বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

টোল প্লাজার অব্যবস্থাপনায় মহাসড়কে যানজট, ভোগান্তিতে যাত্রীরা

সোনারগাঁ থেকে মোক্তার হোসেন মোল্লা | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৮, ২:২০ পিএম

মেঘনা সেতুর টোল প্লাজায় টোল আদায়ে ধীরগতি ও ওজন স্কেলের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁয়ে যানজট নিত্য দিনের ঘটনা হলেও এবার মহাসড়কের দুই স্থানে রাস্তা কেটে নতুন করে সংস্কার কাজ করায় হঠাৎ করেই বেড়ে গেছে যানজট। মহাসড়ক কাটার কারণে গত কয়েকদিন ধরে মহাসড়কের গাড়ীর চলার নিজস্ব গতি হারিয়ে ফেলেছে। ফলে উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা ও মদনপুর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগে পড়ে এ পথে চলাচলরত যাত্রীরা। ১ ঘণ্টার পথ পাড়ি দিতে লাগে ৪/৫ ঘণ্টা। তীব্র যানজটের কারণে গরমে অসুস্থ হয়ে পড়েছে অনেক যাত্রী।
সূত্র জানায়, বর্ষা মৌসুমের আগে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের বাস স্ট্যান্ডগুলো যানবাহনের চাপে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য সড়ক ও জনপথ মোগরাপাড়া চৌরাস্তা ও মদনপুর বাস স্ট্যান্ডে চারটি লেনের মধ্যে মাঝখানে একটি লেন বন্ধ করে আরসিসি ঢালাইয়ের কাজ হাতে নেয়। বিশেষ করে মোগরাপাড়া চৌরাস্তা ও মদনপুর বাস স্ট্যান্ডে এক যোগে সপ্তাহ খানেক ধরে কাজ শুরু করে। ফলে গত কয়েকদিন ধরে সোনারগাঁয়ের মোগরাপাড়া চৌরাস্তা ও বন্দর উপজেলার মদনপুর বাস স্ট্যান্ড এলাকা মহাসড়কের দুপাশে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। মোগরাপাড়া চৌরাস্তা থেকে মেঘনা সেতুর উভয় পাশে ও মদনপুর এলাকা থেকে কাঁচপুর ও সোনাখালী এলাকা জুড়ে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। আবার কাঁচপুর সেতু এলাকায় বাস স্ট্যান্ড তৈরি করে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেটের যাত্রী উঠা নামা মদনপুর বাস স্ট্যান্ড ও মোগরাপাড়া বাস স্ট্যান্ডসহ কয়েকটি স্ট্যান্ডে লোকাল বাস দাড় করিয়ে যাত্রী উঠানামার কারণেও যানজট সৃষ্টি হচ্ছে। অপরদিকে, একপাশে যানজট সৃষ্টি হলে অনেক যানবাহন উল্টো পথে গিয়ে আরেক দফা যানজট সৃষ্টি করে। এছাড়া সরকারি ছুটির দিনগুলোতে মহাসড়কে অতিরিক্ত গাড়ির চাপের কারণে ওই দিন রাত থেকে পরে দিন পর্যন্ত যানজট স্থায়ী হয়। বিশেষ করে বৃহস্পতিবার রাতে থেকে এ যানজটের সৃষ্টি হয় যা স্থায়ী হয় শুক্রবার দুপুর পর্যন্ত। এছাড়া মেঘনা সেতুর টোল প্লাজায় টোল আদায়ে ধীরগতি ও ওজন স্কেলে পণ্যবাহী ট্রাক থামিয়ে ওজনের নামে সেতু কর্তৃপক্ষের চাঁদাবাজির কারণে মেঘনা সেতুর দুই পাশে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।
যানজটের কারণে গভীর রাত থেকে মহাসড়কে ঘটছে ছিনতাই ও ডাকাতির ঘটনা। গত ৬ মাসে কাঁচপুর থেকে মেঘনা সেতুর টোল প্লাজা পর্যন্ত প্রায় ৫০টিরও বেশী ছিনতাই ও ডাকাতির ঘটনা ঘটেছে। বিশেষ করে বিদেশ থেকে দেশে আসা যাত্রী বহনকারী গাড়ীগুলো ছিনতাইকারী ও ডাকাতদের কবলে পড়ে। চলতি বছরের জানুয়ারি মাসে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আষাঢ়িয়ারচর এলাকায় সেনাবাহিনীর বহনকারী একটি প্রাইভেটকারে হানা দেয় ডাকাতরা। এসময় ডাকাতদের ছুরিকাঘাতে এক সেনা সদস্য নিহত হয়। এছাড়া গত মার্চ মাসে ত্রিবদী এলাকায় তরকারী বহনকারী একটি পিকআপ ভ্যানে হামলা চালিয়ে তিনজনকে কুপিয়ে ১ লাখ টাকা ছিনতাই করে নিয়ে যায় ছিনতাইকারীরা। যানজটের কারণে ঘটে যাওয়া এসব ঘটনা কোন কোন সময় থানায় মামলা বা অভিযোগ হলেও বেশীর ভাগ ঘটনাই থেকে যায় আড়ালে। মাঝে মধ্যে সোনারগাঁ থানা পুলিশ এসব ছিনতাইকারী ও ডাকাতদের গ্রেফতার করতে পারলেও ডাকাতি বা ছিনতাইকারী ধরতে হাইওয়ে পুলিশের কোন তৎপরতা চোখে পড়ে না। তবে চালকরা অভিযোগ করে হাইওয়ে পুলিশ গাড়ীর কাগজপত্র দেখার নামে মহাসড়কে গাড়ী থামিয়ে হয়রানী করার কারণেও যানজটের সৃষ্টি হয়।
এ ব্যাপারে কাঁচপুর হাইওয়ে থানার ওসি কায়ুম আলী সরদার জানান, মহাসড়কের চারটি লেনের মধ্যে মোগরাপাড়া চৌরাস্তা ও মদনপুর বাস স্ট্যান্ড এলাকায় একটি লেন বন্ধ করে সংস্কার কাজ করায় ও এশিয়ান হাইওয়ে সাদিপুর এলাকায় সংস্কার কাজ করায় ও সরকারী ছুটির দিনগুলোতে অতিরিক্ত গাড়ীর চাপের কারণে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন