বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুই দলেই বিদ্রোহীদের দাপট : বিনা ভোটে ২৫ চেয়ারম্যান

ইউপি নির্বাচন : সংঘর্ষের মধ্য দিয়ে শুরু ৩য় ধাপের প্রচারণা

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগের দুই ধাপের মতোই ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপের প্রতীক বরাদ্দ শেষে প্রচারণা শুরুতেই বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে। ফলে ভোটের সময় গড়াতে সংঘর্ষের ভয়াবহতা আরো বাড়তে পারে। এ ধাপেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ২৫ জন। এছাড়া ভোটে প্রধান বিরোধীদল হিসাবে থাকা বিএনপি ৪৮ ইউপিতে প্রার্থী দিতে পারেনি। এ ধাপেও বিএনপি ও আওয়ামী লীগের দলীয় প্রার্থীর পাশাপাশি বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি রয়েছে। ফলে এই ধাপে ভোটের দিনে রক্তপাতের শঙ্কা করা হচ্ছে।
জানা গেছে, তৃতীয় ধাপে ৬২১ ইউপিতে আগামী ২৩ এপ্রিল ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বুধবার মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হয়েছে। এরপরই প্রার্থিতা চূড়ান্ত করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। গতকাল বৃহস্পতিবার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়। এরপরই শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রচারণা।
এদিকে প্রচারণার শুরু দিনেই বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল রাজবাড়ীর পাংশা উপজেলার সরিষা ইউনিয়নে গতকাল বুধবার সকালে আওয়ামী লীগের চেয়ারম্যান পদপ্রার্থী আজমল আল বাহারের সমর্থকদের শোভাযাত্রায় হামলার অভিযোগ পাওয়া গেছে। এছাড়া কুষ্টিয়ায় মনোনয়ন জমা দেয়াকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় দুই চেয়ারম্যান পদপ্রার্থীসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন। আর জয়পুরহাটের আক্কেলপুরে ইউপি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলে বাধা দেয়ায় উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ফারুক হোসেন (৪০) ও পৌর যুবলীগের সাধারণ সম্পাদক সৈয়দ টিপুকে (৩৫) ছয় মাস করে কারাদ- দেয়া হয়েছে।
ইসির কর্মকর্তারা জানান, আচরণবিধি মেনে সব প্রার্থী সমানভাবে প্রচার-প্রচারণা ও জনসংযোগ করতে পারবেন। নির্বাচনী আচরণবিধি তদারকিতে আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও কাজ করছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন
জানা গেছে, বিপুলসংখ্যক বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী নিয়ে আগের মতোই চ্যালেঞ্জের মুখে পড়েছে আওয়ামী লীগ। গত দুই ধাপের নির্বাচনী সহিংসতায় ক্ষমতাসীন দলের বিদ্রাহী প্রার্থীদের সাতেই বেশি সহিংসতা হয়েছে। সেই সাতে বিদ্রোহী প্রার্থীদের পিছিয়ে নেই পেশি শক্তিতে পিছিয়ে থাকা বিএনপিও। ৬২১ ইউপিতে প্রার্থিতা প্রত্যাহারের শেষদিনে দুই দলে অন্তত ৫০০ জন বিদ্রোহী প্রার্থী রয়েছেন।
জানা গেছে, শেষ দিনে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন দেড় শতাধিক চেয়ারম্যান প্রার্থী। এর মধ্যে দু’জন বিএনপি মনোনিত প্রার্থীও রয়েছেন। এর আগে প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনে বিভিন্ন ইউপিতে বিদ্রোহীদের সঙ্গে দলীয় প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে ব্যাপক সহিংসতা ঘটেছিল। এবারও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে বলে আশংকা সংশ্লিষ্টদের।
ইসির তথ্য অনুযায়ী এ ধাপে ৬২১ ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ৬২১, বিএনপি ৫৭৫সহ মোট ২ হাজার ৮১৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এ ধাপেও ৪৮ ইউপিতে বিএনপির কোনো প্রার্থী মনোনয়নপত্র জমা দেননি। এ ছাড়া যাচাই-বাছাইয়ে বেশ কয়েকজন প্রার্থীর প্রার্থিতা বাতিল হয়েছে। এর আগে প্রথম ধাপে ১১৯ ও দ্বিতীয় ধাপে ৭৯ ইউপিতে বিএনপির প্রার্থী ছিল না।
ইসি সূত্রে জানা গেছে, ৩য় ধাপেও ভোট ছাড়াই আওয়ামী লীগের অন্তত ২৫ জন চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন। এর আগে প্রথম ধাপে ৫৪ ও দ্বিতীয় ধাপে ৩৩ জন সরকারি দলের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
গত ১৫ মার্চ তৃতীয় ধাপে ভোটের জন্য ৬৮৫ ইউপির তফসিল ঘোষণা করে ইসি। এগুলো থেকে রাঙ্গামাটি ও বান্দরবান জেলার ৫৩ ইউপির ভোটের তারিখ পিছিয়েছে ইসি। এগুলোর ভোট ২৩ এপ্রিলের পরিবর্তে আগামী ৪ জুন অনুষ্ঠিত হবে। এখন ২৩ এপ্রিল ৬২১ ইউপিতে ভোট হবে। তৃতীয় ধাপে গত ২৭ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষদিন ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন