মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাবিতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে শতাধিক আহত

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৮, ৪:৩১ পিএম

কোটা সংস্কারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টানা তিন ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করলে পুলিশ ঘটনাস্থলে লাঠিচার্জ, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুড়ে। তখন শিক্ষার্থীরাও পুলিশের দিকে ইট পাটকেল মেরে প্রতিহত করার চেষ্টা করে। দফায় দফায় শিক্ষার্থীদের সঙ্গে চলা এই সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ প্রায় শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। এখন বিশ্ববিদ্যালয়ে থমথমে অবস্থা বিরাজ করছে। গুরুতর আহত শিক্ষার্থীদেরকে সাভারের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এর আগে সোমবার সকাল ১০টার দিকে জাবি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে ঢাকা আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। পরে শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এতে কার্যত ঢাকা-আরিচা মহাসড়ক অচল হয়ে যায়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নুরুল আলম, শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক শিক্ষার্থীদেরকে অবরোধ তুলে নিতে অনুরোধ জানায়। কিন্তু শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহার করতে রাজি হয়নি। এর কিছুক্ষণ পরই শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ, কাঁদনি গ্যাস ও টিয়াসেল ছুঁড়ে পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদেরকে ছত্রভঙ্গ করে দেয়। এই সময় শিক্ষার্থীরা দৌড়ে ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করলেও পুলিশ ক্যাম্পাসের ভিতরেও রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুড়ে। এতে প্রায় শতাধিক শিক্ষার্থী আহত হয়।

ছত্রভঙ্গ করে দেওয়ার পরেও শিক্ষার্থীরা আবারও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করতে যায়। এতে দফায় দফায় সংঘর্ষ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর সহযোগী অধ্যাপক সিকদার মো. জুলকার নাইন বলেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টা করেও শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে পারি নাই। পরে পুলিশ তাদের সরাতে কাঁদনি গ্যাস ছোঁড়ে ছত্রভঙ্গ করে দেয়।’

আন্দোলনকারীদের ৫ দফা দাবি- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন