মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

প্রত্নতাত্তিক খনন কাজ
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের আল-সারিয়ানে খনন কাজের জন্য চীন পাঁচজন প্রতœতাত্তি¡ককে সউদী আরবে পাঠাচ্ছে। সেখানের প্রাচীন নিদর্শন খুঁজে বের করার জন্য তাদেরকে পাঠানো হচ্ছে। সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক প্রশাসন একথা জানিয়েছে। প্রশাসন জানায়, সউদী আরবের ছয়জন প্রতœতাত্তি¡ক লোহিত সাগরে হারিয়ে যাওয়া সউদী বন্দরে চীনা স্টাফের সঙ্গে কাজ করবেন। তারা একটানা ২০ দিন এ কাজ চালিয়ে যাবে। সেখানে এ খনন কাজে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। সিনহুয়া।
ইকুয়েডরে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : ইকুয়েডরের পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকায় এক বাস দুর্ঘটনায় ১২ জন নিহত ও ২৫ আহত হয়েছে। বাসটি বাঁক নেওয়ার সময় উল্টে গেলে এ হতাহতের ঘটনা ঘটে বলে কর্মকর্তারা জানান। ইকুয়েডর ট্রাফিক কমিশন জানায়, শনিবার স্থানীয় সময় বেলা ২টার দিকে মানাবি প্রদেশের ‘লাস আমেরিকাস’ নামক এলাকার জিপিজাপা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। উদ্ধার সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ‘এ সড়ক দুর্ঘটনায় এখন পর্যন্ত ১২ জন নিহত ও ২৫ জন আহত হওয়ার কথা জানা গেছে। এএফপি।
প্রথম সরাসরি ফ্লাইট
ইনকিলাব ডেস্ক : প্রথমবারের মতো অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের বিরতিহীন ফ্লাইট চালু হয়েছে। বিশেষ ডিজাইনে নির্মিত নতুন ক্যানটাস ড্রিমলাইনার, পশ্চিম অষ্ট্রেলিয়ার পার্থ থেকে টানা ১৭ ঘন্টা ফ্লাই করে লন্ডনের পৌঁছানোর উদ্দেশে শনিবার রাতে ছেড়েছে। এখনো পর্যন্ত এশিয়া ও মধ্যপ্রাচ্যে বিরতি নিয়ে যে ফ্লাইটগুলো যাত্রা করতো সরাসরি এ যাত্রায় যাত্রীরা তার চেয়ে তিন থেকে পাঁচ ঘন্টা আগে যুক্তরাজ্যে পৌঁছাতে পারবে। সিনহুয়া।
ইসরাইলের বিমান হামলা
ইনকিলাব ডেস্ক : গাজায় হামাসের অবস্থান লক্ষ্য করে ইসরাইলি বাহিনী গত শনিবার দিবাগত রাতে বিমান হামলা চালিয়েছে। ফিলিস্তিন ভূখÐ থেকে দেশটির দক্ষিণাঞ্চলে হামলা চালানোর জবাবে এ বিমান হামলা চালানো হয়। গতকাল রোববার দেশটির সামরিক বাহিনী একথা জানিয়েছে। ইসরাইলি বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, তারা গাজা ভূখ-ের দক্ষিণাঞ্চলের রাফাহ এলাকায় জঙ্গি গোষ্ঠী হামাসের একটি সামরিক ঘাঁটি লক্ষ্যকরে হামলা চালিয়েছে। এএফপি।
পাকিস্তান ও শ্রীলঙ্কা
ইনকিলাব ডেস্ক : আঞ্চলিক শান্তি ও উন্নয়নের জন্য পাকিস্তানের সাথে কাজ করার সংকল্প ব্যক্ত করে দেশে ফিরে গেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। পাকিস্তানে তিন দিনের সফর শেষ পর্যায়ে গত শনিবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নূ খান এয়ারবেসে পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হোসেনের সাথে সাক্ষাত করেন। পাকিস্তান ত্যাগের আগে দুই পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ব্যাপক আলোচনা করে। দুই পক্ষ তাদের বাণিজ্যিক সম্পর্ক আরো বাড়াতে সম্মত হয়। মামনুনের সাথে বৈঠককালে সিরিসেনা সার্ককে আরো কার্যকর করার ব্যাপারে একমত হন। প্রেসিডেন্ট মামনুন তার বক্তব্যে দুই দেশের জনগণের মধ্যে আরো ব্যাপক পরিসরে যোগাযোগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন