শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুই বিশিষ্ট সাংবাদিকের বিচার চলছে তুরস্কে

প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের দুজন বিশিষ্ট সাংবাদিকের বিতর্কিত মামলার বিচার কাজ গত শুক্রবার দ্বিতীয় দিনে পৌঁছল। তুরস্কে ক্রমবর্ধমানভাবে স্বৈরশাসকের রূপে আবির্ভূত হওয়া দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের শাসনামলে দেশটির গণমাধ্যমের স্বাধীনতার জন্য এই মামলাটিকে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। কুমহুরিয়েত পত্রিকার প্রধান সম্পাদক ক্যান দুনদার ও আঙ্কারা ব্যুরো প্রধান এরদেম গুলের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রীয় গোপন তথ্য প্রকাশের অভিযোগ আনা হয়েছে।

তুরস্ক সরকার সিরিয়ায় বিদ্রোহীদের কাছে জাহাজে করে অস্ত্র পাঠানোর চো করছিল বলে প্রকাশিত একটি সংবাদকে কেন্দ্র করে তাদের বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়। অভিযোগটি প্রমাণিত হলে তাদের যাবজ্জীবন কারাদ- হতে পারে। তবে অভিযুক্তদের একজন দানদুর আশাবাদ ব্যক্ত করে জানান, তারা দোষী সাব্যস্ত হবেন না। তিনি ইস্তাম্বুল অপরাধ আদালতে পৌঁছেছেন। দুনদার সাংবাদিকদের বলেন, আমরাই জিতব। ইতিহাসে আমরা সব সময়ই জিতেছি। আমরা মনে করি আইন আমরা সঠিক বলে রায় দিবে এবং আমরা এই মামলা থেকে খালাস পাব।
গুল বলেন, এখানো সাংবাদিকতার বিচার হচ্ছে। এটা ঠিক হচ্ছে না। ২৫ মার্চ এই মামলার বিচারকার্য গোপনে শুরু হয়।
বিচারকার্যের প্রথম দিন আদালত এই শুনানি গোপনে করার জন্য রাষ্ট্রপক্ষের আইনজীবীদের আবেদন মঞ্জুর করেন। রাষ্টপক্ষের আইনজীবীরা ‘জাতীয় নিরাপত্তা’ বিষয়টি তুলে ধরে বিচারটি গোপনে করার আবেদন করেন। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন