ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

সরব আলোচনায় ইনকিলাব সংবাদ : হৃদয়ে চাটগাঁ বা চিটাগাং

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৮, ১:৩৫ পিএম | আপডেট : ২:১১ পিএম, ৪ এপ্রিল, ২০১৮

হৃদয়ে চাটগাঁ বা চিটাগাং শীর্ষক আজ বুধবার দৈনিক ইনকিলাবে প্রকাশিত সংবাদটি নিয়ে সর্বস্তরের পাঠক মহলে ব্যাপক ও সরব আলোচনা চলছে। অনেকেই ধন্যবাদ জানান ইনকিলাবকে, চাটগাঁবাসীর মনের কথাগুলো তুলে ধরার জন্য। তারা আশাবাদ ব্যক্ত করেন, সরকার চূড়ান্ত সিদ্ধান্ত বাস্তবায়নের আগে ভেবেচিন্তে দেখবেন।
এ বিষয়ে অনেকেরই মতামত হলো, বাংলায় চট্টগ্রাম থাকুক। তাতে আপত্তি নেই। কিন্তু ইংরাজিতে কেন Chattagram নামের এক বিদঘুটে বানান? কেন কোন স্বার্থে এই সিদ্ধান্ত?
তারা বলেছেন, দেশের প্রধান সমুদ্র বন্দরের ধারক হাজার বছরের চিটাগাং অথবা চাটগাঁ থাকতেই হবে। নইলে আন্তর্জাতিক পরিমণ্ডলে আমাদের পরিচয় হারিয়ে যাবে। ভুল বার্তা পৌঁছাবে। যা ক্ষতিই বয়ে আনবে।
আজ ইনকিলাবে সংবাদটি প্রকাশের পর সচেতন পাঠক মহল বিভিন্ন প্রতিক্রিয়া ও মতামত ব্যক্ত করেন। এরমধ্যে- পাঠক Fahim Haque বলেছেন, চট্টলবীর আলহাজ্ব এ বি এম মহিউদ্দীন চৌধুরী বেঁচে থাকলে এটা কখনও হতে পারতো না। তিনি গর্জে উঠতেন। Hajji Abdul Mabud বলেন, চিটাগাং বা চাটগাঁ বা Chittagong নামটি মানুষের হৃদয় ও কালচার থেকে কখনও মুছে ফেলা যাবেনা। সরকারকে ভুল বুঝিয়ে এটা করা হয়েছে। যাই হোক কেউ তা মেনে নেবে না, না, না।
A K Azad pitu বলেন। মাননীয় প্রধানমন্ত্রী আপনি বিষয়টি পুনর্বিবেচনা করুন। Md. Ashik Ahmed Khan বলেন, চিটাগাং কে বিশ্বায়ন বা আন্তর্জাতিক যোগাযোগ থেকে বিচ্ছিন্ন করতে এটা একটা গভীর চক্রান্ত। সকলে ক্ষুব্ধ। আশা করি সরকার সেটা বুঝবে। চাটগাঁ ও চিটাগাং সরকারি ভাবে লিখতে হবে।
রাশিদুল করীম বলেন, "Chittagong to the fore...." Why the Govt. is going to delete the glory & history of Chittagong?
মোহাম্মদ সালেহীন বলেছেন, আমাদের সকল চাটগাঁবাসীর হৃদয়ের কথাগুলো ইনকিলাব তুলে ধরেছে। এর জন্য ধন্যবাদ। আশা করি সরকার চিটাগাং বা চাটগাঁর মানুষের আবেগ ও ভাষা বুঝে নেবেন। নইলে জনগণ সময় মতো জবাব দেবেন।
Jaglul Ahmed বলেন, এটা চাটগাঁ বিদ্বেষী আমলাদের কাজ। সরকারকে ভুল বুঝিয়ে তারা এসব করছে, যাতে সরকারের ইমেজ নষ্ট হয়। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী আশা করি তা বুঝবেন। ডা. জাহেদুল হক বলেন,"Chittagong to the fore"...
Nazrul Islam Hasib বলেন, বাংলায় 'চট্টগ্রাম' থাকুক আপত্তি নেই। কিন্তু ইংরাজিতে কেন? হাজার বছরের সমুদ্র বন্দরের সাথে 'চিটাগাং' এবং 'চাটগাঁ' নামটি জড়িয়ে আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
XT PLANTER ৪ এপ্রিল, ২০১৮, ৩:১২ পিএম says : 0
Still dying to follow Bihari culture, Chatgam? Also Padma, Hilsha, Pani, Namaz, Roza?
Total Reply(0)
Md. Nizam Uddin ৪ এপ্রিল, ২০১৮, ৩:৩৮ পিএম says : 0
ভারত এর ইংরেজি যদি India হতেপারে , তাহলে চট্টগ্রামের Chittagong হলে ক্ষতি কার , শতশত বছর থেকে বিশ্ববাসী যেটাকে Chittagong হিসাবে চিনে , ওটাকে কার স্বাথে হটাৎ এই পরিবরতন বোধগম্য নয়, তথা কথিত বুদ্বিজীবীদের এধরনের কান্ডজ্ঞানহীন বুদবিচরচা অত্যান্ত দূঃখ জনক, যা চট্টগ্রম বাসী কখনই মানবেনা ............।।
Total Reply(0)
mkarim ৪ এপ্রিল, ২০১৮, ৭:৪৫ পিএম says : 0
এলাকার মানুষের মতামত দেখা উচিত ছিল। আমি চট্টগ্রামে থাকা কালে দেখেছি সেখানকার মানুষ আঞ্চলিক ভাষাতে ছট্টগ্রাম বলে থাকে। এটাকে স্বীকার করে আগের বানান রাখা হলে দেশের কি ক্ষতি হয় তা ব্যাখ্যা করা উচিত। এরশাদ সাহেব কে অনুসরণ করার কথা কিছু আমলা মনে হয় ভুলেনি। কি করা, নুন খেলা কিছু গুন তো গাইতে হয়...।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন