শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এখনও স্বপ্ন দেখেন তুষার

একটি সুযোগের অপেক্ষায় তারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সেই ২০০০ সালে ক্রিকেটে পদচারণা শুরু। একবছর পরই নজর কাড়েন নির্বাচকদের, ডাক পড়ে জাতীয় দলে। সেই শুরুটা খুব একটা দীর্ঘ হয়নি তার। ৫ বছরে সাদা পোষাকে খেলেছেন মাত্র ৫টি ম্যাচ। সবশেষটি খেলেছেন ২০০৭ সালের জুলাইয়ে। তারপর সেই বছরেরই শেষ দিনে খেলেছেন ৪১ ওয়ানডের সবশেষটি। এরপর আর সুযোগ মেলেনি জাতীয় দলে। সেই তুষার ইমরানই ঘরোয়া ক্রিকেটের লঙগার ভার্সনের রাজা। বয়স ৩৪ পেরিয়ে। সেটিকে বুড়ো আঙ্গুল দেখি রানের ফুলঝুরি ছুটিয়ে চলেছে তার ব্যাট। প্রতিনিয়তই অর্জনের ঝুলিতে যোগ হচ্ছে নতুন কিছু। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিং রেকর্ডের উল্লেখযোগ্য অনেকগুলোই তার দখলে। এতদিন একটি আক্ষেপে পুড়তে থাকা তুষারের ঝুলিতে ক’দিন আগেই ধরা দিল অধরা জোড়া সেঞ্চুরি। যার ব্যাটে ছুটছে রানের ফোয়ারা, সেই তুষার এখনও স্বপ্ন দেখেন জাতীয় দলে ফেরার।
ঘরোয়া ক্রিকেটে বরাবরই নিয়মিত পারফর্ম করেছেন তুষার। সেই পারফরম্যান্সকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন গত কয়েক মৌসুমে। ঘরোয়া বড় দৈর্ঘ্যরে ম্যাচে হয়ে উঠেছেন রান মেশিন। সাদা পোশাকে ধারাবাহিক পারফরম্যান্সে ছাড়িয়ে গেছেন সবাইকে। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে করেছেন ১০ হাজার রান। তার ২৮ সেঞ্চুরিও বাংলাদেশের রেকর্ড। গত মৌসুমেই করেছেন এক মৌসুমে সবচেয়ে বেশি রানের রেকর্ড। এবার জাতীয় লিগে ৬ ম্যাচে ৫৩.৮৬ গড়ে করেছেন ৩৭৭ রান। বিসিএলে এখনও পর্যন্ত ৪ ম্যাচে ৪ সেঞ্চুরিতে ৫৫৮ রান করেছেন ১১১.৬০ গড়ে।
ঘরোয়া ক্রিকেটের এই রানের স্রোত কি মিলবে আন্তর্জাতিক ক্রিকেটের মোহনায়? তুষার স্বপ্নটা দেখেন ঠিকই। পাশাপাশি বোঝেন বাস্তবতাও। জানেন কাজটা কতটা কঠিন। জানেন বলেই সেই স্বপ্নের ঠিকানায় পা রাখতে চান ধাপে ধাপে। অপেক্ষা করছেন সুযোগের। যদি বাংলাদেশ ‘এ’ দলে অন্তত সুযোগ মেলে, তাহলে সেখানে পারফর্ম করেই জানাতে চান জাতীয় দলে দাবি।
বাংলাদেশের বাস্তবতায় ৩৪ বছর বয়সী একজন ক্রিকেটারের জাতীয় দলে ফেরা কঠিন। তবে তুষারের পারফরম্যান্স আর ধারাবাহিকতা অতিমানবীয় বলে আলোচনায় তিনি উঠে আসছেন নিয়মিতই। অভিজ্ঞতায় এখন যতটা সমৃদ্ধ, তাতে টেস্ট দলে তার জায়গা দেখেন অনেকেই।
তুষার নিজে অবশ্য জানেন, জায়গা বের করা কঠিন। তবে তাতে হাল ছেড়ে দিচ্ছেন না। বরং রানের জোয়ারেই ভাসিয়ে দিতে চান সেই কঠিন দেয়াল, ‘এখন যে দলটা খেলছে বাংলাদেশের হয়ে, তাদেরকে পেছনে ফেলা অনেক কঠিন। অনেক দিন ধরেই একসঙ্গে খেলে যাচ্ছে। বিশেষ করে আমি যে পজিশনে ব্যাট করি, সে পজিশনে মুশফিক আছে, রিয়াদ আছে, সাকিব আছে, মুমিনুল আছে। ওরা তো জাতীয় দলের হয়ে ধারাবাহিক পারফরম্যান্স করে যাচ্ছে। আমি আমার মতোই চেষ্টা করছি কাউকে পেছনে ফেলা যায় কি না। ওদেরকে পেছনে ফেলতে হলে হয়তো আরও অনেক বেশি রান করতে হবে। আমি চেষ্টা করে যাচ্ছি। আর প্রমাণের একটাই জায়গা, ঘরোয়া ক্রিকেটে। আমি এখানে সুযোগ পাচ্ছি, ভালো করে যাচ্ছি, ইনশাআল্লাহ সামনেও করব। যদি নির্বাচকরা মনে করে এটা যথেষ্ট, আমাকে নিতে চায়, আমি প্রস্তুত আছি।’
সেই সুযোগ যে সরাসরি জাতীয় দলেই হতে হবে, তেমনও নয়। ‘এ’ দলের চ্যালেঞ্জ পেরিয়ে আসতেও আপত্তি নেই তুষারের। বিসিএলের সবশেষ রাউন্ডে এক ম্যাচের দুই ইনিংসেই করেছিলেন সেঞ্চুরি। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন ছিলেন মাঠে। সেটিই আশান্বিত করেছে তুষারকে। সামনেই বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা ‘এ’ দল। এরপর বাংলাদেশ ‘এ’ দল যাবে আয়ারল্যান্ড সফরে। এই সিরিজগুলোতে বাংলাদেশ ‘এ’ দলে সুযোগ পাবেন, এই আশায় বুক বাঁধছেন তুষার, ‘নান্নু ভাই (প্রধান নির্বাচক) ছিলেন গত ম্যাচে, পুরো ম্যাচ উপভোগ করেছেন। যদি প্রয়োজন মনে করেন যে ফাইনাল পরীক্ষা দেওয়ার আগে একটা টেস্ট দেওয়া উচিত, তাহলে ‘এ’ দলের সফর আছে সামনে, শ্রীলঙ্কা ‘এ’ দল আসবে। আরও যারা সিনিয়র আছে, শাহরিয়ার নাফীস, অলক কাপালী, নাঈম ইসলাম এবং রাজ্জাকেরও সুযোগ আসতে পারে। যদি সুযোগ হয় ‘এ’ দলে, তাহলে সেখানে পারফর্ম করেই জাতীয় দলে জায়গা নিতে প্রস্তুত আছে সবাই।’
দু’দিন বিরতি দিয়ে আজ থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ ক্রিকেট লিগের পঞ্চম রাউন্ড। এদিন মিরপুরে উত্তরাঞ্চলের প্রতিপক্ষ পূর্বাঞ্চল। রাজশাহীতে তুষারের দক্ষিণাঞ্চল মুখোমুখি হবে মধ্যাঞ্চলের। এদিনও হয়তো জ্বলে উঠবে তার ব্যাট, ঝলসে দেবেন প্রতিপক্ষের বোলারদের। তাতে কি স্বপ্ন পূরণের পথ খুলবে একজন তুষারের!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন