মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শত কোটি টাকা ক্ষয়-ক্ষতির পরও ফায়ার স্টেশন নির্মাণের দাবি উপেক্ষিত

বি এম হান্নান, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্বাধীনতার ৪৭ বছর পেরিয়ে গেলেও ফরিদগঞ্জে একটি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণে কেউ কথা রাখেনি। চাঁদপুর জেলার ঘনবসতিপূর্ণ ও আয়তনে সবচেয়ে বড় উপজেলা হিসেবে পরিচিত ফরিদগঞ্জ। ৫ লাখ মানুষের বসবাস এখানে। এখানকার মানুষের জানমালের ক্ষয়-ক্ষতি কমিয়ে আনতে একটি ফায়ার সার্ভিস স্টেশন নির্মানের দাবি উপেক্ষিত হয়ে আসছে। গত কয়েক বছরে বেশকিছু প্রাণহানিসহ শতকোটি টাকার ক্ষয়-ক্ষতি হওয়া সত্বেও জনগুরুত্বপূর্ণ এমন একটি দাবির প্রতি জনপ্রতিনিধিগন মনোযোগী হচ্ছেন না? আর কতো ক্ষয়-ক্ষতি হলে টনক নড়বে সংশ্লিষ্টদের এমন শত-সহস্র প্রশ্ন সবার।
ফরিদগঞ্জে ফায়ার সার্ভিস স্টেশনের জন্য সরকারিভাবে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না হওয়ায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ আলোর মুখ দেখছে না। এমনটি মানতে চাইছেন না সচেতন মহল। এমন অযুহাতে প্রতি বছরই উপজেলার বিভিন্ন বাজার কিংবা বাসা-বাড়িতে অগ্নিকান্ডের ঘটনায় প্রাণহানিসহ বিপুল পরিমান ক্ষতিসাধন হয়ে আসছে। ২০ এপ্রিল দুপুরে ফরিদগঞ্জ বাজারের কেরোয়া ব্রিজ সংলগ্ন মার্কেটে অগ্নিকান্ডে ১২টি দোকান পুড়ে ছাই হয়ে যায়। এতে ক্ষয়-ক্ষতির পরিমান প্রায় ৪০ লক্ষাধিক টাকা। স্থানীয় জনগণের এক ঘন্টা চেষ্টার পর আগুণ নিয়ন্ত্রনে আসে। পরে চাঁদপুর জেলা সদর থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আসলেও ক্ষুব্ধ জনগণ তাদের উপর চড়াও হয়। বাধ্য হয়ে ফায়ার সার্ভিসের গাড়িটি চলে যায়। এসময় উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, ব্যবসায়ীসহ অনেকেই উপস্থিত ছিলেন।
ক্ষুব্ধ ক’জন বাজার ব্যবসায়ী জানান, এভাবে আর কত দিন। স্বাধীনতার ৪৭ বছর পেরিয়ে গেছে। ফরিদগঞ্জে ঘটেছে অসংখ্য অগ্নিকান্ডের ঘটনা। ক্ষয়-ক্ষতির পরিমান শত কোটি টাকা ছাড়িয়েছে। কিন্তু অগ্নিকান্ড থেকে জনগণের জানমাল রক্ষার স্বার্থে একটি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হয়নি। শুধুমাত্র একটি ফায়ার সার্ভিস স্টেশন থাকলে অগ্নিকান্ডে এতো বিশাল ক্ষতি হতো না।
এদিকে গত কয়েক মাস আগে ফরিদগঞ্জের একতা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে প্রায় অর্ধকোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়। অপরদিকে ২০১৭ সালে পৌর সদরের কেরোয়া ব্রিজের পাশে মার্কেন্টাইল ব্যাংক সংলগ্ন মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এর আগে কালির বাজারে অগ্নিকান্ডের ঘটনায় কোটি টাকার ক্ষতি সাধিত হয়। এছাড়া প্রায়ই বিভিন্ন বসত বাড়িতে অগ্নিকান্ডের খবর পাওয়া যায়। ফায়ার সার্ভিস স্টেশন থাকলে অগ্নিকান্ডে ক্ষতির পরিমান অনেক কমে আসতো বলে মনে করেন সচেতন জনগণ।
ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের জন্যে চাঁদপুর ৪ (ফরিদগঞ্জ) আসনের এমপি ড. শামছুল হক ভূইয়া, বিএনপি দলীয় ফরিদগঞ্জের সাবেক এমপি লায়ন হারুনুর রশিদ দাবি জানিয়ে জাতীয় সংসদে বক্তব্য দিয়েছিলেন। তবে কবে নাগাদ এর বাস্তবায়ন হবে তা কেউ সুনির্দিষ্ট ভাবে বলতে পারছেন না।
উপজেলা নির্বাহী অফিসার এইচ এম মাহফুজুর রহমান বলেন, এখানে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের জন্যে এমপি মহোদয় জনস্বার্থে আন্তরিক চেষ্টা অব্যাহত রেখেছেন। প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না পাওয়ায় কাজ শুরু করা যাচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন