শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মহানগর

বিএসটিআই আইন সংশোধনের সুপারিশ

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নিজস্ব ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) আইন সংশোধনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল (বৃহস্পতিবার) সংসদ ভবনে সরকারি প্রতিষ্ঠান কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
বৈঠকশেষে কমিটির সভাপতি মো. শওকত আলী বলেন, “বিএসটিআই বাইরে থেকে ম্যাজিস্ট্রেট এনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এজন্য অনেক সময় তারা সুষ্ঠুভাবে আদালতের কাজ চালাতে পারে না। এজন্য নিজস্ব তত্ত¡াবধানে কোর্ট চালানো দরকার। কমিটি এ লক্ষ্যে বিসএসটিআইর আইন সংশোধনের উদ্যোগ নিতে বলেছে।”
শিল্প মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বিএসটিআই দেশে পণ্যের মান নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ। বর্তমানে ১৫৪টি পণ্যের মান নিয়ন্ত্রণ করে এ প্রতিষ্ঠান।
এদিকে সংসদীয় কমিটি নমুনা যাচাই এবং উৎপাদন পর্যায় ছাড়াও ভোক্তা পর্যায়ে পৌঁছানো পণ্যের মান যাইয়ের জন্য ব্যবস্থা নিতে বলেছে। এ বিষয়ে শওকত আলী বলেন, “বিএসটিআই বেশিরভাগ ক্ষেত্রে স্যাম্পল টেস্ট করে থাকে। কিছু ক্ষেত্রে কারখানায় গিয়েও পরীক্ষা করে। কিন্তু পাইকারি ও খুচরা পর্যায়ে যে পণ্য ভোক্তার কাছে যাচ্ছে সেগুলোর মান যাচাই হচ্ছে না। ভোক্তা পর্যায়ে যাতে পণ্যের মান যাচাই করা যায় সেজন্য বিএসটিআইকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।
সংসদীয় কমিটির কাছে দেওয়া প্রতিবেদনে বিএসটিআই জানিয়েছে, ২০১৫-১৬ অর্থবছরের মার্চ পর্যন্ত প্রতিষ্ঠানটি ৬৪২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এসময় ৯৯৩টি মামলা হয়েছে, যার মাধ্যমে চার কোটি ৩০ লাখ ৮০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
এছাড়া ৫৩৪টি সার্ভিল্যান্স টিম পরিচালনা করা হয়েছে বলেও জানিয়েছে বিএসটিআই। এসব টিম আদালতে ৪০৭টি মামলা করেছে।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে জনস্বাস্থ্য নিশ্চিত করতে এবং ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ ও স্বাভাবিকভাবে গড়ে তুলতে জেলা পর্যায়ে বিএসটিআইর অফিসিয়াল কার্যক্রম চালুর সুপারিশ করা হয়।
শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, মো. নূরুল ইসলাম সুজন, আব্দুর রউফ এবং নাভানা আক্তার অংশ নেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন