মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কেলেঙ্কারির মধ্য দিয়ে হজযাত্রী নিবন্ধন সম্পন্ন

হজের কোটি কোটি টাকা নিয়ে লুৎফর রহমান ফারুকী উধাও

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সরকারী ও বেসরকারী হজযাত্রী নিবন্ধন কার্যক্রম রাতে সম্পন্ন হয়েছে। তবে বেসরকারী একটি হজ গ্রুপের ভয়াবহ হজ কেলেংকারীর ঘটনায় গতকাল রাজধানীর পল্টন থানা পুলিশকে দৌঁড়-ঝাপ দিতে হয়েছে। এতে প্রাক-নিবন্ধিত শত শত হজযাত্রীর চলতি বছর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। রাত ৮ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত সরকারী ব্যবস্থাপনায় ৫ হাজার ৯শ’১৪জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। বেসরকারী ব্যবস্থাপনায় ৫শ’ ৫২টি বৈধ হজ এজেন্সি’র মাধ্যমে ৯৬ হাজার ৩শ’৬২ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। চলতি বছরের কোটা অনুযায়ী সরকারী ৮শ’ ২৬ জনসহ প্রায় ২১ হাজার হজযাত্রী’র চূড়ান্ত নিবন্ধন বাকি রয়েছে। ধর্ম মন্ত্রণালয় আজ বাকি কোটা পূরণে পরবর্তী সিদ্ধান্ত নিবে। হাবের নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। বিকেলে পল্টন থানা পুলিশ লিখিত অভিযোগের ভিত্তিতে পুরানা পল্টনস্থ আল-রাজী কমপ্লেক্সে আকবর হজ গ্রুপের অফিসে তল্লাশি চালিয়ে প্রতারক চক্রের কাউকে গ্রেফতার করতে পারেনি। প্রতারণার শিকার প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের শত শত পাসপোর্টও উদ্ধার করা সম্ভব হয়নি। রাতে নিবন্ধনের সময়সীমা শেষ হয়ে যাওয়ায় এসব হজযাত্রী চলতি বছর হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবে। চূড়ান্ত নিবন্ধনের সুযোগ না পাওয়ায় গ্রাম-গঞ্জে ও আকবর হজ গ্রুপের অফিসে প্রতারণার শিকার হজযাত্রী ও গ্রুপ লিডারদের মাঝে কান্নার রোল পড়ে যায়। প্রত্যক্ষদর্শিরা এতথ্য জানিয়েছেন। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা হজ কেলেংকারীর ঘটনার সাথে জড়িত প্রতারক চক্রকে আটক করতে ব্যাপক তল্লাশি চালাচ্ছে। হাবের একজন নেতা জানান, আকবর হজ গ্রুপ বাংলাদেশ (৬১৫) এর ব্যানারে নামে বেনামে প্রায় ১০ টি হজ এজেন্সি’র মাধ্যমে প্রাক-নিবন্ধিত শত শত হজযাত্রীর কোটি কোটি টাকা নিয়ে উধাও হয়েছে এক সময়ের চিহ্নিত মধ্যস্বত্ব্যভোগি (দালাল) লুৎফর রহমান ফারুকী ও তার সহযোগি জাহাঙ্গীর আলম। বর্তমানে মুফতি লুৎফর রহমান ফারুকী আকবর হজ গ্রুপের চেয়ারম্যান ও গাজীপুর এয়ার ট্রাভেলস (৭৮২)-এর স্বত্বাধিকারী । সরকার ঘোষিত সর্বনিন্ম হজ প্যাকেজের চেয়ে কম টাকায় হজ করানোর প্রতিশ্রুতি দিয়ে হজযাত্রী সংগ্রহের অভিযোগও রয়েছে লুৎফর রহমান ফারুকীর বিরুদ্ধে। হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহমেদও একবার হজ নিয়ে নানা অনিয়মের অভিযোগে লুৎফর রহমান ফারুকীকে তৎকালিন মতিঝিল থানা পুলিশের মাধ্যমে গ্রেফতার করিয়েছিলেন। পলাতান লুৎফর রহমান ফারুকীর মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
নওগাঁ জেলার গ্রুপ লিডার সাইফুল ইসলাম কান্না জড়িত কন্ঠে ইনকিলাবকে বলেন, লুৎফর রহমান ফারুকী আল ক্বিবলা হজ ট্যুরস এন্ড ট্রাভেলসের (০৬৭০)-এর মাধ্যমে ২৭ জন হজযাত্রীর প্রাক-নিবন্ধন করে প্রায় ৫২ লাখ টাকা নিয়ে লুৎফর রহমান ফারুকী উধাও হয়েছে। কুড়িগ্রামের গ্রুপ লিডার ইসমাইল হোসেন ১৪ জন হজযাত্রীর জন্য ১৬ লাখ টাকা দিয়েও নিবন্ধন করাতে পারেননি। সিরাজগঞ্জের গ্রুপ লিডার শিবলী সাদিক জানান, ৫২ জন হজযাত্রীর জন্য ৫০ লাখ টাকা জমা দেয়ার পর এসব হজযাত্রীর নিবন্ধন না করে টাকা নিয়ে কয়েক দিন যাবত উধাও হয়েছে প্রতারক ফারুকী। তার সহযোগী চক্র জাহাঙ্গীর আলম , মোকাররম কবির, মোশাররফ হোসেন, মামুনুর রশিদও টাকা নিয়ে গা-ঢাকা দিয়েছে। পুলিশ এসব প্রতারককে খুঁজে বেড়াচ্ছে। খুলনার গ্রুপ লিডার জি এম তামিমুল ইসলাম বলেন, আমার ৬ জন হজযাত্রীর জন্য ১৪ লাখ ৩০ হাজার টাকা নিয়ে উধাও হয়েছে লুৎফর রহমানগংরা। খুলনার সোনাডাঙ্গার এস এম আব্দুল আজিজ জানান, ১৭ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রীর ৩১ লাখ টাকা নিয়ে উধাও হয়েছে। গাইবান্ধার আব্দুল আউয়ালের ১৭জন হজযাত্রীর টাকা নিয়েও নিবন্ধন করা হয়নি। নওগাঁ পোড়াশাহ এলাকার আব্দুল হামিদের ৩০ জন হজযাত্রীর নিবন্ধন না করে হজের টাকা নিয়ে লপাত্তা হয়েছে প্রতারক চক্র। রাতে হাবের সাবেক এক জন শীর্ষ নেতা ইনকিলাবকে বলেন, হজ ট্রেড সেক্টরে এক নামে পরিচিত কম টাকায় হজ করানোর আলোচিত ব্যক্তি লুৎফর রহমান ফারুকী সারাদেশে গ্রুপ লিডারদের মাধ্যমে মৌসুমী এয়ার ট্রাভেলস (১০৫), আবাবিল ওভারসীজ (১৬), আফতাব ট্রাভেলস ইন্টারন্যাশনাল ৫৮৪), মনিরামপুর এয়ার ট্রাভেলস (১৩৭৫) এর মাধ্যমে কম টাকায় হজযাত্রী সংগ্রহ করে হজযাত্রীদের সাথে প্রতারণার আশ্রয় নিচ্ছে। হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিমও লুৎফর রহমান ফারুকীর হজ নিয়ে প্রতারণার কথা স্বীকার করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
গনতন্ত্র ২ এপ্রিল, ২০১৮, ৪:২৮ এএম says : 0
জনগন বলছেন, “ হাজী সাহেব “ র্দুনীতির কত তলানীতে আমরা পৌছে গেছি আজ, হাজী সাহেবরাও আমাদের স্বীকার কোথায় গেল লাজ ? পেটের ভাত যেন হজম হয়না হারামের টাকায় কিনে না খেলে, দুনিয়া নিয়ে মেতে উঠেছি পরকালও কি গিয়েছি ভুলে ? কোথায় থেকে কি খাচ্ছি চিন্তা আসেনা বুঝি মনে, অতি আদরের ধন কেড়ে নিলে পানি ঢালবো কে আগুনে ???
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন