মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মেঘনার তীরে হিন্দু সম্প্রদায়ের অষ্টমী স্নানে পুর্ণার্থীদের ভিড়

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 

চাঁদপুর জেলা সংবাদদাতা : উৎসবমূখর পরিবেশে চাঁদপুর মেঘনা নদীতে হিন্দু সম্প্রদায়ের পূণ্য অষ্টমী স্নান উদযাপিত হয়েছে। শনিবার ও রোববার ভোর থেকে দুপুর পর্যন্ত শহরের পুারণবাজার হরিসভা মন্দির এলাকার মেঘনা নদীর পাড়ে অষ্টমীস্নানের কার্যক্রম চলে। বিকেল পর্যন্ত মহাঅষ্টমীর স্নানে জেলার বিভিন্ন উপজেলা ও পাশ্ববর্তী নোয়াখালি, ল²ীপুর থেকে সনাতন ধর্মালম্ভী হাজার হাজার নর-নারী মেঘনা তীরে ভীড় জমায়। পরিবারের নারী-পুরুষ ও শিশু-কিশোররা স্নান করতে পূণ্যস্থানে ছুটে আসে।
পূর্ণাথীরা ’হে মহাভাগ ব্র²পুত্র; হে লোহিত্য আমার পাপ হরণ কর’ এ মন্ত্র উচ্চারনের মধ্য দিয়ে জগতের যাবতীয় সংকীর্ণতা ও পঙ্কিলতার আবরনে ঘেরা জীবন থেকে পাপ মুক্তির বাসনায় মেঘনা নদীতে ¯œান করেন। পূণার্থীরা স্নানমন্ত্র পাঠপূর্বক নিজ নিজ ইচ্ছা অনুযায়ী ফুল, বেলপাতা, ধান দুর্বা, হরীতকি, ফল-ফলাদি, আ¤ø ইত্যাদি নিয়ে পিতৃ ও মাতৃকুলে অর্পণ করে।
চাঁদপুর জেলা শহরের পুরাণ বাজার হরিসভা মদন মোহন মন্দির সংলগ্ন মেঘনা নদীর অববাহিকায় প্রতি বছর সনাতন ধর্মীয় এ স্নান অনুষ্ঠিত হয়। চাঁদপুর শহর ছাড়াও ৭টি উপজেলাসহ পার্শবর্তী নোয়াখালী, রায়পুর, ল²ীপুর এলাকার নর-নারীরা এসে ভোর রাত থেকে অষ্টমীস্নানে অংশ নেয়।
এদিকে পূণ্যস্নান উপলক্ষে মদন মোহন মন্দির ও সড়কের দু’পাশে শিশু-কিশোরদের জন্য মেলা বসে। মেলায় মাটির তৈরিসহ দেশিয় বিভিন্ন খেলনা সামগ্রী বিক্রি হয়। সব মিলিয়ে সনাতন ধর্মালম্বিদের এ ¯œানকে ঘিরে মেঘনা নদীর পাড়ে উৎসবের আমেজ সৃষ্টি হয়ে থাকে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন