বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শ্রমবাজার ধীরে ধীরে চলে যাচ্ছে ভিনদেশিদের দখলে

সঙ্কট অবসানে শিগগিরই শ্রমবাজার বা অভ্যন্তরীণ ট্রান্সফার ভিসা চালুর দাবি

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম

 ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : আরব আমিরাতে ৫ বছর ৮ মাসেও খোলেনি বাংলাদেশের বন্ধ শ্রমবাজার। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ ট্রান্সফার ভিসাও। ফলে ভাল বেতনের চাকরির অফার পাওয়ার পরও কোন প্রতিষ্ঠানে চাকরি নিয়ে যেতে পারছেন না শ্রমিকরা। অন্যদিকে স্বদেশী শ্রমিক সঙ্কটে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি ক্ষুদ্র ব্যবসায়ী তাদের ব্যবসা টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন। ২০১২ সালের মধ্য আগস্ট থেকে আমিরাতে বাংলাদেশি শ্রমিকদের নতুন নিয়োগ ভিসা বন্ধ থাকায় যেমন নতুন কোন শ্রমিক আমিরাতে আসতে পারছেন না। তেমনিভাবে আমিরাতে অভ্যন্তরীণ ট্রান্সফার ভিসাও বন্ধ থাকায় প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা ভিসা পরিবর্তন তথা স্পন্সর পরিবর্তন করে অন্য কোন প্রতিষ্ঠানে গিয়ে ভাল বেতনে চাকরির জন্য ভিসা লাগাবেন নেই সেই সুযোগও। এতে ভোগান্তির অন্ত নেই তাদের। ফলে বাধ্য হয়ে অনেক শ্রমিককে দেশেই চলে যেতে হয় বা হচ্ছে।

অন্যদিকে আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ী রয়েছেন যারা দেশীয় শ্রমিকদের নতুন নিয়োগ ও অভ্যন্তরীণ ট্রান্সফার ভিসা বন্ধ থাকায় স্বদেশী শ্রমিক সঙ্কটে তাদের ব্যবসা টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছেন। তাদের এই ভয়ানক পরিস্থিতি মোকাবিলায় কেউ কেউ ভারত ও পাকিস্তানসহ বিভিন্ন দেশের কিছু শ্রমিক এনে তাদের প্রতিষ্ঠানে কাজ করালেও ম‚লত ভিনদেশি শ্রমিকদের দিয়ে ব্যবসা চালিয়ে যেতে অনেক ভোগান্তিসহ লোকসান দিতে হচ্ছে তাদের। এ জন্য এখনো অধীর আগ্রহে নিজ দেশের শ্রমিকদের অপেক্ষা করছেন তারা। তবে দীর্ঘ বছর ভিসা চালুর অপেক্ষায় থাকা কেউ কেউ ভারত ও পাকিস্তানসহ বিভিন্ন দেশের শ্রমিক এনে তাদের প্রতিষ্ঠানে কাজ করানোর সুযোগে আমিরাতে বাংলাদেশের শ্রমবাজার ধীরে ধীরে চলে যাচ্ছে ভারত ও পাকিস্তানসহ ভিনদেশীদের দখলে। উল্লেখ্য, গত ১৮ এপ্রিল আরব আমিরাত ও বাংলাদেশের মধ্যে ১৯ ক্যাটাগরির ভিসার ক্ষেত্রে যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে তা সবই প্রাইভেট স্পন্সরের অধীনে। যার মধ্যে রয়েছে, হাউসমেড, সিকিউরিটি গার্ড, গৃহকর্মী, প্রাইভেট নার্স ও প্রাইভেট এগ্রিকালচার ইঞ্জিনিয়ারসহ ১৯ ক্যাটাগরির কর্মী। তবে বৃহত্তর শ্রমবাজারে, মেগা কোম্পানিগুলোতে বা অন্যান্য সেক্টরে কর্মী নিয়োগের ক্ষেত্রে নেই কোনো সুখবর। তাই স্বদেশী শ্রমিক সঙ্কট অবসানে খুব শিগগিরই বৃহত্তর শ্রমবাজার অথবা অভ্যন্তরীণ ট্রান্সফার ভিসা খোলার ক্ষেত্রে সরকারের কাছে জোর দাবি জানান ভুক্তভোগী প্রবাসী বাংলাদেশিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Shaikh Rafiq ৪ মে, ২০১৮, ১:৩৫ এএম says : 0
From the news, it means we Bangladeshis are fit for house servant only. We are degraded in the eye of foreign manpower export countries. This effort is shameful to our authority who have proudly announce such news. Housemaid is not supplied by many manpower exporting countries like India, Pakistan and even Nepal. But we are proud that we got demand for Housemaid from UAE. .....
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন