বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

কর্ণফুলি শিপ বিল্ডার্সে নির্মিত ৩টি ড্রেজার হস্তান্তর

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো ঃ পানি উন্নয়ন বোর্ডের কাছে তিনটি ড্রেজার হস্তান্তর করেছে কর্ণফুলি শিপ বিল্ডার্স লিমিটেড। অত্যাধুনিক এ ড্রেজার তিনটি নির্মাণ করেছে ভেস্তা এলএমজি- কর্ণফুলী জয়েন্ট ভেঞ্চার কনসোর্টিয়াম লিমিটেড। গতকাল (বৃহস্পতিবার) বন্দরনগরীর মাঝিরঘাটে তিনটি ড্রেজার মেশিন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কাছে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, ‘কর্ণফুলি শিপ বিল্ডার্স নির্মিত তিনটি ড্রেজার পানিসম্পদ মন্ত্রণালয়ের চাহিদার ৬০ ভাগ পূরণ করবে। বাংলাদেশ এখন ১২২ লাখ কিউবিক মিটার নদী খনন করবে। নতুন তিনটি ড্রেজার ৭২ লাখ কিউবিক মিটার নদী খনন করতে পারবে।
কর্ণফুলি শিপ বিল্ডার্স লিমিটেডের কর্ণধার আব্দুর রশিদ বলেন, আগে আমি কোনদিন ড্রেজার মেশিন দেখিনি। ১৯৯৪ সালে জাপান থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে বিশ্বমানের ড্রেজার তৈরী করছি। কর্ণফুলি শিপ বিল্ডার্স এশিয়ার মধ্যে প্রথম যারা উন্নতমানের ড্রেজার মেশিন তৈরী করছে। এখন পর্যন্ত ৭৫০টি ড্রেজার মেরামত ও ২০০টি নতুন ড্রেজার তৈরী করা হয়েছে। এশিয়ায় এমন কোন প্রতিষ্ঠান নেই যারা এত বেশি ড্রেজার তৈরী ও মেরামত করছে।
হস্তান্তর অনুষ্ঠানে পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ২০০৮ সালে ক্ষমতায় আসার পর শেখ হাসিনা ছোট বড় অনেক ড্রেজার মেশিন কিনেন। তারমধ্যে কর্ণফুলি শিপইয়ার্ড থেকে ৫টি ড্রেজার কেনা হয়। ইতিমধ্যে একটি পাইলট ড্রেজার কেনার উদ্যাগ নেয়া হয়েছে। বর্তমানে দেশের ব্যবহৃত ড্রেজারের ৩৫ ভাগ দেশের এবং ৬৫ ভাগ স্থানীয় থেকে আমদানি করা হয়, আগামীতে শতভাগ দেশ থেকে কেনা হবে।
অনুষ্ঠানে পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর বিক্রম, মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমদ খান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাসুদ আহমেদ খান, কর্ণফূলি শিপ বিল্ডার্সের কর্ণধার ইঞ্জিনিয়ার আব্দুর রশিদ, এথিনা রশিদ বক্তব্য রাখেন। চট্টগ্রাম ১১ আসনের সংসদ সদস্য এমএ লতিফ, নায়রায়ণগঞ্জ শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর খোরশেদ মালিক এ সময় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন