মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চলবে ১২ এপ্রিল পর্যন্ত

২০তম সংসদ অধিবেশন শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন শুরু হয়েছে, যা এ বছরের দ্বিতীয় অধিবেশন। সংসদের শুরু হওয়া অধিবেশন আগামী ১২ এপ্রিল পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি।
গতকাল রোববার বিকাল পাঁচটায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সবাইকে স্বাগত জানান। এসময় স্পিকার বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। পরে স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমন্ডলী মনোনয়ন দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সকলেই এই অভিনন্দন পাওয়ার যোগ্য বিশেষ করে এ অর্জন বাংলাদেশের জনগণের। তিনি বলেন বাংলাদেশ পারে এবং কেউ বাংলাদেশকে দাবায়ে রাখতে পারবে না।
সংসদ চলবে ১২ এপ্রিল পর্যন্ত
সংসদের শুরু হওয়া অধিবেশন আগামী ১২ এপ্রিল পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। সংসদ সচিবালয়ে থেকে জানানো হয়, প্রতিদিন বিকাল পাঁচটায় সংসদের বৈঠক বসবে। প্রয়োজনে অধিবেশনের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।
স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমন্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সংসদের চলমান অধিবেশনে সভাপতিমন্ডলীর সদস্যরা হলেন- আব্দুর রাজ্জাক, আব্দুল কুদ্দুস, আবদুল মজিদ খান, জিয়াউল হক মৃধা ও নাভানা আক্তার। এরপর স্পিকার সাবেক সংসদ সদস্য এম মতিউর রহমান, আমান উল্লাহ খান, মোহাম্মদ ইউসুফ, সরফুদ্দিন আহমেদ ঝন্টু, আবদুর রব চৌধুরী, মো. মোজাহার আলী প্রধান, একেএম খায়রুজ্জামান এবং খন্দকার মফিজুর রহমানের মৃত্যুতে শোক প্রস্তাব উস্থাপন করেন। এছাড়া তত্তাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক সচিব ধীরাজ কুমার নাথ, মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মা, বেগম ফজিলাতুল নেসা, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের মা সায়েরা খাতুন, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. ছৈয়দুর রহমান, কথাসাহিত্যিক শওকত আলী, ভাষা সৈনিক গাজী শহীদুল্লাহ, মুক্তিযোদ্ধা কাঁকন বিবি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এএসএম জাকারিয়া স্বপন এবং কণ্ঠশিল্পী শাম্মী আখতারের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। নেপালে বিমান বিধ্বস্ত, মালিতে জাতিসংঘ শাস্তিরক্ষা বাহিনীতে নিয়োজিত বাংলাদেশি সেনা সদস্য, রাশিয়ার শপিংমলে অগ্নিকান্ড এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক করা হয়। পরে মৃতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া এবং এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সংসদ সদস্য ফরিদুল হক খান। জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদার বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন।
বৈঠকে জানানো হয়, সংসদে পাশের অপেক্ষায় ১টি, কমিটিতে পরীক্ষাধীন ১১টি ও উত্থাপনের অপেক্ষায় ৪টিসহ পমাট ১৬টি বিল এবং অনিষ্পন্ন ০৯টি বেসরকারী বিল এ অধিবেশনে রয়েছে। এ অধিবেশনে উত্থাপণের জন্য পকান বেসরকারী বিলের নোটিশ পাওয়া যায়নি। প্রধানমন্ত্রীর জন্য ৬৩টি ও সাধারণ প্রশ্ন ১১৬৪টিসহ মোট ১২২৭টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া সিদ্ধান্ত প্রস্তাব ১০৬টি ও মনোযোগ আকষর্ণের ৩৬টি নোটিশ পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন