শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

হাবিপ্রবিতে এক সাথে মাছ ও সবজি চাষ বিষয়ক সেমিনার

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি) এর উদ্যোগে একুয়াকালচার পদ্ধতিতে একইসঙ্গে পরিবেশবান্ধব মাছ ও সবজি চাষ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে সেমিনার উদ্বোধন করেন।
ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং এর পরিচালক প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার-এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসে বক্তব্য রাখেন পোস্ট-গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান এবং রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম। সেমিনার মুল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একুয়াকালচার বিভাগের প্রফেসর ড. এম এ সালাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইআরটি’র সহকারী পরিচালক মো. শাহজাহান মন্ডল
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আবাসন ও শিল্প-কারখানা তৈরির কারণে প্রতি বছর আমাদের দেশে আবাদি জমি কমে যাচ্ছে। ফলে এমন প্রযুক্তি ও পদ্ধতি আমাদের প্রয়োগ করতে হবে যাতে একই জায়গাতে বিভিন্ন ধরণের ফসল ফলানো যেতে পারে। তিনি আরও বলেন কৃষকেরা মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার করে মাছ ও সবজি উৎপাদন করছেন যা মানবদেহে নানা ধরণের রোগের সৃষ্টি হচ্ছে। এট রোধ করার জন্য পরিবেশবান্ধব চাষাবাদ অত্যন্ত জরুরি। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন