১৯। ৮১ গোলে নিয়ে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের তালিকার তিনে উঠে এসেছেন রিয়াল তারকা। যে তালিকায় ১০৯ গোল নিয়ে সবার উপরে ইরানের আলি দাই। আর তিনটি গোল করলে দ্বিতীয় স্থানে থাকা হাঙ্গেরির ফ্রেন্স পুসকাসকে স্পর্শ করবেন ৫ বারের বর্ষসেরা।
ইউরোপে প্রায় একযোগে ম্যাচগুলো শুরু হওয়ার আগেই রাশিয়ার লুজনাকি স্টেডিয়ামে স্বাগতিকদের ৩-০ গোলে হারায় নেইমারহীন ব্রাজিল। ফিলিপ কুতিনহোর পেনাল্টি গোলের আগে ও পরে সেলেসাওদের হয়ে গোল করেন মিরান্দা ও পাওলিনহো।
মঙ্গোলবার রাতে আবার দলগুলো মাঠে নামবে সম্প্রীতির ম্যাচ দিয়ে বিশ্ব্কাপের প্রস্তুতি আরো দৃড় করতে।
এক নজরে ফল
রাশিয়া ০ : ৩ ব্রাজিল
তুরস্ক ১ : ০ রি. অব আয়ারল্যান্ড
আর্জেন্টিনা ২ : ০ ইতালি
জার্মানি ১ : ১ স্পেন
নেদারল্যান্ডস ০ : ১ ইংল্যান্ড
পর্তুগাল ২ : ১ মিসর
স্কটল্যান্ড ০ : ১ কোস্টা রিকা
জাপান ১ : ১ মালি
ফ্রান্স ২ : ৩ কলম্বিয়া

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন