বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দেশের বৃহৎ অক্সিজেন কারখানা চালু

| প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের সর্ববৃহৎ অক্সিজেন প্রস্তুতকারী কারখানা চালু করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশে লিমিটেড। গত সোমবার রাতে রাজধানীর রেডিসন বøৃ হোটেলে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীর প্রতিক, লিন্ডে বাংলাদেশের চেয়ারম্যান আইয়ুব কাদরী, ব্যবস্থাপনা পরিচালক মহসীন আহমেদ, লিন্ডে গ্রæপের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রব হিউজ প্রমুখ। লিন্ডে বাংলাদেশ ১২০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক অক্সিজেন প্রস্তুতকারী কারখানা (এয়ার সেপারেশন প্লান্ট) চালু করেছে। এতে দৈনিক ১০০ টন তরল গ্যাস উৎপাদন করবে। ফলে দেশের স্বাস্থ্যসেবা ও উৎপাদনমুখী শিল্পখাতে প্রয়োজনীয় গ্যাস সরবারহ নিশ্চিত করা সম্ভব হবে।
আমির হোসেন আমু বলেন, লিন্ডে একটি বিশ্বখ্যাত জার্মান কোম্পানি। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি দেশে বিনিয়োগ করে বিশ্বস্ততা অর্জন করেছে। অক্সিজেন প্রস্ততকারী কারখানা চালুর ফলে প্রতিষ্ঠানটির সক্ষমতা বাড়বে। পাশাপাশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। শিল্পমন্ত্রী বলেন, লিন্ডের নতুন এ উদ্যোগ বিদেশি বিনিয়োগের একটি সফল উদাহরণ। যা অন্যান্য বহুজাতিক কোম্পানি অনুসরণ করবে ও অনুপ্রাণিত হবে। তিনি বলেন, বহুজাতিক কোম্পানি হিসেবে লিন্ডের ২০ শতাংশ শেয়ারের মালিক বাংলাদেশ সরকার। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির যথেষ্ট সুনাম রয়েছে। আগামীতে উৎপাদন ও পণ্যের বৈচিত্র্যকরণে সরকারের পক্ষ থেকে সবধরনের সহায়তা দেয়া হবে বলে আশ্বাস দেন তিনি।
লিন্ডে বাংলাদেশ লিন্ডে গ্রæপের একটি প্রতিষ্ঠান যারা ১৯৫০ সাল থেকে বাংলাদেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। হাসপাতাল, ফ্যাব্রিকেশন, স্টিল, ফুড প্যাকেজিং ও বেভারেজের মতো ইন্ডাস্ট্রির বিভিন্ন খাতে প্রায় ৩৫ হাজার গ্রাহককে তারা সেবা দিচ্ছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন